খুলনা, বাংলাদেশ | ১০ আষাঢ়, ১৪৩১ | ২৪ জুন, ২০২৪

Breaking News

  পাবনা সদর উপজেলার নতুন গোয়াইলবাড়ি এলাকায় পদ্মা নদীতে ডুবে ৩ শিশুর মৃত্যু
  ব্লগার নাজিমুদ্দিন হত্যা : মেজর জিয়াসহ ৪ আসামির বিচার শুরু, ৫ জনকে অব্যাহতি

ছোট উদ্যোক্তাদের কম সুদে ও সহজ শর্তে ঋণের নীতিমালা শিথিল

গেজেট ডেস্ক

ছোট উদ্যোক্তাদের জন্য গঠিত বিশেষ তহবিল থেকে ঋণ দেওয়ার শর্ত শিথিল করা হয়েছে। একই সঙ্গে বাড়ানো হয়েছে ছোট উদ্যোক্তাদের কম সুদে ও সহজ শর্তে ঋণ দিতে কেন্দ্রীয় ব্যাংকের গঠিত ২৫ হাজার কোটি টাকার বিশেষ তহবিলের বিতরণের নীতিমালা শিথিল করেছে কেন্দ্রীয় ব্যাংক। গ্রাহকের চাহিদা অনুযায়ী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো যে কোনো খাতে তহবিলের অর্থ থেকে ঋণ বিতরণ করতে পারবে। এ শিথিলতা আগামী বছরের ৩০ জুন পর্যন্ত বহাল থাকবে।

এ বিষয়ে মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংক থেকে সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে বলে সার্কুলারে উলে­খ করা হয়েছে।

এর আগে গত বছরের জুলাইয়ে কেন্দ্রীয় ব্যাংক কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে কম সুদে ও সহজ শর্তে ঋণের জোগান দিতে ২৫ হাজার কোটি টাকার একটি তহবিল গঠণ করে। ওই তহবিল থেকে বিশেষ করে ছোট উদ্যোক্তাদের ৭ শতাংশ সুদে ঋণ দেওয়া হচ্ছে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য বরাদ্দ অর্থের ৬০ শতাংশ মেয়াদি ঋণ ও ৪০ শতাংশ চলতি মূলধন হিসাবে বিতরণ করতে হবে।

মেয়াদি ঋণ আদায়ের ক্ষেত্রে ছয় মাস গ্রেস পিরিয়ডসহ ৫ বছর মেয়াদে ত্রৈমাসিকভিত্তিতে ও চলতি মূলধন ঋণের প্রদত্ত অর্থ এক বছর পর সুদসহ এককালীন আদায় করতে হবে।

এ তহবিল থেকে ঋণ নেওয়ার ক্ষেত্রে গ্রাহককে কোনো জামানত দিতে হবে না। জামানত ছাড়াই ঋণ দেওয়া হবে। তবে গ্রাহকের ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক গ্যারান্টি নেওয়া হবে।

খুলনা গেজেট/কেডি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!