খুলনা, বাংলাদেশ | ৩০ আশ্বিন, ১৪৩১ | ১৫ অক্টোবর, ২০২৪

Breaking News

  ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ট্রাকচাপায় শিশুসহ নিহত ৩
  বুধবার থেকে ডিমের নতুন দাম কার্যকর হবে : ভোক্তা ডিজি
  দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে কঠোর হবে সরকার : শ্রম উপদেষ্টা
  এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ; পাশের হার ৭৭.৭৮

টানা ৬দিন বন্ধের পর ভোমরা বন্দরের আমদানি রপ্তানি কার্যক্রম শুরু

নিজস্ব প্রতিবেদক, সাতক্ষীরা

বাঙালি হিন্দু ধর্মালম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয়া দুর্গাপূজা উপলক্ষে টানা ৬ দিন বন্ধ থাকার পর আজ মঙ্গলবার (১৫ অক্টোবর) সকাল থেকে শুরু হচ্ছে ভোমরা স্থলবন্দরের সব ধরনের আমদানি-রপ্তানি কার্যক্রম। তবে বন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকলেও এসময় স্বাভাবিক ছিল বাংলাদেশ-ভারতের মধ্যে পাসপোর্টধারী যাত্রীদের আসা যাওয়া।

এদিকে টানা ৬ দিন ভোমরা স্থলবন্দরের সব ধরনের আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকায় অস্বাভাবিক হয়ে উঠেছে সাতক্ষীরার কাঁচা মরিচ ও পেঁয়াজের বাজার। পাইকারি বাজারে ১৪০ টাকা থেকে ১৬০ টাকা দরের কাঁচা মরিচ এখন বিক্রি হচ্ছে সাড়ে ৩শ’ টাকা কেজি। একই ভাবে কেজিতে ১০ থেকে ১৫ টাকা বেড়েছে দেশী ও আমদানিকৃত পেঁয়াজের দাম।

মঙ্গলবার (১৫ অক্টোবর) সকালে সাতক্ষীরা শহরের সুলতানপুর বড়বাজারের পাইকারি আড়তে গিয়ে দেখা গেছে কাঁচা মরিচ বিক্রি হচ্ছে সাড়ে ৩শ’ টাকা কেজি দরে। দেশি পেঁয়াজ ১১০ টাকা ও ভারতীয় আমদাকিৃত পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯৫ টাকা কেজি দরে। এক সপ্তাহ আগেও পাইকারি বাজাওে অমদানিকৃত এলসির কাঁচা মরিচ বিক্রি হয়েছে ১৪০ টাকা থেকে ১৬০ টাকা কেজি। এসময় প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ৯০ থেকে ৯৫ টাকা ও ভারতীয় পেঁয়াজ ৮০ থেকে ৮৫ টাকা। বাজার ঘুরে দেখা গেছে খুচরা বাজারে কাঁচা মরিচ পাইকারি দাম থেকে কেজিতে ৫০ ও পেঁয়াজ ১০ টাকা বেশি দরে বিক্রি হচ্ছে।

সুলতানপুর বড়বাজারের পাইকারি আড়তদার মনিরুজ্জামান মুকুর জানান, দুর্গাপূজা উপলক্ষে টানা ৬ দিন ভোমরা বন্দরে আমদানি বন্ধ থাকায় সরবরাহ কমে যাওয়ার কারণে কাঁচা মরিচের দাম বেড়েছে। পঁচনশীল দ্রব্য হওয়ায় এটি মজুদ করে রাখা যায়না। সে কারণে ব্যবসায়িরা বেশি পেঁয়াজ না রাখায় বাজারে দামের উপর প্রভাব পড়েছে। আজ থেকে আবার গাড়ি ঢোকা শুরু হলে আগামী ২/১ দিনের মধ্যে কাঁচা মরিচ ও পেঁয়াজের দাম কমে যাবে বলে মন্তব্য করেন তিনি।

ভোমরা সিএন্ডএফ অ্যাসোসিয়েশনের বর্তমান এডহক কমিটির সদস্য সচিব অহিদুল ইসলাম জানান, শারদীয়া দুর্গাপূজা উপলক্ষে দু’দেশের সিএন্ডএফ অ্যাসোসিয়েশনের নেতারা আলোচনা করে ৬দিন আমদানি রপ্তানি কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়। আজ মঙ্গলবার থেকে বন্দরের আমদানি-রপ্তানি কার্যক্রম আগের মত স্বাভাবিক হয়ে আসবে।

ভোমরা স্থল বন্দর কর্তৃপক্ষের উপপরিচালক (ট্রাফিক) মোঃ রুহুল আমিন জানান, দুর্গাপূজার ছুটির বিষয়টি ওপারের কাস্টমস কর্তৃপক্ষ ও সিএন্ডএফ এজেন্টরা আমাদের দপ্তরকে অবহিত করে। উভয় দেশের সিএন্ডএফ অ্যাসোসিয়েশনের সিদ্ধান্ত মোতাবকে বন্দরের কার্যক্রম ১৪ অক্টোবর পর্যন্ত বন্ধ রাখা হয়। আজ থেকে পুরোদমে শুরু হবে বন্দরের সব ধরনের কার্যক্রম।

ভোমরা ইমিগ্রেশন চেকপোষ্টের ভারপ্রাপ্ত কর্মকর্তা পুলিশের উপপরিদর্শক নকিব জানান, পূজার ছুটির সময় টানা ৬দিন বন্দরের আমদানি রপ্তানি কার্যক্রম বন্ধ থাকলেও দু’দেশের মধ্যে পাসপোর্ট যাত্রীদের পারাপার সম্পূর্ন স্বাভাবিক ছিল।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!