খুলনা, বাংলাদেশ | ২৭ আশ্বিন, ১৪৩১ | ১২ অক্টোবর, ২০২৪

Breaking News

  বিশ্ব ক্ষুধা সূচকে তিন ধাপ পিছিয়ে ৮৪তম বাংলাদেশ
  দীপ্ত টিভির তামিম হত্যা: ৫ আসামি ৪ দিনের রিমান্ডে

জনশুমারি ও গৃহগণনা প্রকল্পের কর্মকর্তাদের প্রশিক্ষণ সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক

জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর মূল শুমারি উপল‌ক্ষে খুলনা-৩ (পাইকগাছা, কয়রা, দা‌কোপ) ডি‌সি‌সি এলাকার ইউ‌সি‌সি, জোনাল অ‌ফিসার ও আই‌টি সুপারভাইজার‌দের ( ট্রেনিং অফ ট্রেনার) ৪ দিন ব‌্যাপী প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হয়েছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর জনশুমারি ও গৃহগণনা প্রকল্প ২০২১ এর আয়োজনে পাইকগাছা অ‌ফিসার্স ক্লাবে অনু‌ষ্ঠিত এ প্রশিক্ষণ গত ৩০ মে সকালে শুরু হয়ে ২ জুন বিকেলে শেষ হয়।

মাষ্টার ট্রেনার হি‌সে‌বে প্রশিক্ষণ প্রদান করেন জেলা শুমারি সমন্বয়কারি ও পরিসংখ্যান কর্মকতা মোঃ বিল্লাল হো‌সেন। খুলনার পাইকগাছা, দা‌কোপ ও কয়রা উপ‌জেলার ৩ জন উপ‌জেলা শুমারি সমন্বয়কা‌রি, ১৬ জন জোনাল অ‌ফিসার ও ১৬ জন আই‌টি সুপারভাইজার ট্রেনিং অফ ট্রেনার (টিওটি) হিসেবে এ প্রশিক্ষণ গ্রহণ করেন।

প্রশিক্ষণ গ্রহণকারিরা আগামী ৪ থেকে ৭ জুন ও ৯ থেকে ১২ জুন স্ব স্ব জোনালের আওতাধিন শুমারি সুপারভাইজার ও  গণনাকারিদের প্রশিক্ষণ প্রদান করবেন।

উ‌ল্লেখ‌্য, বি‌শ্বের ম‌ধ্যে এবারই প্রথম ডি‌জিটাল পদ্ধ‌তি‌তে জনশুমারি ও গৃহগণনা হ‌তে যা‌চ্ছে। আগামী ১৫ জুন থে‌কে ২১ জুন পর্যন্ত এক‌যো‌গে দেশব‌্যাপী এই শুমারি চল‌বে। এটি বাংলাদেশের ৬ষ্ঠ আদমশুমারি ও গৃহগণনা (বর্তমানে জনশুমারি ও গৃহগণনা)। এর আগে ২০১১ সালের মার্চে দেশের পঞ্চম আদমশুমারি অনুষ্ঠিত হয়েছিল। পঞ্চম আদমশুমারিতে দেশের জনসংখ্যা পাওয়া যায় ১৪ কোটি ৯৭ লাখ ৭২ হাজার ৩৬৪ জন। বাংলাদেশে প্রথম আদমশুমারি অনুষ্ঠিত হয় ১৯৭৪ সালে। তখন জনসংখ্যা ছিল ৭ কোটি ৬৪ লাখ।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!