খুলনা, বাংলাদেশ | ১৭ আষাঢ়, ১৪২৯ | ১ জুলাই, ২০২২

Breaking News

  গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৩৮০ জন ও আক্রান্ত হয়েছেন ৭ লাখ ১৯ হাজার ৪৮০ জন

চিরতরে বন্ধ হচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার

গেজেট ডেস্ক

যাত্রা শুরুর ২৭ বছর পর পুরোপুরি বন্ধ হচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার। ১৫ জুনের পর আর ব্যবহার করা যাবে না এই ওয়েব ব্রাউজিং সাইটটি, জানিয়েছে মাইক্রোসফট কর্তৃপক্ষ।

১৯৯৫ সালে আইকনিক এই ব্রাউজারের পথ চলা শুরু। উইন্ডোজ ৯৫ অপারেটিং সিস্টেমের সঙ্গে অ্যাড অন প্যাকেজ হিসেবে লঞ্চ হয়েছিল ব্রাউজারটি। প্রথমে অ্যাড অন প্যাকেজ হিসাবে লঞ্চ হলেও পরে বিনামূল্যে ডাউনলোডের সুযোগ করে দেয় মাইক্রোসফট।

২০০৩ সালে সাফল্যের শিখরে পৌঁছায় ইন্টারনেট এক্সপ্লোরার। তখন বিশ্বব্যাপী ব্যবহৃত সব ইন্টারনেট ব্রাউজারের ৯৫ শতাংশই ধরে রেখেছিল এক্সপ্লোরার। যদিও প্রতিযোগিতার বাজারে একের পর এক নতুন ব্রাউজার আসায় ধীরে ধীরে আইকনিক ব্রাউজারের জনপ্রিয়তা কমতে শুরু করে।

২০১৬ সালেই ব্রাউজারটির ফিচার ডেভেলপমেন্টের কাজ বন্ধ করার সিদ্ধান্ত নেয় মাইক্রোসফট। তখন মাইক্রোসফট ‘এজে’ নামের নতুন একটি ব্রাউজার বাজারে আনে। এরপর থেকে নতুন ব্রাউজারের ওপরে মনোনিবেশ শুরু করে মার্কিন প্রতিষ্ঠানটি। মূলত ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধের প্রাথমিক সিদ্ধান্ত তখনই নিয়েছিল প্রতিষ্ঠানটি।

এরপর ২০২০ সাল থেকে পর্যায়ক্রমে বন্ধ হতে থাকে এক্সপ্লোরারের সার্ভিস। ২০২০ সালের নভেম্বর মাসে মাইক্রোসফট টিম থেকে বন্ধ করা হয় ইন্টারনেট এক্সপ্লোরার সাপোর্ট। ২০২১ সালের আগস্ট মাসে মাইক্রোসফট ৩৬৫ থেকে ইন্টারনেট এক্সপ্লোরার সাপোর্ট বন্ধ হয়। সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে দেখা গেছে, আগামী ১৫ জুন থেকে সার্ভিসটি সব রকমের ফিচার পুরোপুরি বন্ধ করে দেবে।

এদিকে মাইক্রোসফট এজে এর প্রোগ্রাম ম্যানেজার শন লিন্ডারসে জানান, ইন্টারনেট এক্সপ্লোরারের ভবিষ্যৎ মাইক্রোসফট এজের উপর নির্ভর করছে।

শন লিন্ডারসে আরও জানিয়েছেন, মাইক্রোসফট এজে -এর মধ্যেই রয়েছে ইন্টারনেট এক্সপ্লোরারের মুড। ফলে সব লেগাসি ওয়েবসাইট সরাসরি এজে ব্রাউজার ব্যবহার করে খোলা যাবে।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692