খুলনা, বাংলাদেশ | ১৩ জ্যৈষ্ঠ, ১৪২৯ | ২৭ মে, ২০২২

Breaking News

  গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন এক হাজার ৪১৩ জন, আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৬৫ হাজার ৭০৪ জন
  দেশের ডলার মার্কেটের অস্থিরতা কাটাতে সব এক্সচেঞ্জ হাউজে ডলার বিক্রি হবে এক রেটে
  হামলা ভাংচুর সংঘ‌র্ষের পর খুলনায় বিএন‌পির সমা‌বেশ পন্ড, পু‌লি‌শের অবস্থান : আহত বেশ ক‌য়েকজন
  বিদেশে পাচার হওয়া অর্থের সঠিক তথ্য নেই সরকারের কাছে, তবে পাচার হওয়া অর্থ দেশে ফেরত আনার প্রক্রিয়া চলছে : অর্থমন্ত্রী
  খুলনার খানজাহান আলী সেতু বাইপাস সড়কের জিরো পয়েন্ট এলাকায় ডাম্প ট্রাকের চাকায় পিষ্ট হয়ে পথচারী নিহত

ইবি ভিসি জাতীয় ক্রীড়া পুরস্কারে ভূষিত  

ইবি প্রতিনিধি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক ২০১৫ সালের ক্রীড়া সংগঠক (ক্যারম) ক্যাটাগরিতে জাতীয় ক্রীড়া পুরস্কারে ভূষিত হয়েছেন।
বুধবার (১১ মে) সকাল ৯টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়াল কনফারেন্সে উপস্থিত থেকে প্রধান অতিথি হিসেবে জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্তদের পুরস্কার প্রদান করেন। তার প্রতিনিধি হিসেবে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এই পুরস্কার তুলে দেন। এসময় পুরস্কার হিসেবে প্রত্যেককে আঠারো ক্যারেট মানের ২৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, এক লাখ টাকার চেক এবং একটি সনদপত্র দেওয়া হয়।
প্রসঙ্গত, ইবি ভিসি প্রফেসর ড. শেখ আবদুস সালাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের একজন অবসরপ্রাপ্ত অধ্যাপক। অতীতে তিনি এই বিভাগের চেয়ারম্যান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি একই বিশ্ববিদ্যালয়ে সেন্টার ফর এডভান্সড রিসার্স ইন আর্টস এ্যান্ড সোস্যাল সায়েন্সেস এর পরিচালক পদেও অধিষ্ঠিত ছিলেন।
ড. সালাম বাংলাদেশ ক্যারাম ফেডারেশনের প্রতিষ্ঠাতা এবং ১৯৮০ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত এই সংগঠনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। তাঁর নেতৃত্বে বাংলাদেশ ক্যারাম দল বিভিন্ন সময়ে ভারত, মালদ্বীপ, শ্রীলংকা প্রভৃতি দেশে অনুষ্ঠিত সার্ক কান্ট্রিজ ক্যারাম ট্যুর্ণামেন্ট, এশিয়ান ক্যারাম ট্যুর্ণামেন্ট, ওয়াল্ড ক্যারাম কংগ্রেস প্রভৃতি প্রতিযোগিতায় অংশগ্রহণ করে এবং বিভিন্ন সময়ে এসব ট্যুর্ণামেন্টে ৩য় স্থান/রানার-আপ হওয়ার গৌরব অর্জন করে।
১৯৯৫ সালে ঢাকায় অনুষ্ঠিত ৫ম সার্ক ক্যারাম ট্যুর্ণামেন্টে মিক্সড ডাবলস-এ বাংলাদেশ দল ভারতকে হারিয়ে স্বর্ণ জয় করে তাঁরই নেতৃত্বে। তিনি এশিয়ান ক্যারাম কনফেডারেশনের প্রতিষ্ঠাকালীন সহ-সভাপতি ছিলেন।
অধ্যাপক ড. আবদুস সালাম ২০১৪ সাল থেকে অদ্যাবধি বাংলাদেশ ফিজিক্যালী চ্যালেঞ্জড ক্রিকেটের সভাপতির দায়িত্ব পালন করে চলেছেন। বিভিন্ন সময়ে বাংলাদেশ, ভারত, শ্রীলংকা, নেপালসহ বিভিন্ন দেশের প্রতিবন্ধী ক্রিকেট দলকে হারিয়ে বাংলাদেশ ক্রিকেট এসোসিয়েশন ফর দ্যা ফিজিক্যালী চ্যালেঞ্জড (বিসিএপিসি ) দল এ পর্যন্ত সাতবার চ্যাম্পিয়ন (৪ বার অপরাজিত) হওয়ার গৌরব অর্জন করেছে।
এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশের কক্সবাজারে অনুষ্ঠিত চার জাতি প্রতিবন্ধী ক্রিকেট ট্যুর্ণামেন্ট ২০২২- এ বাংলাদেশ ক্রিকেট এসোসিয়েশন ফর দ্যা ফিজিক্যালী চ্যালেঞ্জড (বিসিএপিসি ) দল তাঁরই নেতৃত্বে অপরাজিত চ্যাম্পিয়ন হয়।
বর্তমানে অধ্যাপক ড. সালাম ন্যাশনাল প্যারালিম্পিক কমিটি, বাংলাদেশ এর সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট। এছাড়াও তিনি ১৯৮০-৮৩ সময়ে ক্রীড়া ও সংস্কৃতি মন্ত্রণালয়ের গবেষণা কর্মকর্তা এবং ১৯৯৬-২০০১ সময়ে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।
খুলনা গেজেট/ টি আই




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692