খুলনা, বাংলাদেশ | ৫ আশ্বিন, ১৪৩১ | ২০ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  খাগড়াছড়িতে দু’পক্ষের সংঘর্ষে নিহত ৩, গুলিবিদ্ধ হয়েছেন ৪ জন
  ভোলায় অস্ত্রসহ ইউপি চেয়ারম্যান আ ক ম নাসিরুদ্দিন নান্নু ও তার ছেলে আটক
  খুলনা জেলা বিএনপির আহ্ববায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা

খুবিতে শহিদ মীর মুগ্ধ আন্তঃডিসিপ্লিন ফুটবল প্রতিযোগিতা শুরু

গেজেট ডেস্ক

খুলনা বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে শহিদ মীর মুগ্ধ আন্তঃডিসিপ্লিন ফুটবল প্রতিযোগিতা-২০২৪। আজ ২০ সেপ্টেম্বর (শুক্রবার) সকাল ৯টায় শারীরিক শিক্ষা চর্চা বিভাগের আয়োজনে নির্মাণাধীন জয়বাংলা ভবনের সামনের মাঠে এ প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের জরুরি প্রশাসনিক ও আর্থিক কার্যক্রম পরিচালনার দায়িত্বপ্রাপ্ত জ্যেষ্ঠ অধ্যাপক ড. মো. রেজাউল করিম।

এ সময় তিনি বলেন, খেলাধুলার মাধ্যমে শরীর গঠন ও মন প্রফুল্ল হয়। এজন্য নিয়মিত খেলাধুলা, শরীরচর্চা এবং সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে হবে। শিক্ষার্থীদের দৈহিক ও মানসিক সুস্থতার জন্য খেলাধুলার কোনো বিকল্প নেই। মাঠে খেলার সময় যাতে অপ্রীতিকর পরিস্থিতি না ঘটে এবং খেলা যাতে উপভোগ্য হয় সেদিকে খেয়াল রাখতে হবে। তিনি আরও বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ফলে পরিবর্তিত পরিস্থিতির কারণে খুলনা বিশ্ববিদ্যালয়সহ দেশের সকল বিশ্ববিদ্যালয়ে স্থবিরতা নেমে আসে। আমি প্রশাসনিক ও আর্থিক কার্যক্রম পরিচালনার দায়িত্ব গ্রহণের পর একাডেমিক ও প্রশাসনিক অবস্থা স্বাভাবিক করার পাশাপাশি খেলাধুলাসহ শিক্ষার্থীদের সহশিক্ষা কার্যক্রম শুরু করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়। কেন্দ্রীয় মাঠে প্রতিযোগিতা আয়োজনের উপযোগী না হওয়ায় শিক্ষার্থীদের সহযোগিতায় বিকল্প এ মাঠে প্রতিযোগিতা আয়োজন করা হয়েছে।

প্রফেসর ড. মো. রেজাউল করিম বলেন, যেখানে দেশের অনেক বিশ্ববিদ্যালয়ের সমস্যা এখনও দূর হয়নি, সেখানে খুবই অল্প সময়ের মধ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ের সবকিছু স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে। শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরাও এ কৃতিত্বের অংশীদার। তিনি বলেন, শিক্ষার্থীদের ব্যবস্থাপনায় এবারের প্রতিযোগিতা পরিচালিত হচ্ছে। এর পাশাপাশি প্রত্যেক স্কুল থেকে একজন শিক্ষক প্রতিনিধির সমন্বয়ে ফুটবল প্রতিযোগিতা পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। তারা সার্বক্ষণিক এ প্রতিযোগিতার দেখভাল করবেন। তিনি খেলার মাঠে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে রেফারির সিদ্ধান্ত মেনে চলতে সকলের প্রতি আহ্বান জানান।

তিনি আরও বলেন, ছেলেদের প্রতিযোগিতা শেষ হলে মেয়েদের জন্য ফুটবল প্রতিযোগিতা আয়োজনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেন। বক্তব্যের শুরুতে তিনি গণিত ডিসিপ্লিনের প্রাক্তন শিক্ষার্থী শহিদ মীর মাহফুজুর রহমান মুগ্ধসহ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সকল শহিদের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা ও আহতদের আশু সুস্থতা কামনা করেন। উদ্বোধনী অনুষ্ঠানের পর প্রফেসর ড. মো. রেজাউল করিম খেলোয়াড়দের সাথে পরিচিত হন ও কুশল বিনিময় করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. এস এম মাহবুবুর রহমান। সূচনা বক্তব্য রাখেন শারীরিক শিক্ষা চর্চা বিভাগের উপ-পরিচালক এস এম জাকির হোসেন। শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন ভাস্কর্য ডিসিপ্লিনের সাকিবুজ্জামান সাজিদ এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের সাজ্জাদুল ইসলাম আজাদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংশ্লিষ্ট বিভাগের উপ-পরিচালক মো. মঈনুল ইসলাম। এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী এবং শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী খেলায় এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিনকে ১-০ গোলে পরাজিত করে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রসায়ন ডিসিপ্লিন। দলের পক্ষে জয়সূচক গোলটি করেন আজিজুল হক। এর আগে খেলা শুরুর পূর্বে শহিদ মীর মুগ্ধসহ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সকল শহিদের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা ও আহতদের আশু সুস্থতা কামনায় দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

 

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!