খুলনা, বাংলাদেশ | ৮ শ্রাবণ, ১৪৩১ | ২৩ জুলাই, ২০২৪

Breaking News

  কোটা নিয়ে আপিল বিভাগে শুনানি রোববার; বিশেষ চেম্বার আদালতের আদেশ
  রাজধানীর মিরপুর ১০ নম্বরে পুলিশ বক্সে আগুন দি‌য়ে‌ছে বি‌ক্ষোভকারীরা

ঝামেলা ছাড়াই ঈদে তৈরি করুন বিফ কোফতা কারি

লাইফ স্টাইল ডেস্ক

ঈদের দিনে হরেক পদের খাবার তৈরি হয় অনেক বাসাতেই। কুরবানির ঈদে মাংসের তৈরি খাবার পায় বাড়তি প্রাধান্য। ঈদের ভিন্নধর্মী খাবার তৈরি করতে পারেন। এই তালিকায় রাখতে পারেন বিফ কোফতা কারি। খাবারটি তৈরি সহজ এবং সময় কম লাগে। ঝটপট ঝামেলাহীন রান্নায় বিফ কোফতা কারির জুড়ি নেই।

উপকরণ:
কোফতার জন্য যা যা লাগবে: গরুর মাংসের কিমা ১/২ কেজি, আদা -রসুন বাটা ১ টে.চামচ, লাল মরিচ গুড়া ১/২ চা চামচ, ধনে গুড়া ১/২ চা চামচ, জিরা গুড়া ১/২ চা চামচ, গরম মশলা ১/২ চা চামচ, পেঁয়াজ মিহি কুচি ৪ টেবিল চামচ, কাঁচামরিচ মিহি কুচি ২ চা চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, পুদিনা পাতা কুচি ২ টেবিল চামচ, ব্রেড ক্রাম্বস ২ টেবিল চামচ, বেসন ৪ টেবিল চামচ, ডিম ১ টা, লবণ স্বাদ মত, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, ভাজার জন্য তেল।

গ্রেভি রান্নার জন্য: পেঁয়াজ কুচি ১টি মাঝারি,আদা-রসুন বাটা ২ চামচ,পেঁয়াজ বাটা ১টেবিল চামচ,মরিচ গুড়া ১ চামচ,হলুদ গুড়া ১/২ চামচ,জিরা এবং ধনে গুড়া ১ চামচ করে,দারুচিনিটি ২ টা,তেজপাতা ২ টা,এলাচি ৪টা করে,টমেটো পেস্ট বা পিউরি আধা কাপ,দই ২টেবিল চামচ,বেরেস্তা ২টেবিল চামচ,কাঁচামরিচ ৪/৫ টি ,ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, তেল এবং ঘি ২ টেবিল চামচ।

প্রণালি: প্রথমে কিমা ধুয়ে ৩০ মিনিট পানি ঝরাতে দিন। কোফতা বানানোর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো কিমাতে কোন পানি থাকা যাবে না। এবারে কিমার সাথে ১ নং এর সব উপকরণ মিশিয়ে নিতে হবে।একটু সময় নিয়ে মেখে দেখতে হবে যে বাইন্ডিং হয় কিনা। না হলে আরো একটু ব্রেড ক্রাম্বস দিয়ে মাখাতে হবে।এখন ছোট ছোট বল বা পছন্দ মত আকারে লম্বাটে বা ডিম্বাকৃতি করে কোফতা বানিয়ে নিন।

এবারে হালকা সোনালি করে ভেজে তুলে নিন। কড়াইতে তেল এবং ঘি গরম করে,আস্ত গরম মশলা ফোড়ন দিন এবং পেঁয়াজ কুচি দিন। হালকা বাদামি হলে বাটা ও গুড়া মশলা দিয়ে কষাতে হবে তেল উপরে উঠে আসা পর্যন্ত।অল্প পানি দিয়ে মশলা কষাতে হবে। এখন টমেটো পিউরি ও দই দিয়ে নেড়ে আরও কিছু সময় কষাতে হবে। দুই কাপ মত গরম পানি ও লবণ দিয়ে নেড়ে দিন। ফুটে উঠলে কোফতার বল গুলো দিয়ে হালকা ভাবে নেড়ে ঢেকে দিন।

একটা কথা বলে রাখা যায় যে, কোফতা কারি কাঁচা কিমার বল দিয়েও করা যায়। কাঁচা বল হলে গ্রেভি ফুটে উঠলে এতে আস্তে করে দিয়ে দিন। বেশি নাড়ার দরকার নেই। কড়াইয়ের হাতল ধরে নাড়া দিতে হবে। গ্রেভি এমন পরিমাণে দিতে হবে, বল যেন ডুবে থাকে। এবার ঢেকে ১০মিনিট মত রান্না করুন মাঝারি আঁচে। ঝোল শুকিয়ে এলে এতে বেরেস্তা দিন,কাঁচা মরিচ দিয়ে হালকা নেড়ে দিন।ঢেকে কয়েক মিনিট রেখে নামিয়ে নিন। পোলাও, বিরিয়ানি বা সাদা ভাতে পরিবেশন করুন মজাদার চিকেন বল কারি।

খুলনা গেজেট/এএজে




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!