খুলনা, বাংলাদেশ | ১৩ জ্যৈষ্ঠ, ১৪২৯ | ২৭ মে, ২০২২

Breaking News

  গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন এক হাজার ৪১৩ জন, আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৬৫ হাজার ৭০৪ জন
হত্যাবার্ষিকীর কর্মসূচিতে সিপিবি নেতৃবৃন্দ

‘কমরেড রতন সেনকে হত্যা করে তাঁর আদর্শ নস্যাৎ করা যায়নি’

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সাবেক কেন্দ্রীয় সম্পাদকম-লীর সদস্য ও খুলনা জেলা সভাপতি কমরেড রতন সেনের ২৯ তম হত্যাবার্ষিকী উপলক্ষে আজ ৩১ জুলাই দলের জেলা ও মহানগরীর উদ্যোগে সকাল ৯টায় কমরেড রতন সেন হত্যাস্থল জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে কে ডি ঘোষ রোডে নির্মিত স্মৃতিস্তম্ভ কমরেড রতন সেন স্কয়ারে পুষ্পমাল্য অর্পণ, সংক্ষিপ্ত সমাবেশ এবং শোক র‌্যালী অনুষ্ঠিত হয়।

এ সময়ে ছাত্র ইউনিয়ন, যুব ইউনিয়ন, , রতন সেন পাবলিক লাইব্রেরী, উদীচী, খেলাঘর আসরসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এছাড়াও সন্ধ্যায় দলীয় কার্যালয়ে স্বাস্থ্যবিধি মেনে সংক্ষিপ্ত আলোচনাসভা ও প্রদীপ প্রজ্জ্বলন কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিসমূহে সভাপতিত্ব করেন সিপিবি’র কেন্দ্রীয় সদস্য ও খুলনা জেলা সভাপতি ডাঃ মনোজ দাশ।

এ সময়ে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন দলের কেন্দ্রীয় সদস্য এস এ রশীদ, অরুণা চৌধুরী, জেলা সাধারণ সম্পাদক অ্যাড. রুহুল আমিন, বাসদের খুলনা জেলা সমন্বয়কারী জনার্দন দত্ত নাণ্টু, সিপিবি মহানগর সাধারণ সম্পাদক অ্যাড. মোঃ বাবুল হাওলাদার, সিপিবি নেতা সুতপা বেদজ্ঞ, মিজানুর রহমান বাবু, বীর মুক্তিযোদ্ধা নিতাই পাল, কিংশুক রায়, নীরজ রায়, মোস্তাফিজুর রহমান রাসেল, যুব ইউনিয়নের কেন্দ্রীয় সদস্য ও জেলা সভাপতি অ্যাড. নিত্যানন্দ ঢালী, সহ-সভাপতি অধ্যাপক বিজয় মৈত্র, মহানগর সভাপতি আফজাল হোসেন রাজু, সাধারণ সম্পাদক সৈয়দ রিয়াসাত আলী রিয়াজ, সদর থানা সভাপতি শাহ মোঃ ওয়াহিদুজ্জামান জাহাঙ্গীর, সাধারণ সম্পাদক রামপ্রসাদ রায়, যুবনেতা শেখ রাজিব, ছাত্র ইউনিয়নের জেলা সাধারণ সম্পাদক সৌমিত্র সৌরভ, সিপিবি নারীসেল নেত্রী শাহিনা আক্তার, টিইউসি নেতা কামরুল ইসলাম খোকন, ইনসাব নেতা মোঃ রুহুল আমিন প্রমুখ।

এছাড়াও বটিয়াঘাটায় উপজেলা সভাপতি সমীরণ গোলদারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অশোক সরকারের পরিচালনায়, দাকোপ উপজেলার চালনায় উপজেলা সাধারণ সম্পাদক কিশোর রায়ের সভাপতিত্বে ও প্রধান শিক্ষক মহিবুর রহমান ও সমীরণ রায়ের পরিচালনায়, বাজুয়ায় দাকোপ উপজেলা সভাপতি অধ্যাপক অসিত সরকারের সভাপতিত্বে, পাইকগাছায় সিপিবি’র প্রবীণ নেতা গুলজার রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাড. প্রশান্ত ম-লের পরিচালনায়, কয়রায় আফতাব উদ্দিন হাওলাদারের সভাপতিত্বে ও গাজী আলাউদ্দিনের পরিচালনায়, রূপসায় প্রকৌশলী সুখেন রায়ের সভাপতিত্বে ও উপজেলা সাধারণ সম্পাদক আব্দুল হালিমের পরিচালনায়, দিঘলিয়ায় মণ¥থ রায়ের সভাপতিত্বে এবং ফুলতলায় উপজেলা সভাপতি দিদারুল আলমের সভাপতিত্বে ও গাজী আফজালের পরিচালনায় কমরেড রতন সেন স্মরণে সভা অনুষ্ঠিত হয়।

এসব কর্মসূচিতে কমরেড রতন সেনের প্রতিকৃতিতে মাল্যদান এবং খুলনার বিভিন্ন এলাকায় সন্ধ্যায় মোমবাতি প্রজ্জ্বলন করে কমরেড রতন সেনকে স্মরণ করা হয়।

কর্মসূচিসমূহে নেতৃবৃন্দ বলেন, কমরেড রতন সেনকে হত্যা করে তাঁর গৃহীত সমাজতন্ত্র-সাম্যবাদ তথা মার্কসবাদী আদর্শকে নস্যাৎ করা যায়নি। অকৃতদার, ব্যক্তি অজাতশত্রু কমরেড রতন সেনকে হত্যা তাঁর রাজনৈতিক আদর্শের উপর আঘাত। লবণ পানিতে চিংড়ি চাষ বিরোধী, ভূমিহীনদের অধিকার আদায়ের আন্দোলন, সর্বোপরি লুটেরাদের বিরুদ্ধে তাঁর নেতৃত্বে এ অঞ্চলে কমিউনিস্ট পার্টির দৃঢ় অবস্থানের কারণে লুটেরা শ্রেণি তাঁকে হত্যা করে কমিউনিস্ট পার্টিকে ধ্বংস করতে চেয়েছিল। কিন্তু কমরেড রতন সেনের উত্তরসূরিরা তাঁর রেখে যাওয়া অসমাপ্ত কাজ এবং মার্কসবাদী রাজনীতির চূড়ান্ত লক্ষ্য সমাজ বিপ্লবের মাধ্যমে সমাজতন্ত্র-সাম্যবাদ প্রতিষ্ঠায় দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। প্রেস বিজ্ঞপ্তি।

 

খুলনা গেজেট/এমএইচবি




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692