খুলনা, বাংলাদেশ | ১৫ আশ্বিন, ১৪৩১ | ৩০ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৫ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১১৫২
  সরকারি চাকরিতে প্রবেশের বয়স বৃদ্ধির বিষয়ে কমিটি গঠন, ৭ কর্মদিবসের মধ্যে কমিটি পরামর্শ দিবে: জনপ্রশাসন সচিব
  কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার ফিলিপনগর ইউপি চেয়ারম্যান মো. নঈম সেন্টুকে গুলি করে হত্যা

তালায় জলাবদ্ধতা ও বন্যা দূর্গত এলাকার পানি নিস্কাশনের দাবিতে মানববন্ধন

সেলিম হায়দার, তালা প্রতিনিধি

সাতক্ষীরার তালায় অতিবৃষ্টি জনিত জলাদ্ধতা ও বন্যা দূর্গত এলাকার পানি দ্রæত নিস্কাশনের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৩০ সেপ্টেম্বর) সকাল ১১ টায় উপজেলার শুভাষিণী বাজারের খুলনা-সাতক্ষীরা মহাসড়কে ঘণ্টা ব্যাপী যুব পানি কমিটি ও ভূক্তভোগী এলাকাবাসির উদ্দ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

তেঁতুলিয়া ইউনিয়ন পানি কমিটির সভাপতি মাষ্টার মতিয়ার রহমানের সভাপতিত্বে ও উপজেলা পানি কমিটির সাধারণ সম্পাদক মীর জিল্লুর রহমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন, উপজেলা বিএনপি’র যুগ্ম আহবায়ক অধ্যাপক মোশারফ হোসেন, প্রথম আলো পত্রিকার নিজস্ব প্রতিনিধি কল্যাণ ব্যানার্জী, তেঁতুলিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এম এম আবুল কালাম আজাদ, কেন্দ্রীয় পানি কমিটির সদস্য সেলিম স্বপন, তেঁতুলিয়া ইউনিয়ন বিএনপি’র সভাপতি সরদার আবুল হোসেন, জামায়াত ইসলামীর ইউনিয়ন আমির আব্দুল হালিম, সাবেক আমীর জাহাঙ্গীর আলম, উপজেলা পানি কমিটির সদস্য মেহেদী হাসান, মনিরা পারভীন প্রমুখ।

উল্লেখ্য অতিবৃষ্টির কারণে উপজেলার অধিকাংশ এলাকা ২০ দিন যাবৎ জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। হাজার হাজার হেক্টর ফসলী জমি, মাছের ঘের, কাঁচা-পাঁকা রাস্তা পানিতে নিমজ্জিত। বসতবাড়ি, দোকানপাট এমনকি হাটবাজারও পানির নীচে। হাজার হাজার পরিবার ঘরবাড়ি ছেড়ে গবাদিপশু সহ অন্যত্রে আশ্রয় নিয়েছে। এ অঞ্চলে বেশী অসুবিধার মধ্যে আছে বৃদ্ধ, নারী ও শিশুরা। গ্রামের অধিকাংশ সৌচাগার নিন্মমানের ও পানিতে ডুবে গেছে। যার কারণে মানুষ পড়েছে আরও বিপাকে। এ জলাবদ্ধা হতে মুক্তি পেতে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তরা বলেন, অতি বৃষ্টি ও কেশবপুর উপজেলার পানি এ অঞ্চলে আসার কারণে পানি কমছে না। বর্ষা মৌসুমে এ অঞ্চলের পানি ডুমুরিয়া উপজেলার ভদ্রা ও শালতা এবং তালা উপজেলার কপোতাক্ষ নদ দিয়ে নামে। কিন্তু টিআর এম না চালু না থাকায় এ সকল নদীর নাব্যতা হ্রাস পেয়েছে। যার কারণে অতি বৃষ্টির হওয়ার কারণে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। জলাবদ্ধতা নিরষনে সরকারী ভাবে উদ্দ্যোগ নিতে হবে। সকল নদ-নদী খনন ও টিআরএম চালু করতে হবে। তা না হলে এই অঞ্চল স্বাস্থী জলাবদ্ধতার সৃষ্টি হবে এবং লক্ষ লক্ষ মানুষ উদবাস্তু হবে।

খুলনা গেজেট/এএজে




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!