খুলনা, বাংলাদেশ | ১৭ ফাল্গুন, ১৪৩০ | ১ মার্চ, ২০২৪

Breaking News

  কুমিল্লায় যুবলীগ নেতা জাহাঙ্গীর হত্যা : ১০ জনের মৃত্যুদণ্ড, ৮ জনের যাবজ্জীবন

খুলনা দলিত ওয়ার্কিং গ্রুপের ৮ দফা দাবি সম্বলিত স্মারকলিপি জাতীয় পার্টির কাছে প্রদান

নিজস্ব প্রতিবেদক

প্রান্তিক জনগোষ্ঠী দলিতদের অধিকার প্রতিষ্ঠায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারে অন্তর্ভূক্তির জন্য দলিতদের পক্ষে জাতীয় পার্টির কাছে খুলনা দলিত ওয়ার্কিং গ্রুপের পক্ষ থেকে ৮ দফা দাবী সম্বলিত স্মারকলিপি প্রদান করা হয়।

শুক্রবার (১ ডিসেম্বর) সন্ধ্যায় জাতীয় পার্টির খুলনার কার্যালয়ে পার্টির ভাইস চেয়ারম্যান, খুলনা মহানগর শাখার সভাপতি এবং খুলনা-৬ আসনের সংসদ সদস্য প্রার্থী মোঃ শফিকুল ইসলাম মধুর কাছে এ স্মারকলিপি প্রদান করা হয়। স্মারকলিপি প্রদানে নেতৃত্ব দেন ওয়ার্কিং গ্রুপের আহবায়ক সিলভী হারুন।

স্মারকলিপি গ্রহণ করে দলিত জাতীয় পার্টি মনোনীত প্রার্থীগণ প্রান্তিক জনগোষ্টির সামাজিক ক্ষমতায়ন ও সাংবিধানিক অধিকার নিশ্চিত করতে একমত পোষণ করেছেন। জাতীয় পার্টি সংসদ সদস্য প্রার্থীগণ। এ সময় তারা বলেন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করলে প্রান্তিক জনগোষ্টির সামাজিক ক্ষমতায়ন ও সাংবিধানিক অধিকার নিশ্চিতে ৮ দফা দাবি সংসদে উত্থাপন এবং নির্বাচনী ইশতেহারে অন্তর্ভূক্ত করবেন বলেও প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

ওয়ার্কিং গ্রুপের আহবায়ক সিলভি হারুনের নেতৃত্বে দলিত ও প্রান্তিক জনগোষ্ঠীর ৮ দফা দাবী রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারে অন্তর্ভূক্তির জন্য জাতীয় পার্টির খুলনা মহানগর ও জেলা নেতৃবৃন্দের কাছে তুলে ধরা হয়।

দাবীগুলোর মধ্যে বৈষম্য নিরোধ আইন কার্যকর করা এবং এতে দলিত জনগোষ্ঠীর কথা উল্লেখ করা। আসন্ন দ্বাদশ সংসদে প্রতিশ্রুত সংখ্যালঘু কমিশন গঠন করা। জাতীয় সংসদে ও স্থানীয় সরকার এ আসন সংরক্ষণের পাশাপাশি স্টান্ডিং কমিটিতে দলিতদের প্রতিনিধিত্ব নিশ্চিত করা ও সংসদীয় ককাস গঠন করা। সমাজকল্যান মন্ত্রনালয়ের মাধ্যমে পিছিয়ে পড়া/অনগ্রসর জনগোষ্ঠী কারা তা সুনির্দিষ্ট করা এবং পিছিয়ে পড়া/অনগ্রসর জনগোষ্ঠীর তালিকায় দলিত উল্লেখ করা। দলিত ও প্রান্তিক জনগোষ্ঠীর ঝরে পরা রোধে, উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত নিরবিচ্ছিন্ন শিক্ষা অব্যাহত রাখতে শিক্ষা ঋণ চালু করা। ক্ষুদ্র উদ্যোক্তা তৈরী এবং কর্মসংস্থান সৃষ্টির উদ্দেশ্যে দলিত এবং প্রান্তিক জনগোষ্ঠীর জন্য বিনিয়োগ তহবিল (সহজ শর্তে ঋণ) গঠন করা। মেডিকেল ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় গুলিতে দলিত দের জন্য এবং সিটি কর্পোরেশন ও পৌরসভায় হরিজন জনগোষ্ঠীর কোটা বরাদ্দ করা। জন্য চাকরি নীতি যুগোপযোগী করাসহ সকল প্রতিষ্ঠানে চাকুরি স্থায়ী করা এবং ঘোষিত প্রঙ্গাপন অনুসারে ঝাড়ুদার/ক্লিনার/সুইপার পদে মোট নিয়োগের ৮০% হরিজন জনগোষ্ঠীর কোটার সঠিক বাস্তবায়ন করা এবং আউটসোর্সিং পদ্ধতি বাতিল করা।

এসময় উপস্থিত ছিলেন জাতীয় পার্টির খুলনা-১ আসনের সংসদ সদস্য প্রার্থী কাজী হাসানুর রশিদ, খুলনা-২ আসনের সংসদ সদস্য প্রার্থী গোঃ গাউসুল আজম, খুলনা-৩ আসনের সংসদ সদস্য প্রার্থী জাতীয় পার্টির মোঃ আব্দুল্লাহ আল মামুন এবং খুলনা-৬ আসনের সংসদ সদস্য প্রার্থী মোঃ শফিকুল ইসলাম মধু, নগর জাপার সাধারণ সম্পাদক হাদীউজ্জামান, সহসভাপতি নাজমুল কবীর সাদী, মোঃ কালাচান প্রমুখ।

ওয়ার্কিং গ্রুপের সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সদস্য ও বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি শেখ আশরাফুজ্জামান, সম্প্রীতি ফোরামের সহ-সভাপতি মিনা আজিজুর রহমান, অ্যাড. মুজাহিদুল ইসলাম শামীম, মানবাধিকার কর্মী ইসরাত নূয়েরী হোসেন মুমু, অরুণ দাশ প্রমুখ।




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!