খুলনা, বাংলাদেশ | ২০ ফাল্গুন, ১৪৩০ | ৪ মার্চ, ২০২৪

Breaking News

  বাংলাদেশিকে ধরিয়ে দিতে ২০ হাজার ডলার পুরস্কার ঘোষণা করলো এফবিআই

নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতি ইস্যুতে ভোটাভুটি আজ

আন্তর্জাতিক ডেস্ক

গাজায় যুদ্ধবিরতি ইস্যুতে একটি খসড়া প্রস্তাব নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে শুক্রবার (৮ ডিসেম্বর) ভোট হবে। সংবাদ সংস্থা এএফপির বরাত দিয়ে ফ্রান্স ২৪ এর প্রতিবেদনে বলা হয়, বিশ্বসংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেসের যুদ্ধবিরতির আহ্বানের পর নিরাপত্তা পরিষদের বৈঠকে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে ভোটাভুটি হবে।

ইসরায়েলের হামলায় অবরুদ্ধ গাজায় ফিলিস্তিনি ভূখণ্ডে বেসামরিক মানুষের মৃত্যুর সংখ্যা বেড়েই চলছে। পাশাপাশি একটি মানবিক বিপর্যয়ের মধ্যে এখনো বোঝা যাচ্ছে না কি সিদ্ধান্ত আসতে পারে নিরাপত্তা পরিষদের বৈঠক থেকে।

প্রসঙ্গত, জাতিসংঘের সনদের ৯৯ অনুচ্ছেদ অনুসারে বুধবার গুতেরেস নিরাপত্তা পরিষদকে যুদ্ধবিরতির জন্য বৈঠকের আহ্বান জানান। এ অনুচ্ছেদ অনুসারে, নিরাপত্তার জন্য হুমকি হিসেবে বিবেচিত যেকোনো বিষয়ে নিরাপত্তা পরিষদকে বৈঠকের আহ্বান জানাতে পারেন। জাতিসংঘের ইতিহাসে এটি একটি বিরল ঘটনা। কারণ গত কয়েক দশকের মধ্যে কোন মহাসচিব এমন পদক্ষেপ নেয়নি। এছাড়াও, যুদ্ধ শুরুর পর থেকেই গাজায় মানবিক বিপর্যয় রোধে সকল পক্ষকে আহ্বান জানিয়ে আসছিলেন গুতেরেস।

এদিকে জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক আশা প্রকাশ করে বলেছেন, তিনি মনে করেন নিরাপত্তা পরিষদ গুতেরেসের আহ্বানকে গুরুত্ব সহকারে আলোচনা করবে এবং ভোটের মাধ্যমে যুদ্ধ বিরতিতে একমত হবে। ডুজারিক আরও জানায়, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, ব্রিটিশ পররাষ্ট্র সচিব ডেভিড ক্যামেরন এবং অন্যান্য বেশ কয়েকটি দেশ নিজেদের মধ্যেও যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করছে।

প্রসঙ্গত, গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুসারে গত ৭ অক্টোবর গাজায় ইসরায়েলের হামলার পর থেকে এ পর্যন্ত ১৭ হাজার ১৭০ জন ফিলিস্তিনিকে হত্যা করা হয়েছে। আহত হয়েছেন ৪৬ হাজার মানুষ। যার অধিকাংশই নারী ও শিশু।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!