খুলনা, বাংলাদেশ | ৮ শ্রাবণ, ১৪৩১ | ২৩ জুলাই, ২০২৪

Breaking News

  কোটা নিয়ে আপিল বিভাগে শুনানি রোববার; বিশেষ চেম্বার আদালতের আদেশ
  রাজধানীর মিরপুর ১০ নম্বরে পুলিশ বক্সে আগুন দি‌য়ে‌ছে বি‌ক্ষোভকারীরা

ইবিতে বিবস্ত্র র‍্যাগিংয়ের ঘটনায় তিন শিক্ষার্থী বহিষ্কার

গেজেট ডেস্ক 

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এক নবীন শিক্ষার্থীকে বিবস্ত্র করে রাতভর র‍্যাগিংয়ের দায়ে তিন শিক্ষার্থীকে এক বছরের জন্য বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ ছাড়া ঘটনার সঙ্গে জড়িত অন্য দুই শিক্ষার্থীকে সতর্ক করা হয়েছে। সোমবার (৩ জুন) ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান স্বাক্ষরিত পৃথক অফিস আদেশে এ তথ্য জানা গেছে।

অফিস আদেশে বলা হয়েছে, ২৯ মে বিশ্ববিদ্যালয়ের ছাত্রশৃঙ্খলা কমিটির ১৩তম সভায় গঠিত তদন্ত কমিটির সুপারিশের আলোকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী সাত কার্যদিবসের মধ্যে বহিষ্কৃতদের আত্মপক্ষ সমর্থনের জন্য লিখিতভাবে জবাব দিতে বলা হয়েছে। অন্য দুইজনকে ভবিষ্যতে এ ধরনের কর্মকাণ্ডে জড়িত হলে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে বলে অফিস আদেশে উল্লেখ করা হয়েছে।

বহিষ্কৃতরা হলেন- ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের সাগর প্রামাণিক ও উজ্জ্বল এবং শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের একই শিক্ষাবর্ষের মুদাস্সির খান কাফি। এ ছাড়া অর্থনীতি বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের নাসিম আহমেদ মাসুম ও ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন বিভাগের ২০২২-২৩ শিক্ষাবর্ষের মিসনো আল আসনাওয়ীকে সতর্ক করা হয়েছে।

প্রসঙ্গত, গত ৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের লালন শাহ হলের ১৩৬ নম্বর কক্ষে (গণরুম) এক নবীন শিক্ষার্থীকে র‌্যাগিয়ের অভিযোগ উঠে শাখা ছাত্রলীগের দুই কর্মীর বিরুদ্ধে। র‌্যাগিংয়ের একপর্যায়ে অভিযুক্ত তিনজন ভুক্তভোগীকে জোরপূর্বক উলঙ্গ করেন। এ ছাড়া তাকে উলঙ্গ অবস্থায় হাত উঁচিয়ে টেবিলের উপর দাঁড়িয়ে থাকতে বলা হয়। রাত সাড়ে ১২টা থেকে ভোর ৪টা পর্যন্ত চলে এ অমানবিক নির্যাতন। পরে নাকে খত ও তার বিছানা সামগ্রী কক্ষের বাইরে ফেলে দেওয়ার অভিযোগও তোলেন ওই ভুক্তভোগী। এ ঘটনায় বিশ্ববিদ্যালয় ও হল প্রশাসন থেকে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্তে র‍্যাগিংয়ের নির্যাতনের সত্যতা পায় উভয় কমিটি।

খুৃুলনা গেজেট/এএজে




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!