খুলনা, বাংলাদেশ | ৩১ শ্রাবণ, ১৪২৯ | ১৫ আগস্ট, ২০২২

Breaking News

  দেশে ডলারের বাজার স্থিতিশীল করতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে আন্তঃব্যাংক ডলার বেচাকেনার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক
  গুম বলে আমাদের দেশে কোনো শব্দ নেই : পররাষ্ট্রমন্ত্রী

ইবিতে ‘ওয়ান স্টুডেন্ট, ওয়ান ডিভাইস’ প্রকল্পের উদ্বোধন

 ইবি প্রতিনিধি

শতাব্দীর ভয়াবহ আতঙ্ক নিয়ে বিশ্ববাসীর কাছে হাজির হয়েছে মহামারী করোনা ভাইরাস। দিনদিন করোনায় লাশের মিছিল বেড়েই চলেছে। অধিকাংশ দেশেই লকডাউন। তবুও এর লাগাম টানা যাচ্ছে না। ফলে বিশ্বের অধিকাংশ দেশ গুলাতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে। শিক্ষার্থীদের নিরাপদ রাখার জন্য বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে ইউজিসি এবং শিক্ষা মন্ত্রণালয়। যার ফলে স্কুল, কলেজ, মাদ্রাসা এবং বিশ্ববিদ্যালয়গুলোতে ক্লাস সহ পরীক্ষা বন্ধ হয়ে গেছে। এর প্রভাবে শিক্ষার্থীরা পড়ালেখা বিমুখী হয়ে যাচ্ছে দিনের পর দিন।

এসব সমস্যা সমাধানের নিমিত্তে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আরবি ভাষা ও সাহিত্য বিভাগ তাদের শিক্ষার্থীদের জন্য “ওয়ান স্টুডেন্ট, ওয়ান ডিভাইস” প্রকল্প চালু করেছে। বিভাগের সভাপতি প্রফেসর ড. মোস্তাক আলীর নেতৃত্বে এ যাত্রার উদ্বোধন করা হয়।

জানা যায়, কুষ্টিয়া জেলার ওয়াল্টন শোরুম থেকে এ ডিভাইস ক্রয় করা হয়। ডিভাইস দুটির মধ্যে রয়েছে স্মার্টফোন এবং ল্যাপটপ। এ ডিভাইস ক্রয়ের জন্য ১০% নগদ অর্থ প্রধান করে একবছর/দুই বছর মেয়াদে সহজ কিস্তিতে ডিভাইস প্রাদানের সহযোগিতা করছেন সর্বাধিক জনপ্রিয় ওয়াল্টন কোম্পানি।

ইতোমধ্যে প্রাথমিকভাবে প্রকল্পটির আওতায় ৩৩ জন শিক্ষার্থী যুক্ত হয়েছে। তন্মধ্যে ওয়ালিউল্লাহ, ইয়াসির আরাফাত, নিশী, সানজিদা আহমেদ সহ ১৩ জন শিক্ষার্থী ডিভাইস ক্রয় করেছেন।

এবিষয়ে অনুভূতি ব্যক্ত করে শিক্ষার্থী শাহিন পাশা বলেন, প্রথমে অভিনন্দন জানাই ডিপার্টমেন্টে মাননীয় চেয়ারম্যান স্যার ডিপার্টমেন্টের নতুন রুপকার এবং একাডেমি কমিটি সকল স্যারদেরকে এমন একটি শিক্ষার্থীবান্ধব বৃহৎ উদ্যোগ নেওয়ার জন্য। এই প্রকল্পের মাধ্যমে শিক্ষার্থীরা শুধু অনলাইন ক্লাসেই সীমাবদ্ধ থাকবে না একজন দক্ষ আইটি ক্ষেত্রে ভুমিকা রাখবে। আমরা মনে করি আগামী পৃথিবী নেতৃত্ব দিবে আইটি সেক্টর তাই এই প্রকল্পের মাধ্যমে আমরা তাদের সাথে কাজ করতে পারব। আমরা হতে পারব লেখাপড়ার পাশাপাশি একজন আত্মনির্ভরশীল ফ্রিল্যান্সার। যার ফলে ডিপার্টমেন্টের প্রতিটা শিক্ষার্থী নিজেকে যোগ্য এবং দক্ষ নাগরিক হিসেবে গড়ে তুলতে সক্ষম হবে এ প্রত্যাশা কামনা করি।

বিভাগের সভাপতি প্রফেসর ড. মোস্তাক আলী বলেন, বর্তমানে অনেক শিক্ষার্থীর ডিভাইস না থাকার কারনে অন লাইনের ক্লাস গুলাতে যুক্ত হতে পারছে না। যাতে শতভাগ শিক্ষার্থী অন লাইনের ক্লাসে যুক্ত হতে পারে এজন্য আমরা ওয়ান স্টুডেন্ট ওয়ান ডিভাইস প্রকল্পটি চালু করেছি। এছাড়াও পড়ালেখার পাশাপাশি যাতে শিক্ষার্থীরা আইটি বিষয়ে দক্ষতা অর্জন করতে পারে এবং জব সেক্টর গুলাতে নিজেকে পরিপূর্ণভাবে গড়ে তুলতে পারে। এই লক্ষ্য বাস্তবায়নের জন্য আরবি ভাষা ও সাহিত্য বিভাগ শিক্ষার্থীদের পাশে সর্বদা অটুট থাকবে।

খুলনা গেজেট/এমআর




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692