খুলনা, বাংলাদেশ | ৫ কার্তিক, ১৪২৭ | ২১ অক্টোবর, ২০২০

Breaking News

  সাংবাদিক নেতা রুহুল আমিন গাজী গ্রেপ্তার
  পাকিস্তানের ভিসা পেতে পদদলিত হয়ে ১৫ আফগান নিহত
  নভেম্বরে খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষামন্ত্রীর ইঙ্গিত
  এইচএসসির ফরম পূরণের আংশিক টাকা ফেরত পাবেন শিক্ষার্থীরা
  করোনায় দেশে আরও ২৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৫

পরিবেশ উন্নয়নে ফুল

মোঃ আবদুর রহমান 

ফুল সৌন্দর্য, স্নিগ্ধতা ও পবিত্রতার প্রতীক। এর পাঁপড়ির বিন্যাস, রঙের বৈচিত্র ও গন্ধের মাধুর্যে আমাদের মন এক স্বর্গীয় আনন্দে ভরে ওঠে। এছাড়া ফুলের স্বর্গীয় সৌন্দর্য প্রতিদিনের জীবন যুদ্ধে শ্রান্ত ও ক্লান্ত মানুষের মনে ক্ষণিকের জন্য হলেও পরম তৃপ্তি ও অনাবিল শান্তি দেয়। তাই ফুলের প্রতি মানুষের ভালোবাসা নিবিড় ও ব্যাপক। পরিবেশ দূষণ নিয়ে আজ সারা বিশ্ব চিন্তিত। ধরিত্রীকে বাঁচাও, একটিই পৃথিবী সকলের যতেœ সকলের জন্য- এসকল শ্লোগান আজ বিশ্ববাসীকে ব্যাপকভাবে নাড়া দিয়েছে।

পরিবেশর সাথে সবুজ বৃক্ষের এক নিবিড় সম্পর্ক রয়েছে। ফুলের বাগান সৃজনের মাধ্যমে নগর ও শিল্পাঞ্চলের ভারসাম্যহীন পরিবেশের উন্নতির প্রচেষ্টা আজকাল বিশ্বের বহু জায়গায় শুরু হয়েছে। বাংলাদেশের মাটি ও জলবায়ু ফুল চাষের জন্য অত্যন্ত উপযোগী। গোলাপ, ডালিয়া, চন্দ্রমল্লিকা, রজনীগন্ধা, গাঁদা এদেশের কয়েকটি জনপ্রিয় ফুল।

কাজেই,আসুন আমরা সবাই মিলে নগর, শিল্পাঞ্চল ও গ্রাম বাংলার আঙিনা, বাড়ীর ছাদে, রাস্তার পাশে, রেল লাইন ও বাঁধের ধারে, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, মাদ্রাসা, গীর্জা, মন্দির, অফিস, আদালত, কল-কারখানা,পার্ক ও হাসপাতাল প্রাঙ্গণে রকমারি ফুল ও অন্যান্য সবুজ বৃক্ষের চারা রোপণ ও তা সংরক্ষণ করে পরিবেশকে দূষণমুক্ত রাখি এবং আগামী প্রজন্মকে উপহার দেই একটি সুস্থ ও নির্মল পরিবেশ।

লেখক : উপ-সহকারী কৃষি কর্মকর্তা, রূপসা, খুলনা।

খুলনা গেজেট/এমবিএইচ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692