খুলনা, বাংলাদেশ | ১০ বৈশাখ, ১৪৩১ | ২৩ এপ্রিল, ২০২৪

Breaking News

  বাস-মোটরসাইকেল সংঘর্ষে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী নিহত
  খুলনায় ৪০.৫ ডিগ্রি তাপমাত্রা, যশোর ও চুয়াডাঙ্গায় ৪০.৬
  ব্রাহ্মণবাড়িয়ার কসবা সীমান্তে বিএসএফ’র গুলিতে বাংলাদেশি যুবক নিহত

তাইওয়ানে ৭.৪ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা জাপান-ফিলিপাইনেও

আন্তর্জাতিক ডেস্ক

তাইওয়ানের পূর্ব উপকূলে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের পরে তাইওয়ান, ফিলিপাইন এবং জাপানেও সুনামি সতর্কতা জারি করা হয়েছে। তাইওয়ানে গত দুই যুগের মধ্যে এটি ছিল সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প।

জাপানের আবহাওয়া সংস্থা (জেএমএ) জানায়, জাপানের স্থানীয় সময় সকাল ৯টার (বাংলাদেশ সময় ভোর ৬টা) কিছু আগে তাইওয়ানে এই ভূমিকম্প আঘাত হানে। খবর আল-জাজিরা ও দ্য জাপান টাইমসের।

৯ দশমিক ৮ ফুট উচ্চতার ঢেউয়ের সতর্কবার্তা জারি করে জেএমএ বলেছে, ওকিনাওয়া দ্বীপ, মিয়াকোজিমা দ্বীপ এবং ইয়ায়েমা দ্বীপের আশেপাশের এলাকার বাসিন্দাদের অবিলম্বে সরে যেতে হবে।

আবহাওয়া সংস্থা আরও বলেছে, সুনামির ঢেউ উপকূলের দিকে আসছে। যত তাড়াতাড়ি সম্ভব সকলে নিরাপদে সরে যান। ঢেউ বারবার আঘাত করতে পারে। পরবর্তী নির্দেশনার আগ পর্যন্ত সকলকে নিরাপদে সরিয়ে নিন।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল তাইওয়ানের হুয়ালিয়েন শহরের ১৮ কিলোমিটার দক্ষিণে। ভূপৃষ্ঠের ৩৪ দশমিক ৮ কিলোমিটার গভীরে এর উৎপত্তি হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, তাইওয়ানে শক্তিশালী এই ভূমিকম্পে কিছু ভবন কেঁপে উঠেছে এবং দ্বীপাঞ্চলটির পূর্ব অংশে ভূমিধস হয়েছে।

রাজধানী তাইপেইতে ভূমিকম্পের প্রায় ১৫ মিনিট পরে আফটারশক অনুভূত হয় এবং প্রায় ঘণ্টাব্যাপী থেমে থেমে আফটারশক অনুভূত হতে থাকে। তাইওয়ানের কর্তৃপক্ষ উপকূলীয় অঞ্চলে সুনামি সতর্কতা জারি করেছে, বাসিন্দাদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে।

ফিলিপাইনের সিসমোলজি এজেন্সি জানিয়েছে, উপকূলীয় অঞ্চলে উচ্চ সুনামির ঢেউ অনুভূত হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

এর আগে ১৯৯৯ সালের সেপ্টেম্বরে তাইওয়ানে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল। তাতে ২ হাজার ৪০০ মানুষের মৃত্যু হয়।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!