খুলনা, বাংলাদেশ | ২৮ আশ্বিন, ১৪৩১ | ১৩ অক্টোবর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৯ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৯১৫
  ময়মনসিংহে ভিমরুলের কামড়ে বাবা-মেয়ের মৃত্যু
  এমন রাষ্ট্র গঠন করতে চাই যা নিয়ে দুনিয়ার সামনে গর্ব করা যায়, ঢাকেশ্বরী মন্দিরে শুভেচ্ছা বিনিময় শেষে প্রধান উপদেষ্টা ড. ইউনূস
  আজ মধ্যরাত থেকে ইলিশ ধরা-বিপণনে ২২ দিনের নিষেধাজ্ঞা

পাকিস্তানের মতো এমন লজ্জার কীর্তি আছে বাংলাদেশসহ ২ দলের

ক্রীড়া প্রতিবেদক

কোনো ফরম্যাটেই সুবিধাজনক অবস্থানে নেই পাকিস্তান। বিশেষত টেস্ট ফরম্যাটে তারা ছয় ম্যাচে হেরেছে। এমন পরিস্থিতি তারা ঘরের মাঠেও বদলাতে পারেনি। গতকাল শেষ হওয়া সিরিজের প্রথম টেস্টে শান মাসুদের দল ইংল্যান্ডের কাছে হেরেছে ইনিংস ব্যবধান ও ৪৭ রানে। অথচ প্রথম ইনিংসে তারা ৫৫৬ রান তুলেছিল। এত রানের পরও ইনিংস ব্যবধানে হার ১৪৭ বছরের টেস্ট ইতিহাসেরই প্রথম।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের চলমান চক্রে আটটি টেস্টের মধ্যে কেবল দুটি জিতেছে পাকিস্তান। বাকি ছয়টি ম্যাচে তারা টানা পরাজিত হয়েছে। মুলতানে ইংলিশদের বিপক্ষে তাদের হারটি এসেছে রেকর্ডগড়া ব্যবধানে। তাদের সমান ৫৫৬ রান করেও অবশ্য টেস্টে হারের কীর্তি আছে আরও দুই দলের– বাংলাদেশ ও অস্ট্রেলিয়া। অবশ্য তারা ইনিংস ব্যবধানে হারেনি। এক্ষেত্রে ব্যতিক্রম পাকিস্তান।

পাকিস্তান-ইংল্যান্ডের ম্যাচটি শেষ হতেই আলোচনা হচ্ছে মাসুদ-বাবরদের প্রথম ইনিংসে করা ‘৫৫৬’ রানের অঙ্কটি নিয়ে। প্রশ্ন উঠেছে সেই সংখ্যাটিই অপয়া কি না! কারণ এখন পর্যন্ত তিনবার টেস্টের প্রথম ইনিংসে ৫৫৬ রান করেও পরের ইনিংসের ব্যাটিং ব্যর্থতায় হারের নজির দেখা গেছে। তবে ব্যতিক্রমও দেখা গেছে একবার। ১৯৯৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে ৫৫৬ রানে অলআউট হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ এবং তারা সেই ম্যাচে ইনিংস ও ৪৪ রানে জয়লাভ করে।

তবে পাকিস্তানের মতো সমান স্কোর তুলেও বাংলাদেশ ও অস্ট্রেলিয়া টেস্টে হার দেখেছে। ২০০৩ সালে অ্যাডিলেড টেস্টে ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে ৫৫৬ রান করেছিল অস্ট্রেলিয়া। যেখানে রিকি পন্টিং ২৪২ রানের স্মরণীয় ইনিংস খেলেছিলেন। পরবর্তীতে ভারত সেই টেস্ট ম্যাচ জিতেছিল চার উইকেটে। রাহুল দ্রাবিড়ের ডাবল ও ভিভিএস লক্ষ্মণের সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৫২৩ রানে অলআউট হয় তারা। এরপর অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে মাত্র ১৯৬ রান তুলতে সক্ষম হয়। ফলে ভারত ৬ উইকেটে ২৩০ রানের লক্ষ্য পেরিয়ে ম্যাচটি জিতে নেয়।

এদিকে, মিরপুরে ২০১২ সালে সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হয় বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। যেখানে ক্যারিবীয়রা চার উইকেটে ৫২৭ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে। ভালোই জবাব দেয় বাংলাদেশও। নাঈম ইসলামের সেঞ্চুরি এবং তামিম ইকবাল, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ ও নাসির হোসেনের ফিফটিতে স্বাগতিকরা ৫৫৬ রান তোলে। পরে তাদের লিড পেরিয়ে স্বাগতিক উইন্ডিজ করে ২৭৩ রান।

সেই ম্যাচটি বাংলাদেশ হেরে যায় ৭৭ রানে। তাদের সামনে ক্যারিবীয়দের লক্ষ্য ছিল ২৪৫ রানের। কিন্তু মুশফিকুর রহিমের নেতৃত্বাধীন টাইগাররা মাত্র ১৬৭ রানেই গুটিয়ে যায়। এভাবে সেই ঘটনার পুনরাবৃত্তি করল পাকিস্তান। মুলতানে তারা প্রথম ইনিংসে ৫৫৬ রান করার পর ইংল্যান্ড ৮৩৩ রানে ইনিংস ঘোষণা করে। বিপরীতে পাকিস্তান ২২০ রানে অলআউট হয়ে ইনিংস ও ৪৭ রানে পরাজয় বরণ করেছে।

খুলনা গেজেট/এএজে




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!