খুলনা, বাংলাদেশ | ৫ আষাঢ়, ১৪৩১ | ১৯ জুন, ২০২৪

Breaking News

  কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে পাহাড়ধসে নিহত ১১

ইবিতে আই-ইইই কম্পিউটার সোসাইটি সামার সিম্পোজিয়াম শুরু

ইবি প্রতিনিধি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) দুই দিনব্যাপী ‘ব্র্যাকনেট’ প্রেজেন্টস আই-ইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার-সামার সিম্পোজিয়াম শুরু হয়েছে। শুক্রবার (৯ জুন) বেলা সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে ‘আই-ইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার’ এবং ‘ইবির ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি’ বিভাগ যৌথভাবে এর আয়োজন করে।

আয়োজকেরা জানান, ইতোমধ্যে বিশ্বের ৯টি দেশ থেকে ৪৪৮জন গবেষক তাদের ২৭৩টি গবেষণাপত্রের অ্যাবস্ট্রাক্ট জমা দিয়েছেন। অংশগ্রহনকারীদের উপস্থাপনা ও কাজের ভিত্তিতে সেরা দশ জনকে শনিবার পুরস্কৃত করা হবে। অনুষ্ঠানে অংশগ্রহণকারী ৯টি দেশ হলো-বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, মালয়েশিয়া, নেদারল্যান্ড এবং দক্ষিণ কোরিয়া।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে ছিলেন উপ উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. শেলীনা নাসরীন ও আইসিটি বিভাগের সভাপতি ড. আলমগীর হোসেন। মুলবক্তা হিসেবে বক্তব্য রাখেন বুয়েটের অধ্যাপক ড. সাইদুর রহমান। অনুষ্ঠানটিতে অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মন, অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার ও অধ্যাপক ড. জাহিদুল ইসলামনহ বিভাগের অন্য শিক্ষকরা সার্বিক সহযোগিতা করেছেন। এসময় বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ড. শফিকুল ইসলাম ও ড. আমজাদ হোসেনসহ অন্যরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি যৌথভাবে সঞ্চালনা করেন আইসিটি বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মোস্তাকিম মুসল্লি পিয়াস ও মারুফা ইয়াসমিন মিশু।

অনুষ্ঠানটির টাইটেল স্পন্সর ‘ব্র্যাকনেট লিমিটেড’ এবং অ্যাসোসিয়েট স্পন্সর ‘বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন – ইউজিসি’। এছাড়াও অনুষ্ঠানের ইয়ুথ পার্টনার ‘স্পার্ক – আই-ইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার’ ও অনুষ্ঠানটির টেকনিক্যাল সাপোর্ট হিসেবে রয়েছে ‘আই-ইইই ইবি স্টুডেন্ট ব্রাঞ্চ’ ও ‘স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব আইসিটি- এসএআইসিটি’।

উল্লেখ্য, ১৯৬৩ সালে প্রতিষ্ঠিত ইন্সটিটিউট অব ইলেক্ট্রিক অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আই-ইইই) বিশ্বের ইঞ্জিনিয়ারদের সর্ববৃহৎ সংগঠন। সংগঠনটি বিশ্বব্যাপী প্রকৌশল ও প্রযুক্তির উন্নতি সাধনে নানাবিধ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। প্রকৌশল পেশায় নিয়োজিত ব্যক্তিবর্গের পাশাপাশি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রকৌশল শিক্ষায় অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য স্টুডেন্ট ব্রাঞ্চের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করে সংগঠনটি। ২০১৯ সালে ইসলামী বিশ্ববিদ্যালয়ের আই-ইইই স্টুডেন্ট ব্রাঞ্চ যাত্রা শুরু করে।

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!