খুলনা, বাংলাদেশ | ২৪ আশ্বিন, ১৪৩১ | ৯ অক্টোবর, ২০২৪

Breaking News

  ইউনিয়ন ব্যাংকের এমডি মোকাম্মেল ও তার স্ত্রীর ব্যাংক হিসাব জব্দ
  সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে নতুন নিয়োগ পাওয়া ২৩ বিচারপতি শপথ নিয়েছেন
  এনআইডির তথ্য ফাঁসের ঘটনায় সজীব ওয়াজেদ জয় ও জুনাইদ আহমেদ পলকসহ ১৯ জনের বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে কাফরুল থানায় মামলা

খুলনায় সিআইডির ফরেনসিক ল্যাবরেটরির কার্যক্রম শুরু

নিজস্ব প্রতি‌বেদক

সিআইডি বিভাগীয় ফরেনসিক ল্যাবরেটরি খুলনা থেকে মামলার আলামত সমূহের বিশেষজ্ঞ মতামত প্রদানের কার্যক্রম শুরু হয়েছে।

খুলনা ও বরিশাল বিভাগের ১৬ জেলার ডিএনএ আলামত ব্যতিত হস্তলিপি, ফিঙ্গারপ্রিন্ট, জালনোট ও মেকিমুদ্রা, পদচিহ্ন, ব্যালিস্টিক, ফটোগ্রাফি, অনুবিশ্লেষণ, সাইবার সংশ্লিষ্ট এবং রাসায়নিক সম্পর্কিত মামলার আলামত সমূহ এই ল্যাবরেটরিতে পরীক্ষা নিরীক্ষা করে মতামত প্রদান করা হবে।

সিআইডি বিভাগীয় ফরেনসিক ল্যাবরেটরি, খুলনাতে কার্যক্রম শুরুর ফলে এখন থেকে এই অঞ্চলের মামলা সমূহের আলামত পরীক্ষা নিরীক্ষা করিয়ে বিশেষজ্ঞ মতামত সংগ্রহের জন্য যে সময়ক্ষেপণ হতো সেটি কমে যাবে এবং আলামত পরীক্ষা সংক্রান্ত মামলাগুলো দ্রুত তদন্ত সম্পন্ন করে আদালতে পুলিশ প্রতিবেদন দাখিল করা সম্ভব হবে।

সিআইডি বিভাগীয় ফরেনসিক ল্যাবরেটরিতে এখন থেকে খুলনা বিভাগ ও বরিশাল বিভাগের পুলিশ কেস ও কোর্ট মামলার আলামত সমূহ পরীক্ষা নিরীক্ষা করে বিশেষজ্ঞ মতামত প্রদানের জন্য ঢাকা ও রাজশাহী ফরেনসিক ল্যাবরেটরির পরিবর্তে সিআইডি বিভাগীয় ফরেনসিক ল্যাবরেটরি, খুলনায় প্রেরণের নির্দেশনা দিয়ে ঢাকা সিআইডির এডিশনাল ইন্সপেক্টর জেনারেলের কার্যালয় থেকে সংশ্লিষ্ট পুলিশ ইউনিট ও কোর্টে চিঠি প্রেরণ করা হয়েছে।

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) খুলনা বিভাগীয় ফরেনসিক ল্যাবের পুলিশ পরিদর্শক মোছাঃ মাহমুদা খাতুন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ফরেনসিক ল্যাবরেটরির সেবাসমূহ

রাসায়নিক পরীক্ষাগার: সব ধরনের মাদকদ্রব্য, মৃত মানুষ ও পশু-পাখির ভিসেরা, কবর থেকে উত্তোলিত হাড়, চুল, মাটি ও সফট টিসু, বিষাক্ত বা চেতনা নাশক পদার্থের উপস্থিতি, রক্ত মিশ্রিত আলামতের রক্তের উপস্থিতি, এসিড মিশ্রিত আলামতে এসিডের উপস্থিতি, বিস্ফোরক দ্রব্য, দাহ্য পদার্থ, জাল টাকা তৈরীতে ব্যবহৃত ক্যামিক্যাল প্রভৃতি আলামতের রাসায়নিক বিশ্লেষনের মাধ্যমে বিশেষজ্ঞ মতামত প্রদান।

