খুলনা, বাংলাদেশ | ১৪ অগ্রহায়ণ, ১৪২৭ | ২৯ নভেম্বর, ২০২০

Breaking News

  মৃত্যুদন্ড কার্যকরে যুক্তরাষ্ট্রে ব্যবহার করা হবে বিষাক্ত গ্যাস
  প্রচুর অবৈধ ভোটের খোঁজ পেয়েছি, ২ অঙ্গরাজ্যে আইনি লড়াই চলবে : ট্রাম্প

‘নবম-দশম শ্রেণিতে বিভাগ থাকছে না, কার্যকর ২০২২ সাল থেকে’

নিজস্ব প্রতিবেদক

নতুন কারিকুলামে নবম-দশম শ্রেণিতে বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক বিভাগ বিভাজন আর থাকছে না। সমন্বিত কারিকুলাম হচ্ছে, যা কার্যকর হবে ২০২২ সাল থেকে। এ তথ্য জানিয়েছেন খোদ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মুজিববর্ষ উপলক্ষে বসা সংসদের বিশেষ অধিবেশনে বৃহস্পতিবার সংসদে মাদ্রাসা শিক্ষা বোর্ড বিল পাসের প্রক্রিয়ায় বিরোধী দলের বিভিন্ন প্রস্তাব নিয়ে জবাব দেয়ার সময় মন্ত্রী একথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, আপনারা জানেন যে আমাদের কারিকুলামের পুরো পর্যালোচনা হচ্ছে। খুব শিগগিরিই চূড়ান্ত রূপটি প্রকাশ করব। নবম-দশম শ্রেণিতে আমরা আর বিজ্ঞান, মানবিক ও ব্যবসা- এই তিন বিভাগ রাখছি না। শিক্ষার্থীরা সব ধরনের শিক্ষা নিয়ে স্কুলের ১০টি বছর শেষ করবে। নতুন পাঠ্যক্রম মুক্তিযুদ্ধের চেতনার ভিত্তিতে তৈরি করা হচ্ছে বলে জানান দীপু মনি।

এর আগে গত ২৭ জানুয়ারি সংসদ অধিবেশনে শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন যে মাধ্যমিক স্তরের নবম-দশম শ্রেণিতে গ্রুপ বা বিভাগ না রাখার চিন্তা ভাবনা চলছে। সেদিন শিক্ষামন্ত্রী বলেছিলেন, দশম শ্রেণি পর্যন্ত সব শিক্ষার্থী একই বিষয়ের ওপর শিক্ষা অর্জনের মাধ্যমে শিক্ষার্থীদের ভিতকে মজবুত করবে। একাদশ শ্রেণি থেকে গ্রুপ বা বিভাগ ভিত্তিক লেখাপড়ার সুযোগ থাকবে। শিক্ষামন্ত্রী আরও বলেছিলেন, তথ্য অধিকার আইন বিষয়ক বিষয়বস্তু ৮ম শ্রেণিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, নবম-দশম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, নবম-দশম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং ৯ম শ্রেণির পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

 

খুলনা গেজেট/কেএম

 



আরও সংবাদ




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন



এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692