খুলনা, বাংলাদেশ | ৬ কার্তিক, ১৪২৮ | ২২ অক্টোবর, ২০২১

Breaking News

  টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে বাংলাদেশ ও স্কটল্যান্ড
  ডেঙ্গুতে আরও ১৭০ জন হাসপাতালে ভর্তি, মৃত্যু ১
  অপপ্রচারের অভিযোগে বদরুন্নেসা মহিলা কলেজের সহকারী অধ্যাপক রুমা সরকার দুই দিনের রিমান্ডে
  ফেনীতে ফেসবুক লাইভে এসে স্ত্রীকে কুপিয়ে হত্যার ঘটনায় স্বামীর মৃত্যুদণ্ড
বিএফইউজের মিডিয়া মনিটরিং

এক মাসে দেশে হামলায় শিকার ৬ সাংবাদিক, মামলার আসামি ২৯

নিজস্ব প্রতিবেদক

গত মাসে দেশে সন্ত্রাসী হামলার শিকার হয়েছেন ৬ জন সাংবাদিক। এক মাসে গণমাধ্যম সংশ্লিষ্ট ২৯ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। ডিজিটাল নিরাপত্তা ও মানহানির মোট ৮ টি মামলায় অভিযুক্ত ২৯ জনের মধ্যে গণমাধ্যম মালিক, সম্পাদক ও বিভিন্ন পর্যায়ের সাংবাদিক রয়েছেন। এছাড়া হেনস্থা ও হুমকির সম্মুখীন হয়েছেন আরও ৪ জন সংবাদকর্মী। তবে আগের মাসের তুলনায় আগস্ট মাসে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা ও গ্রেপ্তারের সংখ্যা কমেছে।

জুলাই মাসে ডিজিটাল আইনে গ্রেপ্তারকৃত এক সাংবাদিক এবং তারও আগে রাষ্ট্রদ্রোহ মামলায় কারাবন্দী সিনিয়র এক সাংবাদিক গত মাসে মুক্তি পেয়েছেন। আলোচ্য মাসে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে বিধিনিষেধের মুখে পড়েছেন নির্বাচন কমিশন সচিবালয়ে কর্মরত সংবাদিক ও মানিকগঞ্জে সরকারি কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালে খবর সংগ্রহ করতে যাওয়া সংবাদকর্মীরা।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে, রেজিঃ নং-বি-১৯৮৭)’র মনিটরিং সেল দেশের প্রধান প্রধান সংবাদপত্রসহ শীর্ষস্থানীয় সংবাদমাধ্যমের ওপর নজর রেখে এ তথ্য ও পরিসংখ্যান পেয়েছে। বিএফইউজে’র সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকনের তত্ত্বাবধানে এ মনিটরিং সেল কাজ করছে।

মনিটরিং কমিটিতে আহবায়ক রয়েছেন বিএফইউজে’র সহ-সভাপতি রাশিদুল ইসলাম, যুগ্ম আহ্বায়ক সহকারি মহাসচিব মো. সহিদ উল্লাহ মিয়াজী ও সদস্য সচিব প্রচার সম্পাদক মাহমুদ হাসান।

গত মাসে সাংবাদিকদের ওপর হামলার ঘটনাগুলো ঘটেছে ঢাকা, কুমিল্লা, নরসিংদী, টাঙ্গাইল,ঝালকাঠি ও চুয়াডাঙ্গায়। এর মধ্যে চুয়াডাঙ্গার সাংবাদিক সোহেল রানা ডালিম, কুমিল্লার বড়িচংয়ে যুগান্তরের সাংবাদিক ইকবাল হোসেন সুমন এবং নরসিংদীর মনোহরদিতে চ্যানেল আই প্রতিনিধি সুমন রায় সন্ত্রাসীদের ধারালো অস্ত্রের আঘাতে রক্তাক্ত ও গুরুতর আহত হয়েছেন। কুমিল্লার ঘটনায় ৪ হামলাকারী গ্রেপ্তার হলেও অন্য ঘটনায় হামলাকারিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কোন খবর পাওয়া যায়নি।

আগস্ট মাসে মামলায় অভিযুক্তদের মধ্যে প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, কালের কন্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন, ডেইলী সান সম্পাদক এনামুল হক চৌধুরী, ইস্ট-ওয়েস্ট মিডিয়ার এমডি সায়েম সোবহান আনভির, চ্যানেল আইয়ের পরিচালক ফরিদুর রেজা সাগর ও বার্তা প্রধান শাইখ সিরাজ, যমুনা টেলিভিশনের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক, প্রধান প্রতিবেদক রয়েছেন। এক মাসে এত সম্পাদক ও সাংবাদিক মামলায় অভিযুক্ত হওয়ার ঘটনা এর আগে ঘটেনি।

উল্লেখ্য, আগের মাসে (জুলাই-২০২১) দেশে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার হয়েছিলেন ৬ জন সাংবাদিক। ডিজিটাল আইনে ১০ জনসহ বিভিন্ন মামলায় ওই মাসে আসামি হয়েছিলেন ১১ জন সাংবাদিক। এছাড়া হামলা, হেনস্থা ও হুমকির সম্মুখীন হন আরও ৭ জন সংবাদকর্মী।

 

খুলনা গেজেট/এএ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692