খুলনা, বাংলাদেশ | ৪ আশ্বিন, ১৪৩১ | ১৯ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু, হাসপাতালে ৮৮৭
  ঢাবির হলে পিটিয়ে যুবককে হত্যা: ছাত্রলীগ নেতাসহ আটক ৩, তদন্ত কমিটি গঠন
  বেক্সিমকো গ্রুপের সব সম্পত্তি রক্ষণাবেক্ষণের জন্য রিসিভার নিয়োগ দিতে পূর্ণাঙ্গ রায়ে বাংলাদেশ ব্যাংককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট

এসময় আমড়া খেলে যেসব উপকার পাবেন

লাইফ স্টাইল ডেস্ক

বাজারে আমড়া পাওয়া যাচ্ছে। খুব সহজলভ্য এ ফলটির পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতা অনেক। পুষ্টিবিদরা বলেন প্রতি ১০০ গ্রাম আমড়ায় ভিটামিন সি থাকে ২০ মিলিগ্রাম, ভিটামিন বি থাকে ১০.২৮ মিলিগ্রাম, ক্যালসিয়াম-আয়রন-ক্যারোটিন থাকে যথাক্রমে ৫৫ মিলিগ্রাম, ৩.৯ মিলিগ্রাম, ৮০০ মাইক্রোগ্রাম। আমড়ায় শর্করা থাকে ১৫ গ্রাম এবং প্রোটিন থাকে ১.১ গ্রাম।
দেশি ফল আমড়া ভিটামিন ও মিনারেলে ভরপুর। তাই এটি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। ডায়াটারি ফাইবার সমৃদ্ধ এ ফল খেলে হজমজনিত সমস্যা দূর হয়। এতে পাচনতন্ত্র সুস্থ থাকে।

এসময় যে কারণে আমড়া খাওয়া উচিত:
• আমড়ায় প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। ভিটামিন সি হাড় ও দাঁতের রক্ষণাবেক্ষণসহ বিভিন্ন রোগ নিরাময়ের জন্য গুরুত্বপূর্ণ। এ ভিটামিন কোলাজেন উৎপাদনেও সাহায্য করে। যারা ত্বকের কোলাজেন বাড়াতে চান এবং বিভিন্ন ফ্লু থেকে বেঁচে থাকতে চান, তারা আমড়া খেতে পারেন। কেননা এ ফলটি বিভিন্ন ভাইরাসের আক্রমণ থেকে দেহকে রক্ষা করতে সাহায্য করে।
• আমড়ায় পর্যাপ্ত পরিমাণে আয়রন থাকে। আয়রন শরীরের জন্য অপরিহার্য উপাদান। এ উপাদানটি রক্তস্বল্পতা এবং অন্যান্য রক্তের সমস্যা প্রতিরোধ করে। আয়রন হিমোগ্লোবিন এবং মায়োগ্লোবিন তৈরি করতে সাহায্য করে, যা পুরো শরীরে অক্সিজেন স্থানান্তর করে।
• আমড়ায় আছে অ্যান্টিঅক্সিডেন্ট। এটি শরীরে ফ্রি র্যািডিক্যালের কারণে সৃষ্ট অক্সিডেটিভ স্ট্রেসের প্রভাব কমাতে সাহায্য করে।
• অনেকগুলো গুরুত্বপূর্ণ ভিটামিনগুলোর মধ্যে একটি হলো থায়ামিন, যা আমড়ায় থাকে। এ উপাদানটি পেশী সংকোচন এবং স্নায়ু সংকেত সঞ্চালনে সহায়তা করে।
• যাদের খাবার খেতে ইচ্ছে করে না, তারা আমড়া খেতে পারেন। কেননা আমড়াকে বলা হয় রুচিবর্ধক ফল। এ ফল খেলে মুখের রুচি বাড়ে।
• স্ট্রোক ও হৃদরোগের ঝুঁকি থেকে বেঁচে থাকতে নিয়মিত আমড়া খেতে পারেন। এমনকি এটি রক্তের খারাপ কোলেস্টেরল দূর করতেও ভূমিকা রাখে।
• যাদের ত্বকে ব্রণ-পিম্পল-র্যা শ হয়, তারা আমড়া খেয়ে দেখুন। এ ফল ব্রণের প্রকোপ কমাতে ও সৌন্দর্য বাড়াতে কাজ করে।

 

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!