খুলনা, বাংলাদেশ | ২ মাঘ, ১৪২৮ | ১৬ জানুয়ারি, ২০২২

Breaking News

  করোনার সংক্রমণ বাড়লেও এখনও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত হয়নি : শিক্ষামন্ত্রী
  করোনার কারণে দুই সপ্তাহ পিছিয়ে ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু অমর একুশে গ্রন্থমেলা

খুলনা জেলখানা ঘা‌টে ট্যানেল না সেতু ? সম্ভাব্যতা যাচাইয়ে পরিদর্শন

একরামুল হোসেন লিপু, দিঘলিয়া

রুপসা উপজেলার সঙ্গে খুলনা শহরের সরাসরি সড়ক যোগাযোগ স্থাপনের লক্ষ্যে খুলনা জেলখানা খেয়াঘাটে ভৈরব নদীর তলদেশ দিয়ে ট্যানেল অথবা নদীর উপর সেতু নির্মাণের পরিকল্পনা করছে সরকার। নির্মাণের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য বাংলাদেশ সড়ক ও জনপথ বিভাগ (সওজ) এর সড়ক ভবন ঢাকা থেকে অতিরিক্ত প্রধান প্রকৌশলীর ব্রীজ ম্যানেজমেন্ট উইং এর সেতু নির্মাণ ও রক্ষণাবেক্ষণ সার্কেল ও সেতু ডিজাইন সার্কেল এর কর্মকর্তাবৃন্দ সোমবার (২৯ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় খুলনার জেলখানা খেয়াঘাট এলাকা সরজমিনে পরিদর্শন করেন।

এরপর কর্মকর্তাবৃন্দ দিঘলিয়া (রেলিগেট) -আড়ুয়া-গাজীরহাট- তেরখাদা সড়কের (জেড-৭০৪০) এর ১২ তম কিঃমিঃ আড়ুয়া আতাই নদীর উপর আতাই সেতু নির্মাণ সাইট পরিদর্শ করেন। বিকালে ব্রীজ ম্যানেজমেন্ট উইং এর কর্মকর্তাবৃন্দ নড়াইল -ফুলতলা সড়কের ভৈরব নদীর উপর প্রস্তাবিত সিদ্ধিরহাট সেতু নির্মাণ সাইট সরজমিনে পরিদর্শন করেন।

সেতুর সাইট পরিদর্শনকালে ঢাকা থেকে আগত কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ সড়ক ও জনপথ বিভাগ( সওজ) এর সেতু নির্মাণ ও রক্ষণাবেক্ষণ সার্কেল এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী রোশনী -এ – ফাতিমা, সওজ এর সেতু ডিজাইন বিভাগ -৩ এর নির্বাহী প্রকৌশলী মোঃ শরিফুল আলম, বাংলাদেশ সড়ক ও জনপথ বিভাগ (সওজ) এর সেতু নির্মাণ ও রক্ষণাবেক্ষণ বিভাগ-৪ এর নির্বাহী প্রকৌশলী স্বপ্না বেগম, সওজ এর সেতু নির্মাণ ও রক্ষণাবেক্ষণ উপ-বিভাগ-৪ এর উপ-বিভাগীয় প্রকৌশলী মোঃ রফিকুল ইসলাম, সওজ এর সেতু নির্মাণ ও রক্ষণাবেক্ষণ সার্কেলের সহকারী প্রকৌশলী মোঃ সোহেল মাহমুদ, খুলনা সড়ক ও জনপথ বিভাগ (সওজ) নির্বাহী প্রকৌশলী মোঃ আনিসুজ্জামান মাসুদ, সওজ এর যশোর সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আহন্মেদ সজীব, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমানের ব্যক্তিগত কর্মকর্তা মোঃ হাফিজুর রহমান ও খুলনা সওজ এর উপ-সহকারী প্রকৌশলী মোঃ নাজমুল হাসান লিমন।

আড়ুয়া আতাই নদীর উপর সেতু নির্মাণের সাইট সরজমিনে পরিদর্শনের পর সওজ এর ঢাকা সড়ক ভবন থেকে আগত কর্মকর্তাবৃন্দ খুলনা সওজ এর দৌলতপুর পাবলা আইবিএম সেন্টারে মাঠ পর্যায়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা করেন। এ সময় উপস্থিত ছিলেন খুলনা সওজ এর অতিরিক্ত প্রধান প্রকৌশলী মোঃ আসলাম আলী।

দিঘলিয়া উপজেলায় সঙ্গে বিভাগীয় শহর খুলনার সংগে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপনের লক্ষ্যে ২০০১ সালের ২২ এপ্রিল দিঘলিয়ার পথের বাজার মাধ্যমিক বিদ্যালয় মাঠ প্রাঙ্গনে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিশ্রুতি দিয়েছিলেন ভৈরব নদীর উপর সেতু নির্মিত হবে। তিনি তার প্রতিশ্রুতি রেখেছেন। দিঘলিয়া (রেলিগেট)- আড়ুয়া- গাজিরহাট -তেরখাদা সড়কের (জেড-৭০৪০) খুলনা সড়কাংশের ১ম কিলোমিটার ভৈরব নদীর উপর সেতু নির্মাণের কাজ চলমান রয়েছে।

এছাড়া প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা, দিঘলিয়ার সুগন্ধি গ্রামের কৃতি সন্তান ড. মসিউর রহমান এবং খুলনা-৪ আসনের সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শেদীর যৌথ প্রচেষ্টায় বারাকপুর ইউনিয়নের আড়ুয়া আতাই নদীর উপর সেতু নির্মিত হতে যাচ্ছে। ইতিমধ্যে স্পেন সরকার আতাই নদীর উপর সেতু নির্মাণের জন্য ৬০ মিলিয়ন ডলার বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে।

আতাই সেতুর মোট দৈর্ঘ হবে ৮০০ মিটার। এরমধ্যে মূল সেতু হবে ৩২৫ মিটার। বাকী ৪৭৫ হবে ভায়াডাক্ট। দিঘলিয়ার ভৈরব এবং আতাই নদীর উপর সেতু দুইটি নির্মিত হলে খুলনা শহরের সংগে নড়াইল জেলার সংগে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপিত হবে এবং এই এলাকার ব্যাপক অর্থনৈতিক উন্নতি হবে বলে বিশেষজ্ঞদের ধারণা।

খুলনা গেজেট/ এস আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692