খুলনা, বাংলাদেশ | ২ মাঘ, ১৪২৮ | ১৬ জানুয়ারি, ২০২২

Breaking News

  করোনার সংক্রমণ বাড়লেও এখনও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত হয়নি : শিক্ষামন্ত্রী
  করোনার কারণে দুই সপ্তাহ পিছিয়ে ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু অমর একুশে গ্রন্থমেলা

গ্লোবাল আইটি চ্যালেঞ্জে দেশের প্রতিবন্ধী দলের সাফল্য

আইটি ডেস্ক

যুব প্রতিবন্ধী ব্যক্তিদের তথ্য প্রযুক্তি বিষয়ক আন্তর্জাতিক প্রতিযোগিতা গ্লোবাল আইটি চ্যালেঞ্জ প্রোগ্রাম (জিআইটিসি) ২০২১-এ বাংলাদেশের দল সাফল্য অর্জন করেছে। প্রতিযোগিতায় দেশের ৪ জন প্রতিযোগী বিজয়ী হয়েছেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জনসংযোগ শাখা এ তথ্য নিশ্চিত করা হয়েছে। জনসংযোগ শাখা জানায়, এ প্রতিযোগিতায় বাংলাদেশ দলের মোট ১৯ জন নির্বাচিত প্রতিযোগী অংশ নেন। এতে চারজন প্রতিযোগী চার ক্ষেত্রে বিজয়ী হয়ে পুরস্কার অর্জন করেন।

বিজয়ীদের মধ্যে রয়েছেন, বেস্ট এওয়ার্ডে (১ম স্থান) ই-লাইফ ম্যাপ ক্যাটাগরিতে বিজয়ী রইচ উদ্দিন মারুফ (শ্রবণ প্রতিবন্ধী), গুড এওয়ার্ডে (৩য় স্থান) ই-টুল এক্সেল ক্যাটাগরিতে বিজয়ী অমিত সুজাউদ্দিন তুরাগ (এনডিডি), ই-টুল এক্সেল ক্যাটাগরিতে বিজয়ী নিয়ামুর রশিদ শিহাব (শারীরিক প্রতিবন্ধী), ই-লাইফ ম্যাপ ক্যাটাগরিতে বিজয়ী মেহেদি হাসান (শারীরিক প্রতিবন্ধী)।

এবারের জিআইটিসি এর মূল আয়োজক প্রতিষ্ঠান রিহ্যাবিলিটেশন ইন্টারন্যাশনাল (আরই) কোরিয়া। অনুষ্ঠানের আয়োজক দেশ ছিল মিয়ানমার। কিন্তু কোভিড ১৯ এর কারণে তা সরাসরি আয়োজন করা সম্ভব না হওয়ায় কোরিয়া থেকে অনলাইনে অনুষ্ঠিত হয় প্রতিযোগিতাটি।

গত ১৭ জুন প্রিলিমিনারি রাউন্ডের মাধ্যমে বাছাই প্রক্রিয়া শেষ করা হয়। ঢাকা প্রধান কার্যালয়সহ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ৭টি আঞ্চলিক কার্যালয়ে স্বাস্থ্যবিধি মেনে এ প্রতিযোগিতায় মোট ২০ জন অংশগ্রহণ করে এবং ১৯ জন ফাইনাল রাউন্ডের জন্য নির্বাচিত হন। প্রিলিমিনারি রাউন্ডে ১৩টি দেশের ৬০০ জন প্রতিযোগী অংশগ্রহণ করে। ফাইনাল রাউন্ডে ১৩টি দেশের ৩৮৫ জন প্রতিযোগী ৪টি ক্যাটাগরি (শারীরিক, দৃষ্টি, বাক ও শ্রবণ এবং এনডিডি) অনুসারে অংশগ্রহণ করেন।

খুলনা গেজেট/ টি আই




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692