খুলনা, বাংলাদেশ | ১২ কার্তিক, ১৪৩১ | ২৮ অক্টোবর, ২০২৪

Breaking News

  খুলনার খালিশপুরের আলোচিত জাহিদ হত্যা মামলায় ৫ জনের মৃত্যুদন্ড, খালাস ৭

ডুমুরিয়া রাস্তাকে মৎস্য ঘেরের ভেড়ি বাঁধ হিসেবে ব্যবহার, সরকারি রাস্তা নষ্ট

গাজী আব্দুল কুদ্দুস

খুলনার ডুমুরিয়ায় মৎস্য ঘেরের কারণে ক্ষতিগ্রস্থ হচ্ছে কোটি কোটি টাকায় নির্মিত সরকারি রাস্তা। ডুমুরিয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চলে যেসব সরকারি রাস্তা রয়েছে সেসব রাস্তা চিংড়ি ঘেরের কারণে চরমভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে।

প্রতি বছর সরকারিভাবে রাস্তা গুলো সংস্কার করা হলেও সংস্কার কাজের স্থায়ীত্ব আসছে না মৎস্য ঘেরের কারণে। ফলে প্রতি বছর বিপুল পরিমাণ টাকা ও সরকারি সম্পদ নষ্ট হচ্ছে। বিষয়টি নিয়ে স্থানীয় প্রশাসন ঘের মালিকদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে মর্মে মৎস্য ঘের মালিকদের নোটিশ প্রদান করবেন বলে জানান। কিন্তু অদৃশ্য কারণে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এলজিইডি কর্তৃপক্ষ থেমে যায়।

উল্লেখ্য, আশির দশক থেকে অত্র উপজেলায় লবণ পানির চিংড়ি চাষ হয়ে আসছে। উপজেলার প্রতিটি ইউনিয়নে চিংড়ি চাষ হচ্ছে। বেশীরভাগ ঘের মালিকরা ঘেরের পাশের সরকারি রাস্তাকে সীমানা বাঁধ ও রিং বাঁধ হিসেবে ব্যবহার করছে। চিংড়ি ঘের বছরের বেশীর ভাগ সময়ে পানিতে তলিয়ে থাকে। ফলে পানির চাপে ঘেরের পাশের রাস্তা গুলো ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। কোথাও কোথাও রাস্তার পিচ, ইট, বালি ভেঙ্গে ঘেরে চলে যাচ্ছে। রাস্তা গুলো হয়ে যাচ্ছে সরু। ফলে একদিকে যেমন ক্ষতিগ্রস্থ হচ্ছে কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত সরকারি রাস্তা, অপরদিকে ঘন ঘন সংস্কার করে অপচয় হচ্ছে বিপুল পরিমাণ সরকারি অর্থ। পাশাপাশি যাতায়াতে দুর্ভোগ বাড়ছে সাধারণ মানুষের।

এব্যাপারে এলজিইডি কর্মকর্তা মোঃ রবিউল ইসলাম বলেন, কোন ঘের মালিকরা বাঁধ হিসেবে সড়ক ও জনপথ বিভাগ, পানি উন্নয়ন বোর্ড, এলজিইডি, ত্রাণ বিভাগ সহ সরকারি ও বেসরকারিভাবে নির্মিত কোন সড়ক বা রাস্তা ব্যবহার করতে পারবে না। যদি এমন হয় তাহলে রাস্তা পাশে ১৫ ফুট ছেড়ে বেধে নিয়ে ঘের করতে হবে। তাছাড়া ঘের মালিকদের পুর্বে সতর্ক করা হয়েছে। খুব দ্রুত এসব ঘের মালিকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

ডুমুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শরীফ আসিফ রহমান বলেন, চিংড়ি ঘেরের কারণে প্রতিবছর অসংখ্য সরকারি রাস্তা ক্ষতিগ্রস্থ হচ্ছে। অপচয় হচ্ছে বিপুল পরিমাণ সরকারি অর্থ। সরকারি সম্পদ সংরক্ষণ করা প্রতিটি নাগরিকের নৈতিক দায়িত্ব ও কর্তব্য। এ ধরণের কাজে প্রশাসনের পাশাপাশি সবাইকে এগিয়ে আসতে হবে। যারা নির্দেশনা অমান্য করে সরকারি রাস্তা যথা ইচ্ছা ব্যবহার করে ক্ষতি করবে। তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

খুলনা গেজেট/ বি এম এস




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!