খুলনা, বাংলাদেশ | ১১ আষাঢ়, ১৪২৮ | ২৫ জুন, ২০২১

Breaking News

  ২০ কোটি টাকার জাল স্ট্যাম্পসহ একজনকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ
  পাবনায় প্রতিবন্ধী ভিক্ষুককে ছুরিকাঘাতে হত্যা, এক নারীকে আটক
  এইচএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু ২৭ জুন
  সারাদেশে ২৫ হাজার ব্যাংকার করোনা আক্রান্ত, মারা গেছেন ১৩৩ জন
  সারাদেশে শাটডাউনের প্রস্তুতি আছে সরকারের : জনপ্রশাসন প্রতিমন্ত্রী, আগের চেয়ে কঠোর হচ্ছে বিধি-নিষেধ

ফেসবুকের ফিলিস্তিন নীতি পরিবর্তনের দাবি কর্মীদের

গে‌জেট ডেস্ক

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের ফিলিস্তিন নীতি পরিবর্তনের দাবি জানিয়েছেন প্রতিষ্ঠানটির কর্মীরা। বিষয়টি বিবেচনার জন্য ফেসবুক ব্যবস্থাপনা কর্তৃপক্ষের কাছে চিঠি দিয়েছেন প্রতিষ্ঠানটির দুইশ কর্মী। বুধবার প্রকাশিত এই খোলা চিঠিতে স্বাক্ষরকারী ফেসবুক কর্মীরা ফিলিস্তিনবিষয়ক কনটেন্ট সেন্সর হওয়ার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন।

লন্ডনভিত্তিক ফিন্যান্সিয়াল টাইমসে প্রকাশিত খবরে বলা হয়, চিঠিতে ফেসবুক কর্তৃপক্ষকে ফিলিস্তিনবিষয়ক কনটেন্ট সামাজিক যোগাযোগমাধ্যমের প্ল্যাটফর্ম থেকে মুছে না দেওয়ার বা সেন্সর না করার জন্য ব্যবস্থা গ্রহণের আহ্বান জানানো হয়।

চিঠিতে ফেসবুক নেতৃত্বের প্রতি আরব ও মুসলিম কনটেন্টগুলোর বিষয়ে তৃতীয় পক্ষের দ্বারা পর্যবেক্ষণ এবং ইসরাইলি প্রধানমন্ত্রীর সন্ত্রাস ছড়ানোর অভিযোগ করার পোস্টগুলোর বিষয়ে স্বাধীন তদন্তের জন্য আহ্বান জানানো হয়।

খবরে আরও বলা হয়, চিঠিতে স্বাক্ষরকারী ফেসবুক কর্মীরা ম্যানুয়াল ও অটোম্যাটেড উভয় ধরনের কনটেন্ট মডারেশন সিস্টেমে সম্ভাব্য পক্ষপাত নির্ধারণে তদন্তে অভ্যন্তরীণ টাস্কফোর্স গঠনের আহ্বান জানান।

চিঠিতে বলা হয়, ‘কর্মী, সংবাদমাধ্যম ও কংগ্রেস সদস্যদের বিবেচনায় এবং আমাদের অ্যাপ স্টোর রেটিংয়ে অবনতিতে, আমাদের ব্যবহারকারী ও কমিউনিটি অনুভব করছেন ফিলিস্তিনের পরিস্থিতি সম্পর্কে আমাদের স্বাধীন মতের প্রকাশে আমাদের প্রতিশ্রুতি রাখতে ব্যর্থ হচ্ছি।’

এতে আরও বলা হয়, ‘আমরা বিশ্বাস করি ব্যবহারকারীদের অনুধাবন এবং তাদের আস্থা পুনর্র্নির্মাণে কাজ করতে ফেসবুক সক্ষম এবং তার বেশি করা উচিত।’

এর আগে গত মাসে গাজায় ইসরাইলের আগ্রাসনের মধ্যে ফেসবুক ফিলিস্তিনবিষয়ক বিভিন্ন পোস্ট সেন্সর করে। এ ছাড়া ফিলিস্তিনিদের বিক্ষোভ সংক্রান্ত পোস্ট সন্ত্রাসের উসকানি দেওয়ার অজুহাতে ফেসবুক প্ল্যাটফর্ম থেকে মুছে দেওয়া হয়।

 

খুলনা গেজেট/এমএইচবি







খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692