খুলনা, বাংলাদেশ | ৩১ আশ্বিন, ১৪৩১ | ১৬ অক্টোবর, ২০২৪

Breaking News

  দেশে ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১১৮৬
  চট্টগ্রামে ট্রাক-সিএনজি সংঘর্ষে যুবকের মৃত্যু, আহত ২
  আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী মারা গেছেন
  আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে যোগ দিয়েছেন তিন বিচারপতি; অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে সংবর্ধনা

টুখেল হলেন ইংল্যান্ডের নতুন কোচ

ক্রীড়া প্রতিবেদক

ইংল্যান্ড জাতীয় ফুটবল দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ পেলেন টমাস টুখেল। নানা গুঞ্জনের মধ্যেই ৫১ বছর বয়সী এই জার্মান কোচের সঙ্গে চুক্তি স্বাক্ষরের বিষয়টিতে সিলমোহর দিলো ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)।

এফএ এক বিবৃতিতে জানিয়েছে, আগামী ২০২৫ সালের ১ জানুয়ারি থেকে থ্রি লায়ন্সের দায়িত্ব বুঝে নেবেন টুখেল। তার দায়িত্বের মেয়াদ ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপ পর্যন্ত।

তৃতীয় নন-ব্রিটিশ কোচ হিসেবে ইংল্যান্ডের কোচ হলেন টুখেল। এর আগে সভেন-গোরান এরিকসন ও ফ্যাবিও ক্যাপেলোর ইংল্যান্ডের বিদেশি কোচ হিসেবে এই দায়িত্ব সামলেছেন।

৫১ বছর বয়সী টুখেলের অধীনে ২০২১ সালে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছিল চেলসি। পরের বছরই তাকে ছাঁটাই করে ব্লুজরা। বাজিকরদের তালিকায় গ্যারেথ সাউথগেটের উত্তরসূরী হিসেবে সাবেক বায়ার্ন মিউনিখ কোচ টুখেলকেই ফেভারিট ভাবা হচ্ছিল।

অবশ্য ম্যানচেস্টার সিটি বস পেপ গার্দিওলাও এই পদের জন্য আগ্রহী, এমন গুঞ্জনও ট্রান্সফার মার্কেটে ছিল। শেষ পর্যন্ত টুখেলকেই দীর্ঘমেয়াদে দায়িত্ব দিলো এফএ।

বিবৃতিতে টুখেলকে উদ্ধৃতি করে বলা হয়েছে, ‘ইংল্যান্ড দলের কোচ হওয়ার সম্মান পেয়ে আমি খুবই গর্বিত। আমি অনেক দিন ধরে ইংল্যান্ডের ফুটবলের সঙ্গে ব্যক্তিগত টান অনুভব করেছি এবং এটি আমাকে এরই মধ্যে কিছু অবিশ্বাস্য মুহূর্ত উপহারও দিয়েছে। ইংল্যান্ডের প্রতিনিধিত্ব করার সুযোগ পাওয়া বড় সুযোগ। প্রতিভাবান একটা দলের সঙ্গে কাজ করার সুযোগ পাওয়া অনেক রোমাঞ্চের।’

গত জুলাইয়ে ইউরো চ্যাম্পিয়নশীপের ফাইনালে স্পেনের কাছে পরাজিত হয়ে ইংল্যান্ডের শিরোপা স্বপ্ন শেষ হয়ে যাবার পর সাউথগেট জাতীয় দলের চাকরি থেকে সড়ে দাঁড়ান। সাউথগেটের বিদায়ের পর অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে অনূর্ধ্ব-২১ দলের কোচ লি কার্সলিকে আগস্টে দায়িত্ব দেওয়া হয়েছিল।

তিনটি আন্তর্জাতিক উইন্ডোতে কার্সলির ওপর মূলত নেশন্স লিগের দায়িত্ব ছিল। কার্সলির অধীনে ইংল্যান্ড তিনটি জয় ও একটি ম্যাচে পরাজিত হয়। আগামী নভেম্বরেও ইংল্যান্ডের শেষ দুই ম্যাচে গ্রিস ও আয়ারল্যান্ডের বিপক্ষে ডাগআউটে থাকবেন কার্সলে।

খুলনা গেজেট/এএজে




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!