খুলনা, বাংলাদেশ | ৩১ শ্রাবণ, ১৪২৯ | ১৫ আগস্ট, ২০২২

Breaking News

  দেশে ডলারের বাজার স্থিতিশীল করতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে আন্তঃব্যাংক ডলার বেচাকেনার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক
  গুম বলে আমাদের দেশে কোনো শব্দ নেই : পররাষ্ট্রমন্ত্রী

টিআইবি’র প্যাকটা প্রকল্প অবহিতকরণ সভা

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ টিআইবির উদ্যোগে গঠিত সচেতন নাগরিক কমিটি, খুলনার আয়োজনে ‘পার্টিসিপেটরি অ্যাকশন অ্যাগেইনস্ট করাপশন; টুওয়ার্ডস ট্রান্সপারেন্সি অ্যান্ড অ্যাকাউন্টেবিলিটি (প্যাকটা)’ প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২০ জুন) সকাল ১১ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। সনাক-খুলনার সভাপতি মনোয়ারা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রকল্প অবহিতকরণ সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো: মনিরুজ্জামান তালুকদার।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ সাদিকুর রহমান খান, খুলনা সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী মঞ্জুরুল ইসলাম, জেলা শিক্ষা কর্মকর্তা খোন্দকার রুহুল আমিন, সহকারী সিভিল সার্জন ডাঃ শেখ মোহাম্মদ কামাল হোসেন, খুলনা সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র আলী আকবর টিপু, খুলনা চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর পরিচালক মোঃ মফিদুল ইসলাম টুটুল, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ পরিচালক হাসনা হেনা, সমাজ সেবার সহকারী পরিচালক মোঃ আইনাল হক, রুপান্তর খুলনার নির্বাহী পরিচালক স্বপন গুহ, বাংলাদেশ দলিত পরিষদের সভাপতি কালী পদ দাস, দুর্নীতি দমন কমিশন খুলনার সহকারী পরিচালক বিজন কুমার রায় এবং এলজিইডি এর সহকারী প্রকৌশলী সুব্রত বিশ্বাস।

সনাক সদস্য দীলিপ কুমার দাসের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সনাক সদস্য এ্যাড. কুদরত-ই-খুদা।

স্বাগত বক্তব্যে সনাক সদস্য এ্যাড. কুদরত-ই-খুদা বলেন, প্যাকটা প্রকল্পটি তথ্য-প্রযুক্তি নর্ভির কমিউনিটি ভিত্তিক একটি প্রকল্প, যা কমিউনিটির জনগোষ্ঠীকে সম্পৃক্ত করে সেবাদাতা ও সেবাগ্রহীতাদের মধ্যে যোগসূত্র স্থাপনের মাধ্যমে কার্যকর ও টেকসই দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন গড়ে উঠবে। বরাবরের মতো সনাক খুলনা, টিআইবি এর নতুন এই প্রকল্পের মাধ্যমে জনগনের অংশগ্রহণের মাধ্যমে দুর্নীতির বিরুদ্ধে জন সচেতনতা বৃদ্ধিতে কাজ করবে। নতুন প্রকল্পে শিক্ষা, স্বাস্থ্য, ভূমি, পরিবেশ এবং নির্মাণ খাতসমূহ আওতাভুক্ত থাকবে।

টিআইবি’র সিভিক এনগেজমেন্ট বিভাগের ক্লাস্টার কোঅর্ডিনেটর মোঃ ফিরোজ উদ্দীন প্যাকটা প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য, কার্যক্রম, আওতাভুক্ত খাতসমূহ, প্রকল্পের অংশীজন, বাজেট ও বাস্তবায়ন পদ্ধতি সর্ম্পকে বিস্তারিত উপস্থাপন করেন।তিনি সকলকে অবহিত করেন-শিক্ষা,স্বাস্থ্য, পরিবেশ এর পাশাপাশি নতুন করে ভূমি ও নির্মান খাত নিয়েও টিআইবি কাজ করবে। এই প্রকল্পে এ্যাকটিভ সিটিজেন গ্রুপ গঠন করা হবে, যার মাধ্যমে সাধারণ জনগন টিআইবির সাথে সরাসরি যুক্ত হওয়ার সুযোগ পাবে এবং ডিজিটাল যুগের সাথে তাল মিলিয়ে এখন অ্যাপের মাধ্যমে তথ্য সংগ্রহ, মুল্যায়ন, পর্যবেক্ষণসহ সকল কার্যক্রম চলমান রাখবে বলে উপস্থাপনায় উঠে আসে।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার বলেন, নিঃসন্দেহে এটি ভালো উদ্যোগ, যেখানে একদম তৃণমূলের সম্পৃক্ততা থাকছে। প্রায় সকল স্তরেই কম বেশি দুর্নীতি রয়েছে, এজন্য প্রত্যকেই স্ব স্ব জায়গা থেকে এগিয়ে আসতে হবে। আমরা সকলে মিলে নিজেদের জায়গা থেকে সচেতন হলে এই দুর্নীতি দূর কর সম্ভব। আমরা বিশ্বাস করি রক্তের বিনিময়ে যে দেশ অর্জিত হয়েছে, বঙ্গবন্ধু যে সোনার বাংলাদেশ গড়তে চেয়েছিলেন, দুর্নীতিমুক্ত দেশ চেয়েছিলেন-প্যাকটা প্রকল্পের মাধ্যমে সেই স্বপ্ন কিছুটা হলেও বাস্তবায়ন হবে। তিনি টিআইবি’র প্যাকটা প্রকল্পকে স্বাগত জানান এবং সকল ধরনের সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।

সভাপতির বক্তব্যে মনোয়ারা বেগম বলেন বলেন, সকল স্তরে স্বচ্ছ, কার্যকর ও দায়বদ্ধ প্রতিষ্ঠানের বিকাশ, ন্যায়বিচার ও গণতান্ত্রিক মূল্যবোধ প্রতিষ্ঠার মাধ্যমে স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠার জন্য আমাদের সকলকে একসাথে কাজ করতে হবে। তিনি সনাক-টিআইবি’র প্যাকটা প্রকল্পের কাজ সফলভাবে এগিয়ে নিতে সকলের সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন।

প্রকল্প অবহিতকরণ সভায় অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, খুলনা জেলা পুলিশ সুপারের প্রতিনিধি, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এর প্রতিনিধি সহ বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ, সুশীল সমাজের প্রতিনিধি, প্রান্তিক ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর প্রতিনিধি, বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধি, সচেতন নাগরিক কমিটি (সনাক) এর সদস্যবৃন্দ, ব্যবসায়ী প্রতিনিধি, সনাক এর ইয়েস সদস্যবৃন্দ, টিআইবি’র প্রতিনিধিবৃন্দ।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692