খুলনা, বাংলাদেশ | ১০ আষাঢ়, ১৪৩১ | ২৪ জুন, ২০২৪

Breaking News

  পাবনা সদর উপজেলার নতুন গোয়াইলবাড়ি এলাকায় পদ্মা নদীতে ডুবে ৩ শিশুর মৃত্যু
  ব্লগার নাজিমুদ্দিন হত্যা : মেজর জিয়াসহ ৪ আসামির বিচার শুরু, ৫ জনকে অব্যাহতি

জামের সঙ্গে যে খাবার খেলে মারাত্বক স্বাস্থ্য ঝুঁকি রয়েছে

লাইফ স্টাইল ডেস্ক

গ্রীষ্মকালে বিভিন্ন দেশি ফল পাওয়া যায়। এর মধ্যে অন্যতম জনপ্রিয় এবং স্বাস্থ্যকর একটি ফল জাম। বাজারে এরই মধ্যে জাম পাওয়া যাচ্ছে। দেশীয় এই ফলটির স্থায়িত্বকাল অন্যান্য ফলের তুলনায় কম। তবে এই ফলটি শরীরের জন্য দারুণ উপকারী। এই ফলটি ওজন কমাতেও সাহায্য করে। তবে জাম খাওয়ার কিছু নিয়ম আছে। জামের সঙ্গে কয়েকটি খাবার খেতে বারণ করেন পুষ্টিবিদরা। এতে মারাত্মক বিপদে পরতে পারেন। স্বাস্থ্য বিষয়ক ওয়েব সাইড হেলদি শটসের প্রতিবেদনে এমন কয়েকটি খাবারের নাম উল্লেখ করেছেন পুষ্টিবিদরা।

জাম খাওয়ার আগে, জাম খাওয়ার সময় কিংবা পরে বেশ কিছু নিয়ম রয়েছে, যা না মানলে শারীরিক নানা সমস্যার সম্মুখীন হতে পারেন।

১ পুষ্টিবিদরা বলছেন জাম খাওয়ার আগে পানি পান করতে। কারণ জাম খাওয়ার পর পানি পান করে বিপদে পরতে পারেন। পাশাপাশি জামের পুষ্টিগুণ অটুট রাখতে এবং স্বাস্থ্য সুরক্ষায় জাম খাওয়ার পর কখনোই পানি পান করা না। জাম খাওয়ার পর কমপক্ষে আধঘণ্টা পর পানি খাবেন।

২. জাম বিভিন্ন ভাবে খাওয়া যায়। এর মধ্যে অন্যতম জামের ভর্তা। তবে ভুলেও হলুদের সঙ্গে জাম খাবেন না। পুষ্টিবিদের মতে জামের সঙ্গে হলুদ খাওয়া শরীরের জন্য মারাত্মক ক্ষতিকারক হতে পারে। জাম ও হলুদ খুবই মারাত্মক জুড়ি। জাম খাওয়ার পর হলুদ দিয়ে তৈরি কোনো খাবারও না খেয়ে এড়িয়ে যেতে চেষ্টা করুন।

৩. কখনো খালি পেটে জাম খাওয়া যাবে না। কারণ সকালে উঠেই খালি পেতে জাম খাওয়ার কারণে আপনার পেটের বিভিন্ন সমস্যা যেমন: গ্যাস্ট্রিক, বদহজম, অম্বল হওয়ার আশঙ্কা রয়েছে।

৪. জাম খাওয়ার পর দুধ, পনির, দইয়ের মতো দুগ্ধজাত খাবার শরীরের জন্য বিপজ্জনক হতে পারে। জাম খাওয়ার পর দুধ কিংবা দুগ্ধজাত খাবার খেলে হজ মে সমস্যা দেখা দেয়। সেই সঙ্গে প্রচণ্ড পেট ব্যথা হয়। সমস্যা এতই জটিল হতে পারে যে আপনাকে হাসপাতালে যেতে হতে পারে। তাই জাম খাওয়ার পর কখনোই এসব খাবার খাবেন না।

৫. বেশিরভাগ মানুষই তাদের খাবারের সাথে আচার খেতে পছন্দ করে। তবে জাম খাওয়ার পর আচার থেকে দূরে থাকতে হবে। আচারের সঙ্গে জাম খেলে শরীরে খারাপ প্রতিক্রিয়া সৃষ্টি হতে পারে। সঙ্গে অম্বল এবং বদহজম তো আছেই।

 

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!