খুলনা, বাংলাদেশ | ১৯ আশ্বিন, ১৪৩০ | ৪ অক্টোবর, ২০২৩

Breaking News

  ডেঙ্গুতে আরও ১৩ মৃত্যু, হাসপাতালে ভর্তি ২ হাজার ৭৯৯
  অর্থপাচার মামলায় জিজ্ঞাসাবাদের জন্য ড. ইউনূসসহ ১৩ জনকে দুদকে তলব

ঢাবির ভর্তি পরীক্ষা : ক ইউনিটে ৯০ শতাংশই ফেল

গেজেট ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘ক’ ইউনিটে স্নাতক ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে পাশের হার মাত্র ৯ দশমিক ৪৩ শতাংশ। পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের ৯০ দশমিক ৫৭ ভাগ অকৃতকার্য হয়েছে।

সোমবার দুপুরে অধ্যাপক আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এ ফল প্রকাশ করেন৷

এবার ‘ক’ ইউনিটে মোট আসন সংখ্যা এক হাজার ৮৫১টি। এর মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য এক হাজার ৭৭৫টি, মানবিকের জন্য ৫১টি ও ব্যবসায় শিক্ষার জন্য ২৫টি।

ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে এক লাখ ১৭ হাজার ৭৬৩ শিক্ষার্থী। এর মধ্যে পাশ করেছেন ১১ হাজার ১০৯ জন। তাদের মধ্যে ১০ হাজার ৫৫৭ জন বিজ্ঞান বিভাগের, ৫৪২ জন মানবিক ও ১০ জন ব্যবসায় শিক্ষার।

মোট পরীক্ষার্থীদের মধ্যে এক লাখ ১৪ হাজার ৫০ জন বিজ্ঞান বিভাগের, ৩ হাজার ৩৮০ জন মানবিক ও ৩৩৩ জন ব্যবসায় শিক্ষার।

গত ১২ মে ক ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

২০২২-২৩ সেশনে আন্ডার গ্রেজুয়েট প্রোগ্রাম বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে প্রথম হয়েছেন রাজশাহী কলেজের শিক্ষার্থী এস এম নাফিজুল আজিজ, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে প্রথম হয়েছেন নটরডেমে কলেজের শিক্ষার্থী নাহিয়ান বিন আলিম, মানবিক বিভাগ থেকে প্রথম হয়েছেন কুড়িগ্রাম মহিলা সরকারি কলেজের শিক্ষার্থী সিসরাত জাহান।

চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন ঢাকা কলেজের শিক্ষার্থী সৌম্যদীপ্ত মণ্ডল, দ্বিতীয় হয়েছেন আদমজী ক্যান্টনমেন্ট কলেজ শিক্ষার্থী মো. সাফ্ফাত হোসেন এবং তৃতীয় হয়েছেন হৃদিতা হোসেন।

উপাচার্য জানান, ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য নির্ধারিত ২৫ আসনের বিপরীত ১০ জন উত্তীর্ণ হওয়ায় ফাঁকা আসনগুলোতে বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে।

ফলাফল জানা যাবে যেভাবে

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা তার উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম,পাসের সন ও মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবেন।

তাছাড়াও,আবেদনকারী বাংলালিংক, রবি,এয়ারটেল এবং টেলিটক মোবাইল ফোন থেকে DU SCI or FRT < roll> টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এর মাধ্যমে ফলাফল জানা যাবে।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!