খুলনা, বাংলাদেশ | ৬ বৈশাখ, ১৪২৮ | ১৯ এপ্রিল, ২০২১

Breaking News

  দেশে করোনায় একদিনে সর্বোচ্চ ১১২ জনের মৃত্যু, শনাক্ত ৪২৭১
  করোনার কারণে ভারত সফর বাতিল করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন
  চলমান লকডাউনের মেয়াদ ২৮ এপ্রিল পর্যন্ত বাড়ছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন; সন্ধ্যায় প্রজ্ঞাপন হতে পারে
  চিকিৎসক-নার্সসহ স্বাস্থ্যকর্মীদের আইডি কার্ড ব্যবহারের নির্দেশ

গরমে স্বস্তি পেতে পান করবেন যেসব শরবত

লাইফ স্টাইল ডেস্ক

গরমে শরবতের কথা শুনলেই ভিতর থেকে শান্তি আসে। সারাদিনের অবসাদ ভাব দূর করতে শরবতের জুড়ি মেলা ভার। তবে সেই শরবত যেনো হয় অবশ্যই বাসায় বানানো। বাজারের শরবতে অতিরিক্ত চিনি ও ক্যামিকেল থাকে যা শরীরের জন্য ক্ষতিকর আর অতিরিক্ত চিনি ওজন বাড়ায়। বাসায় বানানো শরবত সারাদিনের ক্লান্তি শেষে প্রশান্তি এনে দেয়। চলুন জেনে নেওয়া যাক গরমে কী কী শরবত রাখতে পারেন খাবার তালিকায়।

আমের শরবত : কাঁচা আম খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কেটে ধুয়ে নিতে হবে। এরপর ব্লেন্ডারে জল, আম, বিট লবণ এবং কাঁচালঙ্কা দিয়ে ব্লেন্ড করে নিন। চিনি মিশিয়ে মিষ্টির পরিমাণ ঠিক করে নিন। পুদিনাপাতার কুচি আর বরফ কুচি দিয়ে পরিবেশন করুন মজাদার কাঁচা আমের শরবত।

জিরাপানি : গরমে অনেকে হজমের সমস্যায় ভোগেন। তাদের জন্য যাদুকরী পানীয় হলো জিরাপানি।

বেলের শরবত : বেলের শরবত শরীরের জন্য কত উপকারী তা বলার অপেক্ষা রাখে না। কোষ্ঠ্যকাঠিন্য সারাতে যাদুকরী ভূমিকা রাখে বেলের শরবত।

লাচ্ছি : গরমের আরাম হলো লাচ্ছি। সেই সাথে শরীরের জন্য অনেক উপকারী দই দিয়ে তৈরি এই লাচ্ছি।

ডাবের পানি : প্রতিদিন যদি আপনি ডাবের পানি খান তবে আপনার শরীরের অনেক সমস্যা দূর হয়ে যাবে। গরমে শরীরকে নতুন করে জাগিয়ে তুলবে ডাবের পানি।

আখের রস : আখ টুকরো করে কেটে খোসা ছাড়িয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে ছেঁকে নিলেই তৈরি সুস্বাদু আখের রস।

লেবু-চিনির শরবত : একেবারে বেসিক একটা শরবত যে কত উপাদেয় হতে পারে, তা বাড়িতে তৈরি লেমোনড না চাখলে হৃদয়ঙ্গম করতে পারবেন না পুরোপুরি।

ম্যাঙ্গো মিল্কশেক : আম পাকা ও মিষ্টি হলে বাড়তি চিনি যোগ করার প্রয়োজন নেই, দুধের সঙ্গে ব্লেন্ড করে নিলেই চলবে। ঠান্ডা করে পরিবেশন করুন।

কোল্ড কফি : ফুল ফ্যাট দুধ, সামান্য চিনি আর কফি পাউডার বরফসহ ব্লেন্ড করে নিলেই তৈরি। স্বাদ বাড়াতে এক চিমটি দারচিনি গুঁড়ো ও সামান্য ডার্ক চকোলেট পাউডার ব্যবহার করতে পারেন।

ছাতুর শরবত : গরমকালে আপনার আদর্শ ব্রেকফাস্টও হতে পারে। উপাদান সামান্য ছাতু, টক দই (বাদ দেওয়া যায়), সামান্য লেবুর রস, লবণ, চিনি (বাদ দেওয়া যায়) আর পানি। সবটা একসঙ্গে মিশিয়ে নিন। উপর থেকে একটু ভাজা মশলা ছড়িয়ে দিন।

 

খুলনা গেজেট/এনএম







খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692