খুলনা, বাংলাদেশ | ১০ আষাঢ়, ১৪৩১ | ২৪ জুন, ২০২৪

Breaking News

  পাবনা সদর উপজেলার নতুন গোয়াইলবাড়ি এলাকায় পদ্মা নদীতে ডুবে ৩ শিশুর মৃত্যু
  ব্লগার নাজিমুদ্দিন হত্যা : মেজর জিয়াসহ ৪ আসামির বিচার শুরু, ৫ জনকে অব্যাহতি

ড্রপবক্স, লিংকডইন, টুইটারের ২ হাজার ৬০০ কোটি ডেটা ফাঁস

গে‌জেট ডেস্ক

ড্রপবক্স, লিংকডইন, টুইটারের মতো বড় প্রযুক্তি প্রতিষ্ঠান থেকে ২ হাজার ৬০০ কোটির বেশি ডেটা ফাঁস হয়েছে বলে জানিয়েছ নিরাপত্তা গবেষকেরা।

ফোর্বসের এক প্রতিবেদনে জানানো হয়, এত ব্যাপক আকারের ডেটার সন্ধানকে এখন পর্যন্ত ডেটা ফাঁসের ক্ষেত্রে সবচেয়ে বড় ঘটনা বলে উল্লেখ করেছেন বিশ্লেষকেরা।

সিকিউরিটি ডিসকভারি ও সাইবারনিউজের গবেষকেরা বলেছেন, নতুন পাওয়া ফাঁস এই ডেটাবেজের আকার ১২ টেরাবাইট।

বিশাল পরিমাণের এই ডেটা একটি উন্মুক্ত স্টোরেজে পাওয়া যায়। কোন হ্যাকার বা ডেটা সংগ্রাহক এই ডেটাগুলো একত্রিত করেছে বলে গবেষক দলে সদস্যরা মনে করেন।

তারা বলেন, পরিচয় চুরি, অত্যাধুনিক ফিশিং স্কিম (অনলাইনে প্রতারণার মাধ্যমে টাকা চুরি করা), সাইবার আক্রমণ, ব্যক্তিগত ও সংবেদনশীল অ্যকাউন্টগুলোয় অননুমোদিত প্রবেশসহ বিভিন্ন ধরনের আক্রমণের জন্য হ্যাকাররা এসব ডেটা ব্যবহার করতে পারে।

এই ধরনের আবিষ্কৃত ডেটা নতুন হলে তা সাধারণত একটি ভালো খবর হয়ে থাকে। তবে গবেষকেরা বলছেন, আগের চুরি করা ও ফাঁসকৃত ডেটার সমন্বয়ই হলো এসব ডেটা। আর এর মধ্যে অনেক ডেটারই পুনরাবৃত্তি রয়েছে।

বিভিন্ন ইউজারনেম ও পাসওয়ার্ডের সংমিশ্রণ এখানে অন্তর্ভুক্ত রয়েছে। তাই এটি এখনো একটি দুশ্চিন্তার বিষয়। তাই আগামী সপ্তাহে সাইবার হামলার বিপুল ঢেউয়ের আশঙ্কা করছেন ফোর্বসের প্রতিবেদক।

খুলনা গেজেট/ টিএ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!