খুলনা, বাংলাদেশ | ২৫ শ্রাবণ, ১৪২৯ | ৯ আগস্ট, ২০২২

Breaking News

  শরীয়তপুরে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে একজন নিহত, আহত ২০
  দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় একজনের মৃত্যু; নতুন শনাক্ত ২৩৯ জন
  ঝিনাইদহে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে স্কুলছাত্র নিহত
ইভিএম’র ধীর গতিতে ভোটাররা কষ্ট পেয়েছেন

কুমিল্লায় প্রমাণ হলো ভোটের প্রতি মানুষের আগ্রহ বেড়েছে : আবেদ আলী

গেজেট ডেস্ক

কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন পর্যবেক্ষণে সরজমিন পরিদর্শনে করে ইলেকশন মনিটরিং ফোরামের (ইএমএফ) চেয়ারম্যান ও সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের মহাসচিব অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী উপস্থিত সাংবাদিকদের বলেছেন, কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনের মাধ্যমে প্রমাণ হয়েছে বাংলাদেশের ভোটের প্রতি সাধারণ মানুষের আগ্রহ বেড়েছে।

বুধবার ১৫ জুন কুমিল্লা সদর এলাকার বিভিন্ন ভোট কেন্দ্র ঘুরে দুপুরে সদরের আদর্শ হোচ্ছামিয়া উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্র ও পরিদর্শন শেষে এসব কথা বলেন আবেদ আলী। তিনি সকাল ৯ টা থেকে সিটি কর্পোরেশন এলাকার প্রায় চল্লিশটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন ফোরাম এর সিনিয়র নেতৃবৃন্দের সঙ্গে নিয়ে।

মোহাম্মদ আবেদ আলী জানান, আমাদের পাঁচটি সংগঠন ৪০টি ভোট কেন্দ্র পর্যবেক্ষণ করেছে। আমরা ধারণা করছি দুপুর পর্যন্ত ৩০ থেকে ৩৫ শতাংশ ভোট কাস্ট হয়েছে। এভাবে চললে এবং আবহাওয়া ভালো থাকলে ভোট কাস্টের পরিমাণ আরো বাড়বে। সবচেয়ে বড় লক্ষনীয় বিষয় হলো প্রতিটি কেন্দ্রে ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

তাদের উপস্থিতি ছিল আনন্দময়, অনেকেই দুই থেকে তিন ঘণ্টা অপেক্ষা করে ভোটাধিকার প্রয়োগ করেছেন। এতে করে বোঝা যাচ্ছে ভোটের প্রতি ভোটারদের আগ্রহ ও উৎসাহ বেড়েছে। এটি দেশের নির্বাচনী পরিস্থিতির জন্য অত্যন্ত ইতিবাচক বিষয়।

ভোটাররা ছিল খুবই আন্তরিক, তবে ইভিএমে ভোট গ্রহণে ধীর গতির অভিযোগ পাওয়া গেছে বিভিন্ন কেন্দ্রে। এতে ভোটাররা কষ্ট পাচ্ছেন, তবে দু’টি কারণে ভোটগ্রহণে ধীরগতি হতে পারে বলে আমাদের।

প্রথমত, ইভিএমের সাথে হয়তো ভোটাররা পরিচিত না। দ্বিতীয়ত, ভোটের আগে ভোট প্রদানের বিষয়ে যে প্রচারণার প্রয়োজন ছিল তা যথেষ্ট ছিল না। সাধারণ ভোটাররা ইভিএমের সাথে আগে থেকে পরিচিত হতে পারেননি। অনেককে ভোট দিতে গিয়ে দুই তিনবার চেষ্টা করতে হয়েছে।

তিনি আরও বলেন, আমাদের চোখে কোনো বিশৃঙ্খলা বা গন্ডগোল ধরা পড়েনি। ভোটারদের কেন্দ্রে আসতে বাধাদানের অভিযোগেও আমরা পাইনি।

এ সময় উপস্থিত তার সাথে ছিলেন ইলেকশন মনিটরিং ফোরামের ভাইস প্রেসিডেন্ট প্রফেসর ড. আবুল কালাম আজাদ, সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের কেন্দ্রীয় সহ সভাপতি মিজানুর রহমান মজুমদার সহ অন্যান্য পর্যবেক্ষণরা।

 

খুলনা গেজেট/ আ হ আ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692