খুলনা, বাংলাদেশ | ৬ কার্তিক, ১৪২৭ | ২২ অক্টোবর, ২০২০

Breaking News

  বিসিবি প্রেসিডেন্টস কাপ ক্রিকেটের ফাইনালে মাহমদুল্লাহ রিয়াদ একাদশ ও নাজমুল হোসেন শান্ত একাদশ
  ব্যারিস্টার রফিক-উল হক ‘সংকটাপন্ন’, আছেন লাইফ সাপোর্টে
  পাকিস্তানের ভিসা পেতে পদদলিত হয়ে ১৫ আফগান নিহত
  নভেম্বরে খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষামন্ত্রীর ইঙ্গিত
  করোনায় দেশে আরও ২৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৫

ছেলে‌-মেয়েদের কামব‌্যাক করার সুযোগ থাকা উ‌চিৎ

সাহারিয়ার রহমান রাজু

এইচএসসি পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত সঠিক নাকি বেঠিক এ নিয়ে বিতর্ক হতেই পারে। হয়তো আরো বেটার কোন উপায় খোঁজা যেত। হয়তো এর থেকে ভাল কোন উপায় আপাতত ছিল না। তবে পূর্বের রেজাল্ট বিবেচনায় বিশ্ববিদ্যালয়ে ভর্তির চিন্তাটা একেবারেই ঠিক হবে না। অনেকেই ভর্তি পরীক্ষার সময় নিজেকে নতুন করে ভেঙ্গে গড়ে।

আমি নিজেও এসএসসিতে ৩.৩৮ আর এইচএসসিতে ৪.৬০ পেয়েছিলাম। কিন্তু ভর্তি পরীক্ষায় ভাল করার কারণে আগের রেজাল্ট খারাপ থাকা সত্বেও বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছি, অনার্স-মাস্টার্স দুটোতে টানা দশ টার্ম প্রথম হয়েছি ও পরে শিক্ষক হয়েছি। বিনয়ের সাথে বলতে চাই, অনার্স-মাস্টার্সের রেজাল্টে আমার ব্যাচে পূর্বে দুটো গোল্ডেন এ প্লাস পাওয়া ছাত্র/ছাত্রীর সাথে আমার পার্থক্য ছিল বিস্তর।

আমার মনে হয় কিছু ব্যতিক্রম বাদে, একটা মানুষ বিশ্ববিদ্যালয়ের গণ্ডি পার হওয়ার আগ পর্যন্ত পরিপূর্ণভাবে ভাবতে শেখে না। অনেক ক্ষেত্রে পারিপার্শ্বিক পরিবেশ-পরিস্থিতি তাদের সে সুযোগও দেয় না। এক্ষেত্রে তারা যত বড় হতে থাকে, তাদের চিন্তাগুলো পরিণত হতে থাকে। কিছু করার তাগিদ সৃষ্টি হয়। আমাদের আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক অবস্থা বিবেচনায় তাই এই বাচ্চা ছেলেমেয়েগুলোকে কামব্যাক করার একটা সুযোগ দেয়া উচিৎ। সেটা তারা ডিজার্ভ করে। (‌ফেসবুক ওয়াল থে‌কে)

 

 

খুলনা গেজেট/এআইএন

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692