খুলনা, বাংলাদেশ | ৩০ চৈত্র, ১৪৩০ | ১৩ এপ্রিল, ২০২৪

Breaking News

  পটুয়াখালীতে নিয়ন্ত্রণ হারিয়ে অটোরিকশা খাদে পড়ে নিহত ২
  রাজধানীর ভাসানটেকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ নারীর মৃত্যু
  মুন্সীগঞ্জে দুই গ্রুপের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে যুবক নিহত, আহত ১০
  ঈদের পরদিন সড়ক দুর্ঘটনায় সারাদেশে নিহত ১২

এবার ইনস্টাগ্রামে রিলস দেখতে পাবেন নন ইউজাররাও

গেজেট ডেস্ক

শর্ট ভিডিও কন্টেন্ট প্ল্যাটফর্ম রিলস দেখার জন্য আরো ব্যবহারকারীদের আকৃষ্ট করতে নতুন পন্থা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে ইনস্টাগ্রাম। জানা গেছে, ওই সোশ্যাল মিডিয়া জায়ান্ট একটি ফিচার নিয়ে কাজ করছে। আসলে যেসব আইওএস ব্যবহারকারীর ইনস্টাগ্রাম অ্যাপ নেই, তাদের এখন থেকে রিল দেখার জন্য ওয়েব ব্রাউজারের উপর নির্ভর করতে হবে না।

নতুন ফিচারের ফলে অ্যাপের নেটিভ ইন্টারফেসেই রিলস দেখতে পাবেন। এক প্রতিবেদনে বলা হয়, এই ফিচারটি তৈরি হয়েছে অ্যাপেল-এর অ্যাপ ক্লিপের উপর ভিত্তি করে। যা ২০২১ সালে আই ওএস ১৪-এর সঙ্গে চালু করেছিল সংস্থাটি। অ্যাপ ক্লিপে হলো অ্যাপের মিনি ভার্সন।

পুরো অ্যাপ ডাউনলোড না করেই তা অ্যাকসেস করা যাবে। মূলত ব্যবহারকারীরা যাতে নির্দিষ্ট কাজ সম্পন্ন করতে পারেন, তার জন্যই এই ফিচারটি ডিজাইন করতে হবে। আর এই নির্দিষ্ট কাজগুলোর মধ্যে অন্যতম হচ্ছে, দ্রুত এবং সহজে পেমেন্ট করা কিংবা বাইক ভাড়া দেওয়া ইত্যাদি।

জানা গেছে, নিজেদের অ্যাপ ভার্সন ৩১৯.০.২-এ অ্যাপ ক্লিপ যোগ করেছেন ইনস্টাগ্রাম। যা আপাতত টেস্ট ফ্লাইটের মাধ্যমে বিটা টেস্টাররা পাচ্ছেন। যেসব ব্যবহারকারীদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট নেই, তারা আইমেসেজ (iMessage) বা অন্যান্য অ্যাপের মাধ্যমে শেয়ার করা রিলের একটি লিঙ্কে ক্লিক করে অ্যাপ ক্লিপটি ট্রিগার করতে পারেন।ইনস্টাগ্রাম অ্যাপের নেটিভ ইউআই (UI)-এ রিল দেখার অনুমতি দেয় অ্যাপ ক্লিপ। এছা্ড়াও অন্যান্য জনপ্রিয় ভিডিও স্ক্রল করা এবং অন্যদের সঙ্গে শেয়ার করারও অনুমতি দিবে নতুন এই ফিচার।

যদিও ৬টি রিল দেখার পরে ইনস্টাগ্রাম অ্যাপটি ডাউনলোড করার নির্দেশ দেয় অ্যাপ ক্লিপ। তবে মজার বিষয় হচ্ছে শর্ট ভিডিওর ক্ষেত্রে ইনস্টাগ্রামের মূল প্রতিদ্বন্দ্বী টিক টকে একটি অ্যাপ ক্লিপ ব্যবহার করে। যাতে নন-ইউজাররাও তাদের কন্টেন্ট দেখতে পান।

এনএফসি ট্যাগ, কিউআর কোড অথবা শেয়ার করা লিংকের মতো বিভিন্ন পদ্ধতিতে অ্যাপ ক্লিপ গুলো চালু করা যেতে পারে। একবার ব্যবহার শুরু করলে স্ক্রিনের একেবারে নিচের দিকে একটি ছোট উইন্ডো চালু করা যাবে। যেখানে দেখা যাবে অ্যাপের নাম এবং একটি বাটন চালু করা যাবে। ব্যবহারকারীরা যদি একবার ওপেন বাটনটির উপর ক্লিক করে তাহলে ফুল স্ক্রিনে অ্যাপ ক্লিপ চালু হবে। ফলে ব্যবহারকারী নিজের কাজ করতে পারেন। এর ফলে অ্যাপ ক্লিপ আট ঘণ্টা পর্যন্ত নোটিফিকেশন পাঠাতে পারেন।

খুুুলনা গেজেট/ এএজে




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!