খুলনা, বাংলাদেশ | ২১ অগ্রহায়ণ, ১৪২৯ | ৬ ডিসেম্বর, ২০২২

Breaking News

  ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক পদে তাকসিম এ খানের নিয়োগ বৈধ কি না, আদেশ মঙ্গলবার

কুয়েটের প্রোভিসি হলেন অধ্যাপক সোবহান মিয়া

নিজস্ব প্রতিবেদক

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. সোবহান মিয়াকে  কুয়েটের প্রথম প্রো-ভাইস চ্যান্সেলর হিসেবে  নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি। আগামী চার বছর তিনি এই দায়িত্ব পালন করবেন।

আজ সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে তার নিয়োগের তথ্য জানানো হয়।

কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. সোবহান মিয়া ইতোপূর্বে বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ও মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন), পরিচালক (ছাত্র-কল্যাণ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট ও সহকারী প্রভোস্ট, আইইবি-খুলনা কেন্দ্রের ভাইস-চেয়ারম্যান ও সম্মানী সম্পাদক, বাংলাদেশ ইউনিভার্সিটি শিক্ষক সমিতি ফেডারেশনের একাডেমিক এবং গবেষণা সেক্রেটারি, কুয়েটের শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

তিনি বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ খুলনা বিভাগীয় কমিটির সাধারণ সম্পাদক এবং বঙ্গবন্ধু পরিষদ খুলনা মহানগর কমিটির সহ-সভাপতি। তাঁর ৫৬টির অধিক গবেষণা প্রবন্ধ দেশে-বিদেশে বিভিন্ন জার্নাল ও কনফারেন্স প্রসিডিংস এ প্রকাশিত হয়েছে।

প্রফেসর ড. সোবহান মিয়া ১৯৯৯ সালে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণীতে প্রথমস্থান অর্জন করে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রী, জাপানের সাগা ইউনিভার্সিটি থেকে ২০০৭ সালে এম ইঞ্জিনিয়ারিং এবং ২০১০ সালে পিএইচডি সম্পন্ন করেন। তিনি ২০০৩ সালের ফেব্রুয়ারি মাসে বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন।

পরবর্তীতে ২০০৬ সালে সহকারী অধ্যাপক, ২০১৪ সালে সহযোগী অধ্যাপক এবং ২০১৫ সালে অধ্যাপক হিসেবে কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে যোগদান করেন। প্রফেসর ড. সোবহান মিয়া ১৯৭৮ সালে গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলার চন্ডিবরদী মিয়া বাড়ির এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি মৃত: এসকেন্দার মিয়া ও মৃত: মোসা. মনোয়ারা বেগম এর সর্বকনিষ্ঠ সন্তান। তিনি বিবাহিত এবং এক সন্তানের পিতা।

খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692