খুলনা, বাংলাদেশ | ৫ জ্যৈষ্ঠ, ১৪২৯ | ১৯ মে, ২০২২

Breaking News

  ২২ মে পর্যন্ত বাড়ানো হলো সরকারি-বেসরকারি হজযাত্রী নিবন্ধনের সময়
  সংসদের বাজেট অধিবেশন বসছে ৫ জুন

দুবাইয়ে পবিত্র কুরআন মুখস্থ করেছেন ৬শ’ বন্দি, বিভিন্ন প্রোগ্রামে ১২শ’ নিযুক্ত

আন্তর্জা‌তিক ডেস্ক

সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইয়ে গত দুই বছরে পবিত্র কুরআন মুখস্থ করেছেন ৬০৫ জন বন্দি। দুবাই পুলিশের শাস্তিমূলক ও সংশোধনমূলক প্রতিষ্ঠানের সাধারণ বিভাগে ২০২১ সালে শিক্ষাগত, ধর্মীয়, খেলাধুলা এবং পেশাদার প্রোগ্রামে ১ হাজার ২২৮ জন বন্দিকে নিযুক্ত করা হয়।

বন্দিদের শিক্ষাগত ও প্রশিক্ষণ কার্যক্রম চারটি বিভাগ নিয়ে গঠিত— শিক্ষামূলক প্রোগ্রাম বিভাগ, ধর্মীয় অনুষ্ঠান বিভাগ, ক্রীড়া কার্যক্রম বিভাগ এবং পেশাগত প্রশিক্ষণ বিভাগ। বন্দিদের পবিত্র কুরআন শিখতে এবং তেলাওয়াত করতে উত্সাহিত করা করা হয়। তাদের মধ্যে গত দুই বছরে পবিত্র কুরআন মুখস্থ করেছে ৬০৫ জন বন্দি।

বন্দিরা দুবাই শিক্ষাগত অঞ্চল এবং স্থানীয় এবং আন্তর্জাতিক কলেজগুলোর সহযোগিতায় বিভিন্ন একাডেমিক স্তরে তাদের শিক্ষা শেষ করা হয় এবং লাইব্রেরিতে প্রয়োজনীয় সব বইয়ের লেটেস্ট ভার্সন সরবরাহ করা হয়ে থাকে। এডুকেশনাল প্রোগ্রামস বিভাগ বন্দিদের জন্য বেশকিছু কোর্স এবং প্রোগ্রামের আওতায় প্রশিক্ষণ যেমন- সম্প্রদায়-ভিত্তিক উদ্যোগ শিল্প কোর্স, গ্রাফিক ডিজাইন, ফিল্ম মেকিং, ইংরেজি ভাষা, চীনা ভাষা, এয়্যাঙ্গার ম্যানেজমেন্ট এবং সৃজনশীলতা কোর্স ইত্যাদি দেওয়া হয়।

গত বছর প্রায় ১৭০ জন বন্দি বৈজ্ঞানিক কোর্স সম্পন্ন করেছে এবং ১৯১ জন শিক্ষাগত কোর্স থেকে উপকৃত হয়েছিল।

দুবাই পুলিশের শাস্তিমূলক ও সংশোধনমূলক প্রতিষ্ঠানের জেনারেল ডিপার্টমেন্টের পরিচালক মেজর জেনারেল আলি আল শামালি বলেছেন, এ কর্মসূচির উদ্দেশ হলো বন্দিদের দক্ষতা ও ক্ষমতার বিকাশ ও পুনর্বাসন এবং তাদের ধর্মীয় বিশ্বাসকে শক্তিশালী করা। প্রোগ্রামগুলো বিভিন্ন মনস্তাত্ত্বিক এবং মানসিক সমস্যাও মোকাবিলা করে এবং বন্দিদের মুক্তির পর ভয় ও দ্বিধা-দ্বন্দ্বের বাধাগুলোকে অপসারণ করতে সহায়তা করে। তারা মূলধারার সমাজে বন্দিদের পুনরায় সংগঠিত করা সহজ করার লক্ষ্যও রাখে, যোগ করেন আল শামালি।

বিভাগটি জিউ-জিতসু, বক্সিং এবং কারাতেসহ মার্শাল আর্টের কোর্স ছাড়াও ফুটবল, হ্যান্ডবল এবং ভলিবল টুর্নামেন্টের মতো বিভিন্ন ক্ষেত্রে সারা বছর টুর্নামেন্ট এবং ক্রীড়া অনুষ্ঠানের আয়োজন করে।

এছাড়া দুবাই পুলিশের চালু করা ২২ দিনের ফিটনেস চ্যালেঞ্জের অংশ হিসেবে বন্দিরা ৫০ মিলিয়ন পদচারণার চ্যালেঞ্জ সম্পন্ন করেছে।

এসবের বাইরে শাস্তিমূলক এবং সংশোধনমূলক ব্যবস্থা হিসেবে সাধারণ বিভাগ থ্রি-ডি অ্যানিমেশন, জৈব কৃষি, সংবাদপত্রের কমিকস, মোটর মেকানিক্স, গ্রাফিক ডিজাইন, বাগান, ল্যান্ডস্কেপ ডিজাইন, লেজার কাটা, খোদাই কৌশল এবং মুখোশ তৈরির ক্ষেত্রে বিভিন্ন ধরনের কোর্স চালু করেছে বন্দিদের জন্য।

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692