খুলনা, বাংলাদেশ | ৮ আশ্বিন, ১৪৩০ | ২৩ সেপ্টেম্বর, ২০২৩

Breaking News

  ব্যাটিং ব্যর্থতায় দ্বিতীয় ম্যাচে হারলো বাংলাদেশ
  ১০ হাজার আন্তর্জাতিক রানের কীর্তি রিয়াদের
  ডেঙ্গুতে একদিনে ১৪ জনের মৃত্যু, হাসপাতালে ২৮৬৫

ছুটির দিনে নিজেকে দিন ছুটি

লাইফ স্টাইল ডেস্ক

সারা সপ্তাহ কাজ করার পরে ছুটির দিনগুলো আসে একটু বিশ্রাম নেওয়ার জন্য। পুরো সপ্তাহ কাজের ছুটিতে কত কিছুই না করতে মন চায়। কিন্তু আলসেমিতে সেই কাজগুলো পড়েই থাকে। তাই ছুটির দিনগুলো দেখা যায়, কিছু না করেই কেটে যায় অথবা শুয়ে বসে, টেলিভিশন, মোবাইল ফোনেই সময় পার হয়ে যায়।

টেলিভিশন, মোবাইল, ট্যাব, কম্পিউটার ব্যবহারের ফলে আমাদের শরীর বিশ্রাম পায় না। ডিভাইসের পর্দা আমাদের মস্তিষ্ককে ব্যস্ত রাখে ফলে ছুটির দিনগুলোতেও আমরা নিজেদের পুনরায় কর্মশক্তি অর্জনের মত বিশ্রাম দেই না। আমরা এমন একটি বিশ্বে বাস করি যেখানে বাস্তবিক পক্ষে ডিভাইসের পর্দা থেকে নিজেদের বিরত রাখা কঠিন। তবে ছুটির দিনগুলোতে ভিন্ন কিছু চেষ্টা করে উপভোগ করতে পারেন।
চলুন এমন কিছু কাজের আইডিয়া জানা যাক যা আনন্দদায়ক তবে কঠিন বা শ্রমসাধ্য নয়।

বই পড়া

বই পড়া শুধুমাত্র আপনার জ্ঞানকে প্রসারিত করে না বরং আপনার কল্পনাকেও সমৃদ্ধ করে। ডিভাইস থেকে বিরত থাকার এটি কার্যকরী একটি উপায়।

ছবি আঁকা

পেইন্টিং বা অঙ্কন আপনার ভিতরের শিল্পী মনকে ঊন্মুক্ত করে। ছবি আঁকার মাধ্যমে আপনার সৃজনশীলতাকে প্রকাশ করতে পারেন।

রান্না বা বেকিং

রান্না বা বেকিং মানসিক থেরাপি হিসেবে কাজ করে অনেক সময়। ছুটির দিনগুলোতে বাসায় রান্না করুন। নতুন নতুন রেসিপি চেষ্টা করুন, বিভিন্ন রান্নার সাথে পরীক্ষা করুন। এটি আনন্দদায়ক ও মজাদার হতে পারে। এমন নয় আপনি শুধুমাত্র সুস্বাদু খাবারই উপভোগ করবেন, এছাড়া প্রিয়জনদের সাথে ভালো সময় কাটাতে পারবেন।

বাগান

আপনি চাইলেই বাড়িতে বাগান করতে পারেন। এবং ছুটির দিনগুলোতে বাগানের পরিচর্চা করলে মন ভালো থাকবে। সময়ো ভালোভাবে কাটবে। মন সতেজ থাকবে।

যোগব্যায়াম এবং ধ্যান

যোগব্যায়াম এবং ধ্যান আপনার শরীর এবং মনকে শিথিল করার একটি চমৎকার উপায়। একটি নিরিবিলি স্থান খুঁজুন এবং সেখানে গিয়ে যোগ বা ধ্যানে বসুন চুপচাপ। এতে আপনার মানসিক চাপ কমবে এবং মানসিক স্বচ্ছতা বাড়বে।

পাজল মেলানো

ক্রসওয়ার্ড, সুডোকু, জিগস পাজল বা ব্রেন টিজারের মতো পাজল আপনার সময়কে আনন্দদায়ক ও চ্যালেঞ্জিং করবে। কম্পিউটার বা মোবাইল ফোনে গেম খেলার প্রয়োজন হবে না। এই পাজেল গুলো আপনাকে যেকোনো কাজে ফোকাস করার ক্ষমতা বাড়াবে এবং ছুটির দিনকে উপভোগ্য করে তুলবে।

প্রকৃতির মাঝে হারিয়ে যান

কাজের সময় কংক্রিটের দেওয়াল, চেয়ার-টেবিলেই আমাদের চোখ ও মস্তিষ্ক আটকে থাকে । ছুটির দিনগুলোতে এসব থেকে নিজেদের রেহাই দিন। নিজেকে পুনরায় সতেজ করতে প্রকৃতিতে নিজেকে মেলে ধরুন।

পার্ক , বন, সমুদ্র হতে পারে আপনার জন্য আদর্শ স্থান। ছুটির দিনগুলোতে এসব স্থানে ঘুরতে যান। মানসিক চাপ কমাতে ও সুস্থতা বজায় রাখতে এর থেকে ভালো উপায় আর হতে পারে না।

 

খুলনা গেজেট/ এএজে




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!