খুলনা, বাংলাদেশ | ১০ আষাঢ়, ১৪৩১ | ২৪ জুন, ২০২৪

Breaking News

  পাবনা সদর উপজেলার নতুন গোয়াইলবাড়ি এলাকায় পদ্মা নদীতে ডুবে ৩ শিশুর মৃত্যু
  ব্লগার নাজিমুদ্দিন হত্যা : মেজর জিয়াসহ ৪ আসামির বিচার শুরু, ৫ জনকে অব্যাহতি

জলবায়ু অর্থ পরিশোধের দাবিতে মোংলায় সাইকেল র‌্যালি

মোংলা প্রতিনিধি

প্রতিশ্রুতি অনুযায়ি জলবায়ু অর্থ এখনই পরিশোধের দাবিতে মোংলায় ১নং জেটি রোডে মঙ্গলবার (১১ জুন) বিকেলে এপিএমডিড, ধরিত্রী রক্ষায় আমরা (ধরা), ইকুইটি বিডি, ওয়াটারকিপার্স বাংলাদেশ ও পশুর রিভার ওয়াটারকিপারের আয়োজনে সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার বিকেল ৫টায় সাইকেল র‌্যালির উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পশুর রিভার ওয়াটারকিপার মো. নূর আলম শেখ। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) এর নেত্রী কমলা সরকার, আব্দুর রশিদ হাওলাদার, পশুর রিভার ওয়াটারকিপার ভলান্টিয়ার মারুফ বিল্লাহ, মেহেদী হাসান বাবু, ক্ষুদ্র ব্যবসায়ী এনায়েত হোসেন প্রমূখ।

সাইকেল র‌্যালির উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন জীবাশ্ম জ্বালানিতে অর্থায়ন নয়, শতভাগ নবায়নযোগ্য জ্বালানিতে ন্যায্য এবং ন্যায়সঙ্গত রূপান্তরের জন্য অর্থায়ন করুন। জলবায়ু ও অর্থনৈতিক ন্যায় বিচারের জন্য অর্থ প্রদান করুন।

বক্তারা আরো বলেন জি-৭ সহ অন্যান্য রাস্ট্রসমুহকে জলবায়ু তহবিল এখনই পরিশোধ করতে হবে। জলবায়ু ঋণ নয়, অনুদান প্রদান করতে হবে। জলবায়ু সংকট মোকাবেলায় কোন ভ্রান্ত সমাধান আমরা চাই না। ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) এর নেতা আব্দুর রশিদ বলেন ১.৫ ডিগ্রি সেলসিয়াসের বৈশ্বিক তাপমাত্রা সীমা পূরণের জন্য জলবায়ু অর্থের জরুরি সরবরাহ প্রয়োজন।

সভাপতির বক্তব্যে পশুর রিভার ওয়াটারকিপার মো. নূর আলম শেখ বলেন, জনসাধারণের তহবিলকে যুদ্ধ এবং সামরিক ব্যয় থেকে দূরে সরিয়ে রাখুন। জলবায়ু ও অর্থনৈতিক ন্যায় বিচারের জন্য অর্থ প্রদান করুন। তিনি আরো বলেন জি-৭ এবং অন্যান্য ধনী দেশগুলির সরকার পৃথিবী উষ্ণায়নের জন্য দায়ী। একই সাথে তারা তাদের অন্যায় কৃতকর্মের ক্ষতিপূরণ দিতে ক্রমাগত ভাবে ব্যর্থ হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে শেষে সাইকেল র‌্যালিটি ব্যানার ফেস্টুন সহকারে বন্দর নগরী মোংলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ১নং জেটি রোডে আবার ফিরে আসে এবং কর্মসুচি শেষ হয়।

খুলনা গেজেট/এএজে




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!