খুলনা, বাংলাদেশ | ৩১ আষাঢ়, ১৪৩১ | ১৫ জুলাই, ২০২৪

Breaking News

  খুলনা বিশ্ববিদ্যালয় ও কুয়েট শিক্ষার্থীদের ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ
  ঢাকা মেডিকেল এলাকায় কোটা আন্দোলনকারীদের সাথে ছাত্রলীগের সংঘর্ষ চলছে

ইমারতবিধি মেনে বাড়ি তৈরির অনুরোধ কেডিএ চেয়ারম্যানের

নিজস্ব প্রতিবেদক

ধর্মীয় অনুশাসন মেনে চলার পাশাপাশি ও ইমরাত নির্মাণ বিধিমালায় অনুযায়ী নকশা মেনে বাড়ি তৈরির জন্য নগরবাসীর প্রতি অনুরোধ জানিয়েছেন খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের (কেডিএ) চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল এস এম মিরাজুল ইসলাম।

গতকাল বুধবার বেলা ১১টায় কেডিএ মিলনায়তনে অনুমোদিত নকশাগ্রহণকারীদের সঙ্গে মতবিনিমিয় সভায় তিনি এসব কথা বলেন। সেখানে ৫৬ জন আবেদনকারীর হাতে বাড়ির নকশা তুলে দেন তিনি। এ সময় কেডিএ চেয়ারম্যান পাওয়ার পয়েন্ট প্রেজেন্টশনের মাধ্যমে বিদ্যমান  বিল্ডিং কোড অনুযায়ী করনীয় বিষয়ে নকশার অনুমোদনপ্রাপ্ত ব্যক্তিদেরকে বিস্তারিত অবহিত করেন।

কেডিএ চেয়ারম্যান জমির পরিমানের সাথে চারদিকে খোলা জায়গা, রাস্তা থেকে ভবনের দুরত্ব ও সরু রাস্তার জন্য কিভাবে ও কত পরিমান জমি ছাড় দিয়ে ভবন করতে হবে সে বিষয়ে আইন ও বিল্ডিং কোড নীতিমালা তুলে ধরেন। তিনি বলেন, অবৈধ আয়ে বাড়ি তৈরি যেমন অন্যায়, একইভাবে বাড়ির চারপাশে যে জায়গাটুকু ছাড়ার কথা সেটুকু না ছেড়ে বাড়ি তৈরিও সমান অন্যায়। প্রতিশ্রুতি অনুযায়ী জমি না ছেড়ে ওই জমিতে ঘর তৈরি করে সেই ঘরে নামাজ আদায় করলে সেটাও কবুল হবে না।

এ সময় কোরআনের আয়াত ও হাদিসের উদ্বৃতি দিয়ে তিনি কেডিএর কর্মকর্তা-কর্মচারীদের অন্যায় কাজ থেকে বিরত থাকার অনুরোধ করেন। পাশাপাশি অবৈধভাবে বাড়ি বর্ধিত করে নির্মাণ করা থেকে বিরত থাকা এবং সবাইকে ধর্মীয় অনুশাসন মেনে বাড়ি তৈরির জন্য নকশাগ্রহণকারীদের প্রতি অনুরোধ জানান।

এ সময় কেডিএর স্থায়ী সদস্য শবনব সাবা, বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ ও জামাল উদ্দিন বাচ্চু, কেডিএর সচিব মো. বদরুজ্জামান, প্রধান প্রকৌশলী কাজী সাবিরুল আলমসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

খুলনা গেজেট/হিমালয়

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!