খুলনা, বাংলাদেশ | ৫ আশ্বিন, ১৪৩১ | ২০ সেপ্টেম্বর, ২০২৪

Breaking News

  ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু, হাসপাতালে ৮৮৭
  ঢাবির হলে পিটিয়ে যুবককে হত্যা: ছাত্রলীগ নেতাসহ আটক ৩, তদন্ত কমিটি গঠন
  বেক্সিমকো গ্রুপের সব সম্পত্তি রক্ষণাবেক্ষণের জন্য রিসিভার নিয়োগ দিতে পূর্ণাঙ্গ রায়ে বাংলাদেশ ব্যাংককে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট

ইউক্রেনের শিশু হাসপাতালে হামলা, নিহত ৩৬

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ৩৬ জন নিহত হয়েছেন। বিকট শব্দে বিস্ফোরণে দেশটির বৃহত্তম শিশু হাসপাতাল ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ধারণা করা হচ্ছে, অজ্ঞাত আরও অনেকেই ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছে। সেখানে উদ্ধার অভিযান চলছে।

স্থানীয় সময় সোমবার হাসপাতালটিতে অতর্কিত রুশ হামলার নিন্দা জানিয়েছেন পশ্চিমা ও জাতিসংঘের নেতারা। ঘটনার পর ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি প্রতিশোধ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের একজন মুখপাত্র এটিকে ‘বিশেষভাবে মর্মান্তিক হামলা’ উল্লেখ করে তীব্র নিন্দা জানিয়েছেন। সেই সঙ্গে ব্রিটেন, ফ্রান্স, ইকুয়েডর, স্লোভেনিয়া ও যুক্তরাষ্ট্রের অনুরোধে মঙ্গলবার নিরাপত্তা পরিষদ জরুরি বৈঠকে বসবে।

জেলেনস্কি বলেছেন, ক্যান্সারে আক্রান্ত শিশুদের জন্য আমাদের প্রধান চিকিৎসা কেন্দ্র কিয়েভের ওখমাতদিত হাসপাতালে সরাসরি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার আগ্রাসনের পর রাজধানীতে সবচেয়ে ভারী হামলার অংশ ছিল এটি।

টেলিগ্রাম মেসেজিং অ্যাপে জেলেনস্কি লিখেছেন, রাশিয়ার সমস্ত অপরাধের জন্য অবশ্যই পুরোপুরি জবাবদিহি করতে হবে। মানুষের বিরুদ্ধে, শিশুদের বিরুদ্ধে এবং সাধারণভাবে মানবতার বিরুদ্ধে এই হামলা।

জাতিসংঘে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত বারবারা উডওয়ার্ড বলেন, আমরা হাসপাতালে রাশিয়ার কাপুরুষোচিত ও বিকৃত হামলার জবাব দেব। ইতালির পররাষ্ট্রমন্ত্রী আন্তোনিও তাজানি এই ক্ষেপণাস্ত্র হামলাকে ‘যুদ্ধাপরাধ’ বলে অভিহিত করেছেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী কেইর স্টারমার ‘নিষ্পাপ শিশুদের ওপর হামলাকে’ ‘জঘন্য কাজ’ বলে নিন্দা জানিয়েছেন।

তথ্যসূত্র: দ্য গার্ডিয়ান, আলজাজিরা




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!