খুলনা, বাংলাদেশ | ৬ আশ্বিন, ১৪৩১ | ২১ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  খাগড়াছড়িতে দু’পক্ষের সংঘর্ষে নিহত ৩, গুলিবিদ্ধ হয়েছেন ৪ জন

ইনস্টাগ্রামে আসছে বড় পরিবর্তন

গেজেট ডেস্ক 

বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যমের মধ্যে ইনস্টাগ্রামে অন্যতম। প্রতিদিন বেড়েই চলেছে মাধ্যমটির ইউজারের সংখ্যা। ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ব্যবহারকারীদের একটা বড় অংশই কিশোর-কিশোরী বা টিনএজ। তাই অনেক সময় অভিভাবকরা সন্তানদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন থাকে। এবার অভিভাবকদের আশ্বস্ত করতে ইনস্টাগ্রাম টিন অ্যাকাউন্ট চালু করছে।

দ্য নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন থেকে জানা যায়, টিনএজ ব্যবহারকারীদের জন্য নতুন প্রাইভেসি সেটিংস আসছে ইনস্টাগ্রামে। এরই ধারাবাহিকতায় সম্প্রতি প্লাটফর্মটিতে বড় পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে এর মালিক কোম্পানি মেটা। কিশোরদের অনলাইনে দেখা ক্ষতিকর কনটেন্টের পরিমাণ কমিয়ে আনার একটি প্রচেষ্টা এটি।

১৩ বছর বা এর চেয়ে বেশি বয়সীদের অ্যাকাউন্ট খোলার অনুমতি দেয় ইনস্টাগ্রাম। তবে প্রাইভেসি সেটিংস পরিবর্তনের পর সব ধরনের অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে ‘টিন’ অ্যাকাউন্টে পরিণত হবে। যে কারণে, এসব অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে প্রাইভেট হয়ে যাবে। বিভিন্ন সংবেদনশীল কনটেন্ট সবচেয়ে বেশি সীমিতও করা হবে এসব অ্যাকাউন্টে। এছাড়াও, ১৬ বছরের কম বয়সী ব্যবহারকারীরা ডিফল্ট সেটিংস পরিবর্তন করতে চাইলে তাদের অভিভাবকের অনুমতি লাগবে। তবে ১৬ ও ১৭ বছর বয়সীরা অভিভাবকের অনুমতি ছাড়াই সেটিংস পরিবর্তন করতে পারবেন।

নতুন প্রাইভেসি সেটিংসের আওতায় কমেন্ট ও সরাসরি বার্তা পাঠানোর ক্ষেত্রে আপত্তিকর শব্দ ও বিভিন্ন বাক্যকে ফিলটার করবে ইনস্টাগ্রাম। এমনকি প্রতিদিন এক ঘণ্টা পর অ্যাপটি থেকে বের হওয়ার জন্য নোটিফিকেশন পাবে টিন ব্যবহারকারীরা। রাত ১০টা থেকে সকাল ৭টার মধ্যে ‘স্লিপ মোড’ও চালু হয়ে যাবে প্লাটফর্মটিতে, যা রাতারাতি নোটিফিকেশন মিউট করে ডিফল্ট মেসেজ বা ইনবক্সে অটো রিপ্লাই পাঠাবে। সন্তানরা কাদের সঙ্গে যোগাযোগ করছে তা পর্যবেক্ষণ করতে ও ইনস্টাগ্রামের ব্যবহার সীমিত করার ক্ষেত্রে সেটিংসের একটি স্যুট অভিভাবকদের জন্য রেখেছে মেটা।

মেটা বলছে, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও অস্ট্রেলিয়ার শনাক্ত হওয়া ব্যবহারকারীদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ৬০ দিনের মধ্যে টিন অ্যাকাউন্টে পরিবর্তিত হবে এবং এই বছরের শেষ দিকে এই পরিবর্তন আসবে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে। বাকি বিশ্ব এই পরিবর্তিত অ্যাকাউন্ট চালু হতে দেখবে জানুয়ারি থেকে। ইনস্টাগ্রামের এই পরিবর্তনকে ‘সঠিক দিকে একটি পদক্ষেপ’ বলে বর্ণনা করেছে যুক্তরাজ্যের কমিউনিকেশন নিয়ন্ত্রক সংস্থা ‘অফকম’।

খুলনা গেজেট/এএজে




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!