খুলনা, বাংলাদেশ | ৩০ চৈত্র, ১৪৩০ | ১৩ এপ্রিল, ২০২৪

Breaking News

  পটুয়াখালীতে নিয়ন্ত্রণ হারিয়ে অটোরিকশা খাদে পড়ে নিহত ২
  রাজধানীর ভাসানটেকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ নারীর মৃত্যু
  মুন্সীগঞ্জে দুই গ্রুপের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে যুবক নিহত, আহত ১০
  ঈদের পরদিন সড়ক দুর্ঘটনায় সারাদেশে নিহত ১২

ড. ইউনূসের মামলা অত্যন্ত নিবিড়ভাবে ফলো করছে জাতিসংঘ, সব বন্দির মুক্তি দাবি

আন্তর্জাতিক ডেস্ক

নোবেলপুরস্কার বিজয়ী একমাত্র বাংলাদেশি প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে যে মামলা তা অত্যন্ত নিবিড়ভাবে ফলো করছে জাতিসংঘ। কাজের মাধ্যমে তিনি জাতিসংঘের প্রিয় বন্ধু। তার কাজকেই অনুসরণ করে বর্তমানে উন্নয়ন কাজ চালিয়ে যাচ্ছে জাতিসংঘ। জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে এসব কথা জানিয়েছেন মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁর মুখপাত্র স্টিফেন ডুজাররিক।

তিনি আরও বলেছেন, শান্তিপূর্ণভাবে নিজেদের (মত) প্রকাশের কারণে যেসব মানুষকে আটক করা হয়েছে অব্যাহতভাবে তাদের মুক্তি দাবি করে জাতিসংঘ। ব্রিফিংয়ে তার কাছে সাংবাদিক মুশফিকুল ফজল আনসারি জানতে চান- ৭ই জানুয়ারি অনুষ্ঠিত জালিয়াতির নির্বাচনের আগে বাংলাদেশে বিরোধী দলের কমপক্ষে ২৫ হাজার সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে নিরাপত্তা হেফাজতে মারা গেছেন ১৩ জন। আন্তর্জাতিক চাপের মুখে হাতেগোনা কয়েকজন মাত্র মুক্তি পেয়েছেন। আপনি কি বাকি বন্দিদের মুক্তি দাবি করবেন?

মুশফিকের এ প্রশ্নের উত্তরে স্টিফেন ডুজাররিক বলেন, আমি মনে করি আমরা খুব ধারাবাহিকভাবে অগ্রসর হচ্ছি। যেসব ব্যক্তিকে নিছক শান্তিপূর্ণভাবে তাদের (মত) প্রকাশের কারণে আটক করা হয়েছে তাদের সবার অব্যাহতভাবে মুক্তি দাবি করি আমরা।

দ্বিতীয় প্রশ্নে মুশফিক জানতে চান- বাংলাদেশে নোবেল পুরস্কার বিজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের পরিস্থিতি কিভাবে মনিটরিং করছে জাতিসংঘ? তার এ প্রশ্নের উত্তরে ডুজাররিক বলেন, বাংলাদেশে আমাদের যে ‘কান্ট্রি টিম’ আছে তারা অব্যাহতভাবে এই মামলা অত্যন্ত নিবিড়ভাবে ফলো করছেন। কাজের মাধ্যমে জাতিসংঘের একজন প্রিয় বন্ধু প্রফেসর ইউনূস। আমি মনে করি উন্নয়নমূলক কর্মকাণ্ডে তার কাজ খুবই গুরুত্বপূর্ণ। আমরা বর্তমানে সেই কাজই (অনুসরণ) করছি।

অন্য একজন মুখপাত্রের কাছে মুশফিক একই বিষয়ে জানতে চান- ক্ষুদ্রঋণের প্রবক্তা এবং নোবেল পুরস্কার বিজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের বর্তমানে বাংলাদেশে কি অবস্থা এ বিষয়ে জাতিসংঘের সাধারণ পরিষদের (জেনারেল অ্যাসেম্বলি) প্রেসিডেন্ট কি অবহিত? দ্য ওয়্যারের এক রিপোর্টে তাকে অপেক্ষারত রাজনৈতিক বন্দি (পলিটিক্যাল প্রিজনার ইন ওয়েট) হিসেবে আখ্যায়িত করা হয়েছে। মঙ্গলবার সিএনএনের ক্রিস্টিনা আমানপোরকে দেয়া সাক্ষাৎকারে তিনি চরম উদ্বেগ প্রকাশ করেছেন।

মুশফিকের এ প্রশ্নের জবাবে ওই মুখপাত্র বলেন, আপনি প্রফেসর ড. ইউনূসের বিষয়ে কথা বলছেন। প্রফেসর ইউনূসের ইতিহাস এবং তার কাজ সম্পর্কে আমরা সবাই জানি। নিঃসন্দেহে তিনি এই সংগঠনের একজন ভাল বন্ধু। তার বিষয়ে কি পদক্ষেপ নেয়া হয় আমরা তার অপেক্ষায় আছি। আমি মনে করি এটা নিয়ে ড. ইউনূস কথা বলেছেন।

খুলনা গেজেট/ এএজে




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!