খুলনা, বাংলাদেশ | ১০ বৈশাখ, ১৪৩১ | ২৩ এপ্রিল, ২০২৪

Breaking News

  বাস-মোটরসাইকেল সংঘর্ষে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী নিহত
  খুলনায় ৪০.৫ ডিগ্রি তাপমাত্রা, যশোর ও চুয়াডাঙ্গায় ৪০.৬
  ব্রাহ্মণবাড়িয়ার কসবা সীমান্তে বিএসএফ’র গুলিতে বাংলাদেশি যুবক নিহত

ক্যামব্রিজ অধ্যাপক ড. মোজাহারুল ইসলামের ১৫তম মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের প্রয়াত শিক্ষক ড. মোঃ মোজাহারুল ইসলামের পঞ্চদশ মৃত্যুবার্ষিকী আজ। ২০০৯ খ্রিষ্টাব্দের ৩ এপ্রিল অধ্যাপক ড. মো. মোজাহারুল ইসলাম ক্যামব্রিজে শেষ নিশ্বাস ত্যাগ করেন। সেদিন নিজ বাসভবন থেকে সকালে বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব পালনের জন্য যাচ্ছিলেন, ঠিক তখন সেন্ট জনস কলেজের সামনে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন তিনি।

প্রয়াত শিক্ষক ড. মো. মোজাহারুল ইসলামের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ বুধবার বাদ আছর খুলনার ডুমুরিয়ায় উম্মেহানি খাতুন শান্তিনগর মধ্যপাড়া জামে মসজিদে মরহুমের রূহের মাগফেরাতের জন্য দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়া  অধ্যাপক ড. মো. মোজাহারুল ইসলাম ও শার্লী ইসলাম ফাউন্ডেশনের উদ্যোগে মে মাসের শেষ সপ্তাহে খুলনায় অধ্যাপক ‘ড. মো. মোজাহারুল ইসলাম স্মারক বক্তৃতা’ অনুষ্ঠানে মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি দেয়ার কথা রয়েছে।

১৯৬৪ খ্রিষ্টাব্দে তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রথম কম্পিউটারটি তিনি নিজেই পরিচালনা করতেন। তার পরিচালিত কম্পিউটারটি বর্তমানে জাতীয় জাদুঘরে সংরক্ষিত আছে।

ড. মো. মোজাহারুল ইসলাম শিক্ষকতা জীবনের অর্জিত অর্থের সঞ্চয় থেকে খুলনা বিশ্ববিদ্যালয়ে তার প্রয়াত স্ত্রী শার্লী ইসলামের স্মরণে লাইব্রেরি নির্মাণে প্রায় কোটি টাকা দিয়েছিলেন। এ ছাড়া ড. মো. মোজাহারুল ইসলাম ও শার্লী ইসলাম ফাউন্ডেশনের উদ্যোগে বিভিন্ন সময়ে অসচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তিসহ নানা সুবিধা দেয়া হচ্ছে।

 

খুলনা গেজেট/এইচ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!