খুলনা, বাংলাদেশ | ৩১ আষাঢ়, ১৪৩১ | ১৫ জুলাই, ২০২৪

Breaking News

  খুলনা বিশ্ববিদ্যালয় ও কুয়েট শিক্ষার্থীদের ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ
  ঢাকা মেডিকেল এলাকায় কোটা আন্দোলনকারীদের সাথে ছাত্রলীগের সংঘর্ষ চলছে
২৭ জুন প্রাথমিক শিক্ষা পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

দেশের শ্রেষ্ঠ প্রাথমিক বিদ্যালয় নির্বাচিত হলো খুলনার মুহাম্মদনগর

নিজস্ব প্রতিবেদক

সারাদেশের ৬৫ হাজার ৬২০টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে শ্রেষ্ঠ প্রাথমিক বিদ্যালয় নির্বাচিত হয়েছে খুলনার বটিয়াঘাটা উপজেলায় অবস্থিত মুহাম্মদনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়। এছাড়া পাইকগাছা উপজেলার তেলিখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মিলন সরকার দেশের সেরা সহকারী শিক্ষক নির্বাচিত হয়েছেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়। চিঠিতে জানানো হয়, আগামী ২৭ জুন রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের হাতে প্রাথমিক শিক্ষা পদক-২০২৩ তুলে দেবেন। মোট ১৭টি ক্যাটাগরিতে শ্রেষ্ঠদের হাতে পদক প্রদান করা হবে।

প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, গতবছর প্রাথমিক শিক্ষা পদকের বাছাই পর্ব শুরু হয়। প্রথমে জেলা পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জনকারী ব্যক্তি ও প্রতিষ্ঠান নির্বাচিত করা হয়। জেলার শ্রেষ্ঠত্বদের নিয়ে বিভাগীয় পর্যায়ের শ্রেষ্ঠত্ব ব্যক্তি ও প্রতিষ্ঠান নির্বাচিত হয়। এরপর চলতি বছর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদের নেতৃত্বে গঠিত কমিটি দেশ সেরা প্রতিষ্ঠান নির্বাচিত করার প্রক্রিয়া শুরু করেন। বিভিন্ন ধাপ অতিক্রম ও প্রতিযোগিতা শেষে গত সপ্তাহ ফলাফল চূড়ান্ত করা হয়।

ফলাফলে দেখা গেছে, এবার ১৭টি ক্যাটাগরির মধ্যে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান, শ্রেষ্ঠ প্রধান শিক্ষক, শ্রেষ্ঠ সহকারী শিক্ষক এবং শ্রেষ্ঠ জেলা প্রশাসকসহ মোট ৪টি ক্যাটাগরিতে খুলনা বিভাগ শ্রেষ্ঠত্ব অর্জন করেছে। এর মধ্যে খুলনা জেলার মধ্যেই শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান এবং শ্রেষ্ঠ সহকারী শিক্ষক নির্বাচিত হয়েছেন।

এছাড়া মাগুরার জেলা প্রশাসক আবু নাসের বেগ শ্রেষ্ঠ জেলা প্রশাসক এবং মাগুরা সদরের ভিটাসাইর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পংকজ কান্তি আইচ দেশের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হয়েছেন।

এ বছর প্রাথমিক শিক্ষা পদকের নির্বাচিত অন্যরা হলেন শ্রেষ্ঠ সহকারী শিক্ষিকা কক্সবাজারের কুতুবদিয়া ফ্লা, লে. কাইয়ুম হুদা স.প্রা.বি এর শমসের নেওয়াজ, শ্রেষ্ঠ প্রধান শিক্ষিকা রংপুরের পীরগাছা উপজেলার পবিত্রঝাড় স.প্রা.বি এর রেহেনা বেগম, শ্রেষ্ঠ কাব শিক্ষক কুমিল্লার মুরাদনগর দিলালপুর স.প্রা.বি এর শারমীন ফাতেমা, শ্রেষ্ঠ কর্মচারী টাঙাইল জেলার দেলদুয়ার উপজেলা শিক্ষা অফিসের উচ্চমান সহকারী কাম হিসাব রক্ষক আলমগীর হোসেন, শ্রেষ্ঠ সহকারী থানা শিক্ষা অফিসার রাঙামাটির কাপ্তাই উপজেলা শিক্ষা অফিসের আশীষ কুমার আচার্য্য, শ্রেষ্ঠ থানা শিক্ষা অফিসার জয়পুরহাট জেলার আক্কেলপুর উপজেলা শিক্ষা অফিসার মাসুদুল হাসান, শ্রেষ্ঠ ইন্সট্রাক্টর (উপজেলা) চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলা রিসোর্স সেন্টারের রাশেদা আতিক রোজী, শ্রেষ্ঠ ইন্সট্রাক্টর (পিটিআই) নারায়ণগঞ্জ পিটিআইয়ের ইন্সট্রাক্টর হালিমা আক্তার, শ্রেষ্ঠ সুপারিনটেনডেন্ট রাজশাহী পিটিআইয়ে আজিজুর রহমান, শ্রেষ্ঠ জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ফেনীর নাসির উদ্দিন আহমেদ, শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী অফিসার মানিকগঞ্জের সিংগাইর উপজেলার দিপন দেবনাথ, শ্রেষ্ঠ উপজেলা চেয়ারম্যান ভোলার মনপুরা উপজেলার শেলিনা আকতার চৌধুরী, শ্রেষ্ঠ বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি গাজীপুর জেলার শ্রীপুর কেওয়া পশ্চিম খন্ড স.প্রা.বি এর সভাপতি কামরুল ইসলাম এবং শ্রেষ্ঠ পিটিআই ঢাকা পিটিআই।

এর আগে মুহাম্মদনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় দুই দফায় জেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান, একবার বিভাগের শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান এবং বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মনিরুজ্জামান ময়না জেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হয়েছেন।

এ ব্যাপারে মুহাম্মদনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মনিরুজ্জামান ময়না বলেন, এই ফলাফলের কৃতিত্ব বিদ্যালয়ের সকল শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, ম্যানেজিং কমিটি, জেলা ও থানা শিক্ষা কর্মকর্তা, জেলা ও উপজেলা প্রশাসনের সবার। সবার সম্মিলিত প্রচেষ্টা ও সহযোগিতায় বিদ্যালয় আজকের অবস্থানে এসেছে।

তিনি বলেন, জমির অভাবে বিদ্যালয়ে কোনো খেলার মাঠ নেই। ক্লাস রুমের অভাবে শিশুদের গাদাগাদি করে বসতে হচ্ছে। জমির অভাবে  একাডেমিক ভবন সম্প্রসারণ করা যাচ্ছে না। জমি অধিগ্রহণ ফাইল প্রায় তিন বছর  ধরে আটকে আছে। দ্রুত জমি অধিগ্রহণ প্রক্রিয়া শেষ করতে সবার সহযোগিতা প্রয়োজন।

 

খুলনা গেজেট/এইচ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!