খুলনা, বাংলাদেশ | ৮ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২২ মে, ২০২৪

Breaking News

  সাবেক সংসদ সদস্য মানু মজুমদার মারা গেছেন
  নিখোঁজ এমপি আনোয়ারুল আজীম আনারের মরদেহ উদ্ধার কলকাতায়

ঘুমের সময় লালা পড়লে কী করবেন

লাইফ স্টাইল ডেস্ক

অনেকেরই ঘুমের সময় লালা পড়ে। এবং লজ্জায় এ নিয়ে কথাও বাড়ান না অনেকে। অথচ ঘুমের অভ্যাসে পরিবর্তন ও কিছু নিয়মকানুন মেনে চললে ঘুমের সময় লালা পড়ার সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব—

উঁচু বালিশে ঘুমান
ঘুমানোর সময় মাথা যেন দেহের সমতল থেকে খানিক উঁচুতে থাকে, তা নিশ্চিত করুন। মাথা উঁচুতে থাকলে স্বাভাবিকভাবেই মুখ বন্ধ হয়ে থাকবে ও লালা পড়া বন্ধ হবে।

মুখ দিয়ে শ্বাস নেওয়া বন্ধ করুন
ঘুমের সময় লালা পড়ার অন্যতম কারণ হলো, নাকের ন্যাসাল সাইনাস বন্ধ বা আটকে থাকা। সাইনাস বন্ধ থাকলে মুখ দিয়ে শ্বাস-প্রশ্বাস নেওয়ার প্রবণতা বাড়ে। এ ক্ষেত্রে সাইনাস প্রতিরোধী উপকরণ ব্যবহার করতে পারেন। রাতে ঘুমাতে যাওয়ার আগে ইউক্যালিপটাসের মতো এসেনশিয়াল অয়েল ব্যবহার করলে সাইনাস থেকে অনেকটাই রেহাই পাওয়া যায়, ঘুমটাও আরামদায়ক হয়। ঘুমাতে যাওয়ার আগে উষ্ণ পানি দিয়ে গোসল করে নিলেও উপকৃত হবেন। সাইনাসের সংক্রমণ ও অ্যালার্জির সমস্যা থাকলে দ্রুত চিকিৎসকের সঙ্গে কথা বলাও জরুরি।

চিত হয়ে ঘুমানোর অভ্যাস করুন
কাত হয়ে কিংবা উপুড় হয়ে ঘুমালে অভিকর্ষজ টানের কারণে মুখ থেকে লালা বেয়ে পড়তেই পারে। এতে বালিশ ভিজে দুর্গন্ধও ছড়ায়। এর থেকে মুক্তি পেতে চিত হয়ে ঘুমানোর অভ্যাস করুন। রাতে ঘুমের ঘোরে যেন কাত হয়ে না শোন, সেটাও নিয়ন্ত্রণে আনুন। অভ্যাসটি অর্জনে কিছুটা সময় লাগতে পারে, তবে কার্যকর।

শ্বাস গ্রহণের পথে বাধা থাকলে তা দূর করুন
অনেক সময় শ্বাসপ্রশ্বাসের পথে বাধা থাকলে লালা পড়তে পারে। এ ক্ষেত্রে নাক-কান-গলা বিশেষজ্ঞের কাছ থেকে পরামর্শ নিতে পারেন। এককথায় নাক দিয়ে শ্বাসপ্রশ্বাসের পথ যেন নির্বিঘ্ন থাকে, তা নিশ্চিত করুন।

ওজন কমিয়ে ফেলুন
যুক্তরাষ্ট্রে স্লিপ অ্যাপনিয়ায় ভোগেন এমন ১২ কোটি মানুষের মধ্যে প্রায় অর্ধেকেরই ওজন স্বাভাবিকের চেয়ে বেশি। সুষম ডায়েট মেনে বাড়তি ওজন কমিয়ে ফেলুন। বাড়তি ওজন কমলে স্লিপ অ্যাপনিয়া দূর হবে, ঘুমের সময় লালা পড়াও বন্ধ হবে। এ ছাড়া স্লিপ অ্যাপনিয়া থেকে বাঁচতে সিপিএপি থেরাপি গ্রহণ ও ম্যান্ডিবুলার অ্যাডভান্সমেন্ট ডিভাইস ব্যবহার করতে পারেন।

পার্শ্বপ্রতিক্রিয়াযুক্ত ওষুধ খুঁজে বের করুন
কোনো কোনো ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে অতিরিক্ত লালা তৈরি হয়। ঠিক কোন ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ায় অতিরিক্ত লালা তৈরি হচ্ছে, তা খুঁজে বের করুন।

স্লিপ অ্যাপনিয়া বা ঘুমের ব্যাঘাত
এ ছাড়া ঘুমের সময় লালা পড়ার অন্যতম কারণ হলো স্লিপ অ্যাপনিয়া বা ঘুমের ব্যাঘাত। তাই স্লিপ অ্যাপনিয়া হচ্ছে কি না, তা খেয়াল করুন। লালা পড়া, নাক ডাকা ও ঘন ঘন শ্বাসপ্রশ্বাস স্লিপ অ্যাপনিয়ার লক্ষণ। ধূমপানের বদ অভ্যাস, উচ্চ রক্তচাপ কিংবা স্ট্রোকের উচ্চ ঝুঁকি থাকলে স্লিপ অ্যাপনিয়া হয়।

চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সার্জারি করান
লালা পড়া রোধে কয়েক ধরনের সার্জারি প্রচলিত। যেমন সমনোপ্লাস্টি, ইউপি৩, ন্যাজাল সার্জারি, টনসিলেকটমি, ম্যান্ডিবুলার অ্যাডভান্সমেন্ট সার্জারি ইত্যাদি। কোনো উপায়ে লালা পড়া বন্ধ করা না গেলে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এসব সার্জারির আশ্রয় নিতে পারেন।

সূত্র: উইকিহাউ

খুলনা গেজেট/এএজে




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!