খুলনা, বাংলাদেশ | ১০ বৈশাখ, ১৪৩১ | ২৩ এপ্রিল, ২০২৪

Breaking News

  বাস-মোটরসাইকেল সংঘর্ষে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী নিহত
  খুলনায় ৪০.৫ ডিগ্রি তাপমাত্রা, যশোর ও চুয়াডাঙ্গায় ৪০.৬
  ব্রাহ্মণবাড়িয়ার কসবা সীমান্তে বিএসএফ’র গুলিতে বাংলাদেশি যুবক নিহত

ক্যান্সারের ঝুঁকি কমায় যেসব খাবার

লাইফ স্টাইল ডেস্ক

ক্যান্সার এক মারণব্যাধির নাম। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, দিন দিন ক্যান্সার আক্রান্তদের সংখ্যা বেড়েই চলেছে। ক্যান্সারের ঝুঁকি কমানোর জন্য সুষম খাদ্যাভ্যাস যেমন দরকার, তেমনি এমন কিছু খাবারও চাইলে প্রতিদিনের খাদ্যতালিকায় যুক্ত করতে পারেন, যেগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি ক্যান্সার প্রতিরোধেও কার্যকর। চলুন জেনে নিই সে রকমই কিছু খাবারের কথা।

১.গাজর
অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ গাজর শরীরের ফ্যাট অক্সিডেশনে বাধা প্রদান করে এবং ক্যান্সারকোষ বৃদ্ধি কমিয়ে দেয়। পাকস্থলীর ক্যান্সার রুখতে বিশেষভাবে কার্যকর এই সবজিটি। চাইলে সালাদ অথবা হালুয়া বানিয়ে বা নানাভাবে খেতে পারেন গাজর।

২. রসুন
ক্যান্সার ঠেকাতে রসুনও বেশ কার্যকর। সালফারে পরিপূর্ণ রসুন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়ক। কিছু গবেষণায় দেখা গেছে, মূত্রথলির ক্যান্সার প্রতিরোধ করতে রসুন বিশেষভাবে কার্যকর। পাশাপাশি টিউমার জাতীয় রোগগুলোও প্রতিরোধ করতে সাহায্য করে এটি।

৩.হলুদ
গবেষণায় দেখা গেছে, হলুদ কোলন ক্যান্সার ঠেকাতে বিশেষভাবে কার্যকর। ক্যান্সারের কোষ বিস্তার ঠেকাতেও হলুদ বেশ উপকারী। সাধারণত ঘা সারাতে হলুদের ব্যবহার করা হয়, টিউমারের ক্ষেত্রেও তাই-ই। তাই চাইলেই প্রতিদিন খাদ্যতালিকায় যুক্ত করতে পারেন এই প্রাকৃতিক অ্যান্টিসেপটিককে।

৪. দারচিনি
দারচিনিও শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। রক্তের শর্করার মাত্রাও নিয়ন্ত্রণ করে এই মসলা। কিছু গবেষণা অনুযায়ী, দারচিনি ক্যান্সারের কোষগুলোর বৃদ্ধি ঠেকাতে কার্যকর। চাইলে দৈনিক ২ থেকে ৪ গ্রাম দারচিনি খাদ্যতালিকায় রাখতে পারেন।

৫. ব্রকোলি
ক্যান্সারকোষ ধ্বংস করে সালফোরাফেন নামক এক উপাদান, যা ব্রকোলিতে ভরপুর পরিমাণে রয়েছে। তাই চাইলে প্রতিদিনের খাদ্যতালিকায় যুক্ত করতে পারেন এই সবজিটি। এটি কোলন, মূত্রথলি ও স্তন ক্যান্সার প্রতিরোধ করতে বিশেষভাবে কার্যকর।

সূত্র : আনন্দবাজার

খুলনা গেজেট/ এএজে

 

 




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!