খুলনা, বাংলাদেশ | ১৪ আশ্বিন, ১৪৩১ | ২৯ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  কুষ্টিয়ার খোকসায় সড়ক দুর্ঘটনায় তিন শিশু নিহত, আহত দুই
  দেশে ফিরেছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস

কয়রায় তরমুজ চাষির স্বপ্ন বুনন শুরু

নিতিশ সানা, কয়রা

মাঠের পর মাঠে সারি বদ্ধ তরমুজের চারা, সবুজে সমারহ এলাকা জুড়ে। রৌদ্রের প্রচন্ড তাপদাহ তরমুজের চারার গোড়া বেধে পানি ও সার দিতে ব্যস্ত সময় পার করছে তরমুজ চাষি।

খুলনার উপকূলীয় কয়রা উপজেলায় তরমুজ চাষে ঝুকছে অধিকাংশ কৃষক। উপকূলীয় এ অঞ্চলের তরমুজ খেতে সুস্বাদু হওয়ায় শহরের বাজারে জনপ্রিয়তা পেয়েছে। গত বছর কৃষক তরমুজের ফলন ও দাম ভালো পাওয়ায় চলতি মৌসুমে উপজেলায় তরমুজ চাষে আবাদ বেড়েছে।

উপজেলার আমাদি ইউনিয়নের চন্ডিপুর গ্রামের দিপংকর সানা বলেন, গত বছর এলাকায় তরমুজ চাষ করে সকল কৃষক ফলন ও দাম ভালো পাওয়ায় আমিও এ বছর ২ বিঘা জমিতে তরমুজ চাষ করেছি।

একই গ্রামের অপূর্ব সানা বলেন, গত বছর তরমুজ ভালো হওয়ায় উদ্বুদ্ধ হয়ে আমরা তিন জনে এক সাথে ২২ বিঘা জমিতে তরমুজ চাষ করেছি এবারও আশা বাদি আমরা ভালো ফলন ও দামও ভালো পাবো, তবে চারায় পোকা লেগেছে ঔষধ কোম্পানীর লোক ছাড়া কৃষি অফিস থেকে কোন প্রশিক্ষণ বা পরামর্শ দেওয়া হচ্ছে না।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, গত বছর ১১৫ হেক্টর জমিতে তরমুজ চাষ করে কৃষক ফলন ও দাম ভালো পাওয়ায় চলতি মৌসুমে ৬৫০ হেক্টর জমিতে তরমুজ চাষ করছে।

উপজেলার আমাদি ইউনিয়নের চন্ডিপুর, হরিকাটি, হাতিয়ারডাংগা, চান্নীরচক, পাতড়াবুনিয়া, খেপনা, দশবেড়িয়া এসব এলাকায় আমন পরবর্তী সময়ে বিস্তীর্ণ এলাকা পতিত থাকত। তরমুজের আবাদ নতুন হওয়ায় কৃষকের ডাকে সাড়া দিয়ে মাঠে গিয়ে পরামর্শ এবং বিভিন্ন নির্দেশনা প্রদান করছেন কৃষি বিভাগ।

আমাদি ইউনিয়ন দায়িত্বপ্রাপ্ত উপসহকারী কৃষি কর্মকর্তা নাইমুর রহমান বলেন, এখানে আমি নতুন দায়িত্ব নিয়েছি প্রতিনিয়ত মাঠে যেয়ে কৃষকদের পরামর্শ দিচ্ছি তবে যেখানে তিন জন কর্মকর্তা থাকার কথা সেখানে আমার একার পক্ষে প্রতিটা কৃষকের কাছে যেয়ে ওঠা সম্ভব হচ্ছে না।

অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত পাইকগাছা উপজেলা কৃষি অফিসার মোঃ জাহাঙ্গীর আলম বলেন, তরমুজ চাষের জন্য আমাদের কোন প্রদর্শনী বরাদ্দ নাই, তবে যাতে কৃষক লাভজনক ফসল পায় সেই লক্ষে প্রতিনিয়ত আমি ও আমার সহকারীরা মাঠে যেয়ে কৃষকদের পরামর্শ প্রদান করা হচ্ছে।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!