খুলনা, বাংলাদেশ | ৩১ আশ্বিন, ১৪২৮ | ১৬ অক্টোবর, ২০২১

Breaking News

  কুমিল্লায় ট্রেনে পাথর নিক্ষেপ, শিশুসহ তিন যাত্রী আহত
  রাজধানীর যাত্রাবাড়ী থেকে ৫ কেজি আইস, অস্ত্র ও গুলিসহ টেকনাফ মাদক সিন্ডিকেটের সদস্য খোকনসহ গ্রেপ্তার ২
১৬টি দেশের অংশগ্রহণ, তিনদিনে ১১৯টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন

খুবিতে আন্তর্জাতিক আইসিইসিআইটি সম্মেলন সমাপ্ত

নিজস্ব প্রতিবেদক

খুলনা বিশ্ববিদ্যালয়ের  আইসিইসিআইটি-২০২১ তথা ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ইলেক্ট্রনিক্স, কমিউনিকেশন্স এন্ড ইনফরমেশন টেকনোলজি শীর্ষক ভার্চুয়ালি আন্তর্জাতিক সম্মেলন শেষ হয়েছে। ইলেক্ট্রনিক্স এন্ড কমিউনিকেশন্স ইঞ্জিনিয়ারিং (ইসিই) ডিসিপ্লিন আয়োজিত তিনদিনব্যাপী সম্মেলন আজ ১৬ সেপ্টেম্বর ২০২১ খ্রি. তারিখ বৃহস্পতিবার সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয়।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সম্মেলনের চিফ প্যাট্রন ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি বলেন, এই আন্তর্জাতিক সম্মেলন সফল হওয়ায় খুলনায় বিশ্ববিদ্যালয়ের সুনাম বৃদ্ধির সাথে সাথে এখান থেকে পাওয়া সুপারিশ ও দিকনির্দেশনা ভবিষ্যতে কাজে লাগানো যাবে। এই সম্মেলন নবীন-প্রবীণ গবেষকদের মধ্যে পারস্পারিক যোগাযোগের সুবিধা সৃষ্টি করেছে, যার দ্বারা খুলনা বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষক ও শিক্ষার্থীরা গবেষণায় অনুপ্রাণিত হবে।

তিনি এই সম্মেলন আয়োজন করায় ইসিই ডিসিপ্লিনের ভূয়সী প্রশংসা করেন এবং অংশগ্রহণকারী সকল দেশের প্রতিনিধিদের আন্তরিক শুভেচ্ছা ও ধন্যবাদ জানান। তিনি করোনা মহামারী সত্ত্বেও এ সম্মেলন আয়োজনকে তথ্য প্রযুক্তির অবদান বলে উল্লেখ করেন।

তিনি আরও বলেন, উষ্ণায়ন, আবহাওয়া ও জলবায়ুগত পরিবর্তনজনিত সমস্যাসহ বিশ্বের সামনে নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের শিক্ষা ব্যবস্থায়ও পরিবর্তন দরকার। এসব বিষয়ে গবেষণা জোরদারে মনোযোগী হতে হবে। তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক স্কুলের পক্ষ থেকে বছরে একটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করার আহ্বান জানান।

সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সম্মেলনের প্যাট্রন ও বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা, বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. আফরোজা পারভীন, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. জি এম আতিকুর রহমান, নগর ও গ্রামীণ পরিকল্পনা (ইউআরপি) ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোঃ আশিক উর রহমান।

অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন অর্গানাইজিং কমিটির সভাপতি প্রফেসর ড. মোঃ মনিরুজ্জামান। আরও বক্তব্য রাখেন টেকনিক্যাল কমিটির সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ ইসমত কাদির ও সদস্য-সচিব প্রফেসর ড. মোঃ আব্দুল আলিম। সভাপতিত্ব ও ধন্যবাদ জ্ঞাপন করেন অর্গানাইজিং কমিটির সদস্য-সচিব ইসিই ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. মোঃ শামীম আহসান।

সম্মেলনে বাংলাদেশসহ বিশ্বের ১৬টি দেশের ৩০টি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি অংশ নেন। দেশগুলো হচ্ছে বাংলাদেশ, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, ফিনল্যান্ড, অস্ট্রেলিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া, চীন, মালয়েশিয়া, ভিয়েতনাম, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও নেপাল। সম্মেলনে ৩১২টি গবেষণা প্রবন্ধ জমা হয়। যার মধ্যে ১২৩টি গৃহীত হয়। এরমধ্যে ১১৯টি উপস্থাপন করা হয়। সম্মেলনে মোট ৪৪টি সেশনের মধ্যে ২৪টি ছিলো টেকনিক্যাল সেশন।

খুলনা গেজেট/ এস আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692