খুলনা, বাংলাদেশ | ২ মাঘ, ১৪২৮ | ১৬ জানুয়ারি, ২০২২

Breaking News

  করোনার সংক্রমণ বাড়লেও এখনও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত হয়নি : শিক্ষামন্ত্রী
  করোনার কারণে দুই সপ্তাহ পিছিয়ে ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু অমর একুশে গ্রন্থমেলা

প্রোগ্রামারের বিরুদ্ধে মামলা করলো ফেসবুক

আন্তর্জাতিক ডেস্ক

আলেক্সান্ডার সোলেনচেঙ্কো নামে এক ব্যক্তির নামে মামলা করেছে বিশ্বের অন্যতম জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম সংস্থা ফেসবুক। ফেসবুকের প্রায় ১৮ কোটি ব্যবহারকারীর ডাটা বেআইনিভাবে সংগ্রহ ও পাচারের অভিযোগে ইউক্রেনের এই নাগরিকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিয়েছে ফেসবুক।

ওই ব্যক্তি ফেসবুকে লক্ষাধিক ফোন নম্বর ফিড করে ব্যবহারকারীদের ডাটা সংগ্রহ করেছেন। ধারণা করা হচ্ছে, তিনি ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের সেপ্টেম্বর পর্যন্ত তথ্য সংগ্রহের এই কাজটি করেছেন এবং গত বছরের ডিসেম্বর থেকে বিভিন্ন কালোবাজার ফোরামে সেগুলো বিক্রি করা শুরু করেছেন।

দ্য রেকর্ডের এক প্রতিবেদনে জানা যায়, অ্যানড্রয়েড ডিভাইস নকল করতে সক্ষম একটি স্বয়ংক্রিয় টুলের মাধ্যমে সোলেনচেঙ্কো মেসেঞ্জারের কনটাক্ট ইমপোর্ট ফিচারটির অপব্যবহার করেছেন।

ফেসবুক সোলেনচেঙ্কোকে ট্র্যাক করে তার ফোরামের ইউজার নেম ও যোগাযোগের বিস্তারিত পর্যবেক্ষণ করে। এগুলো তার ই-মেইল ও জব বোর্ডের জন্য ব্যবহৃত হতো। ফেসবুক জানিয়েছে, সেলোনচেঙ্কো অন্যান্য মাধ্যম থেকেও ডাটা চুরি করেছে। এমনকি এটি ইউক্রেনের একটি অন্যতম প্রধান ব্যাংকের ডাটা চুরির সঙ্গেও জড়িত।

মামলার অভিযোগপত্রে বলা হয়, সোলেনচেঙ্কোকে ফেসবুকে ঢুকতে বাধা দেওয়ার পাশাপাশি তার চুরি করা ডাটা বিক্রি করতে নিষেধাজ্ঞা চায় ফেসবুক।

তবে এটিই প্রথম নয়, এর আগে এক ব্যক্তি প্রায় ৫৪ কোটি ফেসবুক ব্যবহারকারীর ডাটা বেআইনিভাবে হ্যাক করে বিক্রি করেছিল।

 

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692