ফিঙ্গারপ্রিন্ট শাখা: ক্রাইমসীন হতে সংগৃহীত দৃশ্যমান ও অদৃশ্যমান আঙ্গুলের ছাপের সাথে সন্দিগ্ধ আসামীদের আঙ্গুলের ছাপের তুলনামূলক পরীক্ষা করে বিশেষজ্ঞ মতামত প্রদান এবং সংগৃহিত ফিঙ্গার প্রিন্ট ও ল্যাটেন্ট প্রিন্ট ডাটাবেজে সংরক্ষিত ফিঙ্গারপ্রিন্টের সাথে তল্লাশী করে মিল/অমিল সম্পর্কে মতামত প্রদান।

হস্তলিপি শাখা: বিচারাধীন দেওয়ানী ও ফৌজদারী মামলার দলিলের বিতর্কিত লেখা স্বাক্ষর জাল, নাম্বার ঘষামাজা করে কিংবা রাসায়নিক পদার্থ ব্যবহার করে অবমোচন করা হলে তা পরীক্ষা করে বিশেষজ্ঞ মতামত প্রদান।

জাল নোট ও মেকীমুদ্রা শাখা: দেশি-বিদেশী সকল কারেন্সি নোট ও দেশী-বিদেশী সকল প্রকার কয়েন বা ধাতব মুদ্রার বিষয়ে ভিডিও স্পেকট্রাল কম্পারেটর এর মাধ্যমে নোটে থাকা দৃশ্যমান ও অদৃশ্য বৈশিষ্টগুলি বিশ্লেষণের বিশ্লেষণ পূর্বক বিশেষজ্ঞ মতামত প্রদান।

ফটোগ্রাফি শাখা: অপরাধীর ছবি গ্রহণ, সংরক্ষণ ও ফরেনসিক বিভিন্ন শাখার আলামতের বর্ধিত ছবি সরবরাহ করা এবং বিতর্কিত ছবির সাথে নমুনা ছবির মিল আছে কিনা তা বিশ্লেষণ করে বিশেষজ্ঞ মতামত প্রদান।

ব্যালিস্টিক্স শাখা: আগ্নেয়াস্ত্র সংশ্লিষ্ট কোন অপরাধের ঘটনায় উদ্ধাকৃত বা অপরাধের ব্যবহৃত আগ্নেয়াস্ত্র, কার্তুজ, ফায়ার্ড কার্তুজ ও ফায়ার্ড বুলেট বা এগুলির কোন অংশ বিশেষ পরীক্ষা নিরীক্ষা করে বিশেষজ্ঞ মতামত প্রদান।

অণুবিশ্লেষণ শাখা: গাড়ীর ইঞ্জিন ও চেসিস নম্বর, আগ্নেয়াস্ত্রের নম্বর, প্রস্তুতকারী দেশের নাম এবং কোন ধাতব বস্তুর উপর থেকে মুছে ফেলা/বিকৃত করা লেখা, ক্রমিক নম্বর, সংখ্যা, ট্রেড মার্ক বা যে কোন চিহ্ন পরীক্ষা নিরীক্ষা করে বিশেষজ্ঞ মতামত প্রদান।

পদচিহ্ন শাখা: পায়ের ছাপ বা জুতার ছাপ পরীক্ষা করে অপরাধী বা ভিকটিম সনাক্তকরণে বিশেষজ্ঞ মতামত প্রদান।

ক্রাইমসিন ইউনিট: অপরাধস্থল পরিদর্শন করে বস্তগত সাক্ষ্য সংগ্রহ, ডকুমেন্টেশন (ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি, স্কেচম্যাপ ইত্যাতি প্রস্তুত), সংরক্ষণ পূর্বক বস্তগত সাক্ষ্য সংশ্লিষ্ট থানা বা তদন্তকারী ইউনিটকে প্রদান।

আইটি শাখা: মামলা সংশ্লিষ্ট মোবাইল, মেমোরিকার্ড, হার্ডডিক্স, ল্যাপটপ, ডিভিআর ইত্যাদি ডিজিটাল এভিডেন্স পরীক্ষা নিরীক্ষা পূর্বক মতামত প্রদান।

খুলনা গেজেট/ এস আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!