খুলনা, বাংলাদেশ | ৩১ আষাঢ়, ১৪৩১ | ১৫ জুলাই, ২০২৪

Breaking News

  খুলনা বিশ্ববিদ্যালয় ও কুয়েট শিক্ষার্থীদের ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ
  ঢাকা মেডিকেল এলাকায় কোটা আন্দোলনকারীদের সাথে ছাত্রলীগের সংঘর্ষ চলছে

ত্বকের যত্নে আপেলের ব্যবহার

লাইফ স্টাইল ডেস্ক

আপেলের পুষ্টির কথা প্রায় সবারই জানা। এটি শরীরের নানা উপকার করে। কিন্তু আপনি কি জানেন আপেল আপনার ত্বকের জন্যও ভালো? আপেল অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ যা আপনার ত্বককে বিভিন্ন উপায়ে উপকার করতে পারে। প্রদাহ কমাতে, সূর্যের ক্ষতি থেকে রক্ষা করতে এবং কোলাজেন উৎপাদনকে উন্নীত করতে সাহায্য করে এই ফল।

আপেল ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা ত্বকের যত্নের জন্য পাওয়ার হাউস উপাদান হিসেবে কাজ করে। নিয়মিত রূপচর্চার কাজে আপেল ব্যবহার করলে তা ত্বককে উজ্জ্বল করে দ্রুতই। চলুন জেনে নেওয়া যাক রূপচর্চায় আপেল ব্যবহার করার উপকারিতা-

উজ্জ্বলতা
আপনি যদি ত্বকের যত্নে আপেল নিয়মিত ব্যবহার করেন তবে তা আপনাকে স্বাস্থ্যকর ও দীপ্তিময় আভা দেবে। এটি ত্বকে উজ্জ্বল করতে কাজ করে। তাই ফর্সা ও উজ্জ্বল ত্বক পেতে চাইলে আপনার রূপচর্চার তালিকায় আপেল যুক্ত করে নিন। এতে কাঙ্ক্ষিত ত্বকের রং পাওয়া সহজ হবে।

তেল নিয়ন্ত্রণ
আপেলের অ্যাস্ট্রিঞ্জেন্ট বৈশিষ্ট্য সিবাম উৎপাদন নিয়ন্ত্রণে সহায়তা করে, যা তৈলাক্ত এবং ব্রণ-প্রবণ ত্বকের জন্য উপকারী। তাই যাদের ব্রণের সমস্যা আছে তারা নিয়মিত ত্বকের যত্নে আপেল ব্যবহার করতে পারেন। এতে উপকার পাবেন দ্রুতই।

হাইড্রেশন
আপেলে পানির পরিমাণ বেশি থাকে যা ত্বককে হাইড্রেটেড এবং ময়েশ্চারাইজ রাখতে সাহায্য করে। ত্বকের যত্নে আপেল ব্যবহার করলে তা ত্বককে পুষ্টি দেয় এবং চেহারা তারুণ্যময় রাখে। ত্বকের হাইড্রেশন বজায় রাখার জন্য আপেল নিয়মিত ব্যবহার করতে পারেন।

এক্সফোলিয়েশন
আপেলে থাকে প্রাকৃতিক অ্যাসিড, যেমন ম্যালিক অ্যাসিড। এটি মৃদু এক্সফোলিয়েন্ট হিসাবে কাজ করে। এটি মৃত ত্বকের কোষকে ঝেড়ে ফেলতে সাহায্য করে এবং ত্বককে মসৃণ ও উজ্জ্বল করে।

অ্যান্টিঅক্সিডেন্ট সুরক্ষা
২০০৪ সালের একটি গবেষণা অনুসারে, আপেল বিভিন্ন ফাইটোকেমিক্যালে সমৃদ্ধ, যেমন কোয়ারসেটিন এবং ক্যাটিচিন, যা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। এই অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে ফ্রি র‌্যাডিকেল এবং পরিবেশগত চাপের কারণে ক্ষতি থেকে রক্ষা করতে সাহায্য করে, যার ফলে বার্ধক্যের ছাপ দেরিতে পড়ে।

খুলনা গেজেট/এএজে

 




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!